মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দাউদকান্দিতে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল

বিদেশ ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরন : কুমিল্লায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময়

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ৯৭ দেখা হয়েছে

বিদেশ ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরন প্রক্রিয়া সফল করতে তৃণমূলের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা, বৈদেশিক কর্মসংস্থানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত এবং বিদেশ ফেরত অসচ্ছল অভিবাসীদের দুর্দশার সঠিক তথ্য সংগ্রহ করে তাদের জীবনমান উন্নয়নে জনশক্তি অফিস ও অভিবাসী তথ্য কেন্দ্রকে ভূমিকা রাখার ওপর গুরুত্ব আরোপ করে মত প্রকাশ করেছেন সাংবাদিকরা।

মঙ্গলবার (২৩ আগস্ট) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন বিষয়ে মতবিনিময় সভায় সাংবাদিক মতামত ব্যক্ত করেন।

এদিন সকাল সাড়ে দশটায় কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস মিলানায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


সভায় বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরনের মূল প্রতিপাদ্য তুলে ধরেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভলপমেন্ট-আইসিএমপিডি’র বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর ক্যাপ্টেন (অব:) ইকরাম হোসেন। তিনি অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক ফেইজ এবং হেল্পলাইন নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ দেন।

সভায় কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ মূল আলোচনায় বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বিভিন্ন সেবা কার্যক্রম তুলে ধরেন। বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য কারিগরি প্রশিক্ষন কেন্দ্র থেকে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ চলমান রয়েছে বলেও তিনি সাংবাদিকদের অবহিত করেন।
আলোচনায় দেবব্রত ঘোষ নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

অভিবাসী তথ্যকেন্দ্রের কাউন্সিলর মো. ইকবাল হোসেনের সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রবাসী কল্যাণ ব্যাংক, কুমিল্লা ম্যানেজার মাহে আলম বলেন, বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন প্রকার ঋণ সেবা ও স্কিমের ব্যবস্থা রয়েছে।

মতবিনিময় সভায় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, ক্লাবের বর্তমান সভাপতি ও দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি লুৎফুর রহমান, বাসস কুমিল্লা প্রতিনিধি অশোক বড়ুয়া, ডেইলি অবজারভার প্রতিনিধি নজরুল ইসলাম দুলাল, দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার সাদিক হোসেন মামুন, নিউ এজ পত্রিকার প্রতিনিধি ইয়াসমিন রিমা, বাংলাদেশ প্রতিদিনের কুমিল্লা প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা প্রমুখ।

Last Updated on August 23, 2022 8:25 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102