সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ইলিয়াস সানীর লেখা প্রথম বই সর্বমহলে প্রশংসিত

রবিন হাসান, নোবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬৩ দেখা হয়েছে

এবারের অমর একুশে বইমেলায় প্রশংসা কুড়াচ্ছে সাবেক ছাত্রলীগ নেতা ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজ বিভাগের প্রভাষক ইলিয়াস সানীর লেখা প্রথম বই ‘জননেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন’।

 

সানী ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের ইতিহাস বিভাগের ২০০৮-০৯ শিক্ষা বর্ষের শিক্ষার্থী ছিলেন এবং বাংলাদেশ ছাত্রলীগের সাবেক পাঠাগার সম্পাদক।

 

জাতীয় চিত্রশিল্পী পুরস্কার প্রাপ্ত রায়হান রনির প্রচ্ছদে গড়া ইলিয়াস সানীর বইটির প্রকাশনা করেছেন একাত্তর প্রকাশনী। বাংলা একাডেমী প্রাঙ্গণের বঙ্গবন্ধু পরিষদের স্টল, যুবলীগের স্টল স্বেচ্ছাসেবকলীগের স্টল এবং আমরা ক’জন মুজিব সেনা স্টলে পাওয়া যাচ্ছে ‘জননেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন’।

 

বইটিতে ফোটে উঠেছে ১৯৭৫ সালে স্বপরিবারে বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর একটি পাকিস্তানি ভাবধারার সরকারের অত্যাচার নির্যাতনে যখন এই দেশের জনগন মুক্তির পথ খুজতেছিল ঠিক তখন মুক্তির দিশারী হয়ে বঙ্গবন্ধু কন্যা শাসক গোষ্ঠীর রক্তচক্ষুকে উপেক্ষা করে জীবন বাজি রেখে এই দেশে প্রত্যাবর্তন করেন। এবং বইটিতে চিত্রিত করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে বিলুপ্তপ্রায় গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করে একটি উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার।

 

 

বশেফমুবিপ্রবির শিক্ষক ও লেখক ইলিয়াস সানী জানান, স্কুল জীবন থেকেই বিক্ষিপ্তভাবে কবিতা, ছড়া ও উপন্যাস লিখতেন তিনি। যদিও কোনোটিইই বই আকারে প্রকাশ করা হয়নি,মুলত ভালো লাগা থেকেই লেখা লেখি শুরু তার।

 

প্রথম বই প্রকাশের প্রতিক্রিয়া ব্যক্ত করে সানী বলেন, প্রথম যে কোন কিছুর প্রতিক্রিয়া অত্যন্ত আনন্দদায়ক। আর তা যদি হয় ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায় নিয়ে তাহলে সেটা আরো বেশি আনন্দের।বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে পত্রিকায় অনেক লেখা আছে কিন্তু আমার জানামতে বই আকারে এটিই প্রথম।তাই এটা বড় প্রাপ্তি মনে করছি।

Last Updated on February 18, 2024 4:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102