# বর্ণাঢ্য আয়োজনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন" /> বাঙালির সামগ্রিক জীবনে রবীন্দ্রনাথের অপরিহার্যতা অনস্বীকার্য : কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান – প্রতিসময়
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

বাঙালির সামগ্রিক জীবনে রবীন্দ্রনাথের অপরিহার্যতা অনস্বীকার্য : কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান # বর্ণাঢ্য আয়োজনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন

সাদিক মামুন
  • আপডেট টাইম বুধবার, ৮ মে, ২০২৪
  • ২৬ দেখা হয়েছে

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম বলেছেন, আমাদের সামগ্রিক জীবন জুড়ে রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অস্তিত্ব। বাংলা ও বাঙালির সমাজ জীবনের সঙ্গে রবীন্দ্রনাথের চিন্তা-চেতনা এক অবিচ্ছিন্ন সুতায় গাঁথা। রবীন্দ্রনাথের ভাবনা ও তার সাহিত্যকর্মের নিবিড় চর্চা ও অনুশীলনের মাধ্যমে তাকে পরিপূর্ণভাবে আমরা আমাদের শিক্ষা ও প্রাত্যহিক জীবনে সম্পৃক্ত করা সম্ভব হবে। আজকে আমাদের দেশে যে নতুন শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে, রবীন্দ্রনাথের শিক্ষা দর্শনের সঙ্গে তার মিল রয়েছে। রবীন্দ্রনাথ বলেছেন শিক্ষার জন্য প্রকৃতির কাছে যাও। আজকের শিক্ষাক্রমে এই বিষয়টি উঠে এসেছে। রবীন্দ্রনাথ আমাদের প্রতিদিনের কর্মে, অনুপ্রেরণায় ও আপন মর্যাদায় বেঁচে থাকবেন অনন্তকাল। কেননা, বাঙালির সামগ্রিক জীবনে রবীন্দ্রনাথের অপরিহার্যতা অনস্বীকার্য।

 

জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা শাখার উদ্যোগ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকীর বর্ণিল আয়োজনের আলোচনাপর্বে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

 

কুমিল্লায় রবী ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বুধবার (৮ মে, ২৫ বৈশাখ) সন্ধ্যায় কুমিল্লা নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা শাখা এ আয়োজন করে।

 

 

যে সঙ্গীত বেঁজে উঠলে বাঙালি জাতি সম্মান প্রদর্শন করে সেই সঙ্গীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’….এর রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম, জীবনাচরণ নিয়ে অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন নজরুল গবেষক ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. আলী হোসেন চৌধুরী, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ কলেজ পরিদর্শক সহযোগী অধ্যাপক বিজন কুমার চক্রবর্তী।

 

আলোচনাপর্বে সভাপতির বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা শাখার সভাপতি বিশিষ্ট রবীন্দ্র অনুরাগী অধ্যক্ষ নিখিল চন্দ্র রায়।

 

অনুষ্ঠানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি করেন বদরুল হুদা জেনু ও কামরুজ্জামান।

 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকীর মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনায় প্রদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে কবিগুরুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা শাখার সদস্যরা।

বিশিষ্ট সঙ্গীত প্রশিক্ষক মিতাপালের পরিচালনায় সাংস্কৃতিক পরিবেশনাপর্বে সংগীতে অংশ নেয় ধ্রুব অরিজিৎ চক্রবর্তী, শায়লা বিনতে বাশার, পূর্ণ সাহা, মৈত্রী দাশগুপ্ত, শিপ্রা সরকার,
আলপনা দাশ, প্রলাপ দাশ, সোনালী, পল্লবী, সম্প্রীতি, আরাধ্যা, রেসি, চিত্রা, অন্তরা, তুষ্টি, অর্ণব, ঐশি, অর্থি, শ্রী, পৃথা, জয়শ্রী, আরণ্য, ধ্রুব, পূর্ণ, অর্ঘ, আপন, প্রদীপ, হুমায়ুন, গৌতম, প্রানঞ্জল, জয়দেব, আলপনা, অহনা, সুধা, অদিতি, চিত্রা, দিশা, দিয়া, আঁচল, রানী, দিবা, আংকিতা, প্রতিষ্ঠা, পূজা, বন্যা, রিয়া, টুশি, নোভা, রত্না, ভুমি, অর্ক।

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে আদিতি হালদার ও সভ্যতা দেবনাথ।

অনুষ্ঠানে সঙ্গীতে মানপ্রাপ্তদের সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

Last Updated on May 8, 2024 11:48 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102