মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি

ডা. মল্লিকা বিশ্বাস পাচ্ছেন “কোভিড-১৯ হিরো” অ্যাওয়ার্ড

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৩৩২ দেখা হয়েছে

বাংলাদেশে করোনা মহামারীর ভয়াবহ পরিস্থিতির সময় নিরবচ্ছিন্ন স্বাস্থসেবা প্রদানসহ বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ “কোভিড-১৯ হিরো” অ্যাওয়ার্ড পাচ্ছেন বিশিষ্ট সনোলজিষ্ট ও ক্লিনিক্যাল আল্ট্রাসনোগ্রাফির শিক্ষক ডা. মল্লিকা বিশ্বাস।পৃথিবীর সর্ববৃহৎ আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে আগামীকাল শুক্রবার (১৮জুন) ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই অ্যাওয়ার্ড তাকে প্রদান করা হবে।

কবি ও চিকিৎসক মল্লিকা বিশ্বাস টাঙ্গাইল জেলার এক সম্ভ্রান্তপরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে ১৯৯০ সালে এমবিবিএস পাস করেন। পরবর্তীতে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে রেডিওলজি ও ইমেজিং এ পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা করে দেশে ফিরে আসেন।পেশায় সনোলজিস্ট এবং ক্লিনিক্যাল আল্ট্রাসনোগ্রাফির শিক্ষক মল্লিকা বিশ্বাস ২০২০ সালে রয়েল কলেজ অব ফিজিসিয়ান্স অব এডিনবার্গ থেকে এফআরসিপি ডিগ্রি অর্জন করেন।

ডা. মল্লিকা বিশ্বাস বাংলাদেশ সোসাইটি অফ আল্ট্রাসনোগ্রাফি, কুমিল্লা’র সভাপতি। তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা, পুর্ণবাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ এর সহ-সভাপতি। ইনার হুইল ক্লাব অব কুমিল্লার প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বিশ্বের সর্ববৃহৎ সেবামূলক প্রতিষ্ঠান রোটারি ইন্টারন্যাশনাল থেকে পল হ্যারিস ফেলো (পি.এইচ.এফ) সম্মানে ভূষিত হয়েছেন।

কবি ও হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোঘের সহধর্মিনী ডা. মল্লিকা বিশ্বাস একজন সফল চিকিৎসক হিসেবে ‘ছায়ানীড়’ ও ‘আমরা কুঁড়ি’ এর গুণিজন সন্মাননা পেয়েছেন। তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা জেলা শাখার সভাপতি। রবীন্দ্র সাহিত্য ও সংগীত বিষয়ক তাঁর লেখা বিভিন্ন পত্র পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়।এর আগে তাঁর চারটি কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে।তিনি দেশ বিদেশের অনেক জায়গা ভ্রমণ করেছেন।

ডা. মল্লিকা বিশ্বাস কুমিল্লা সিডি প্যাথ এন্ড হসপিটালে চিকিৎসাসেবা দিয়ে আসছেন। করোনা মহামারীকালে ডা. মল্লিকা বিশ্বাস যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সতর্কতার সাথে নিয়মিত রোগীর সেবাদান কার্যক্রম অব্যহত রেখেছেন এবং এখনো রাখছেন। ইনার হুইল ক্লাব অব কুমিল্লার চার্টার প্রেসিডেন্ট ডা. মল্লিকা বিশ্বাস করোনা মহামারীকালে স্তন ক্যান্সার, জরায়ুমুখ ক্যান্সার সচেতনতার ওপর, করোনা মহামারীকালে পারিবারিক সহিংসতার ফলে নারীর মানসিক স্বাস্থ্যে প্রভাব শীর্ষক ভার্র্চুয়াল সেমিনার ও অনলাইনভিত্তিক বিভিন্ন চ্যানেলে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এখনো এধরণের অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

ডা.মল্লিকা বিশ্বাস করোনাকালে মানবতার অগ্রসেনানী-সম্মুখসারির সকল করোনা যোদ্ধাদের প্রতি উৎসর্গ করেছেন ‘করোনা কালের পদ্য’ কাব্যগ্রন্থটি। করোনাকালে তিনি আরো লিখেছেন ‘ঝরা পাতার সুখ দুঃখ’ কাব্যগ্রন্থটি। এই করোনাকালে চিকিৎসাসেবা, সাংগঠনিকভাবে মানবসেবা এবং সাহিত্যাঙ্গনেও সমানতালে চলছে ডা. মল্লিকা বিশ্বাসের পথচলা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 17, 2021 8:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102