মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি

হৃদ-বিপাকীয় রোগের জন্য লাল গোশত একটি প্রধান ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর; পড়ুন স্বাস্থ্য পাতায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ২৫১ দেখা হয়েছে

ভোজনরসিকদের কাছে রেডমিট তথা লাল গোশত লোভনীয় আইটেম হিসেবে আদিম যুগ থেকে অদ্যাবদি চলে আসছে। ঈদসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে রেডমিটের বেশ কদর রয়েছে। কিছুদিন আগে গেলো ঈদুল আজহা বা কোরবানীর ঈদ। কোরবানীতে লাল গোশত খাওয়ার ধুমও পড়েছে। এখনও চলছে। হৃদ-বিপাকীয় রোগের জন্য লাল গোশত গ্রহণ একটি প্রধান ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর। ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য পাতায় সোমবার ও বুধবারের আয়োজনে আজ রয়েছে রেডমিট বা লাল গোশতের ভালো-মন্দ নিয়ে স্বাস্থ্যকথা।

গরু, ভেড়া, ছাগল প্রভৃতি স্তন্যপায়ী প্রাণীদের গোশতকে রেড মিট বা লাল গোশত বলা হয়। এগুলো দেহের বিভিন্ন ধরণের ক্ষতি করে। যারা নিয়মিত লাল গোশত খান তাদের সতর্ক হওয়া উচিত। গবেষকরা জানিয়েছেন, লাল গোশত নিয়মিত খেলে পেটে বিশেষ সমস্যা হয়। এ সমস্যাটির পেছনে সি রিঅ্যাকটিভ প্রোটিনের ভূমিকা রয়েছে। এটাকে ইনফ্লেমেটরি কেমিক্যাল বলেছেন গবেষকরা।

এছাড়াও লাল গোশতের আরো কিছু অপকারিতা আছে। এরমধ্যে রয়েছে লাল গোশত টিনিয়া সেলিনাস নামক এক ধরণের প্যারাসাইট থাকে। যা অন্ত্র, পাকস্থলী, যকৃত প্রর্ভতি জায়গায় প্রবেশ করে আমাদের অসুস্থ করে দেয়। লাল গোশতে থাকে অধিক ট্রাইসেরাইড, কোলেস্টেরল ও পিউরিন। তাই হৃদরোগ বাত, উচ্চ রক্তচাপের রোগীদের লাল গোশত কম খাওয়া উচিত। এছাড়া অতিরিক্ত লাল গোশত গ্রহণ করলে খাদ্যনালী, ফুসফুস, অগ্ন্যাশয়, পাকস্থলী ও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। এতে প্রচুর পরিমাণে সম্পৃক্ত চর্বি থাকায় হৃদরোগের ঝুঁকিও বাড়ায়।

বিশেষজ্ঞরা বলেছেন, লাল গোশত রক্তে কোলেস্টেরলের পরিমান ও শরীরের ওজন বাড়ায় এবং স্থুলতা জন্ম দেয়। নিয়মিত লাল গোশত খেলে উচ্চ রক্তচাপ ও বাতরোগ বাড়ে। আর অতিরিক্ত লাল গোশত খেলে রক্তনালীর পুরুত্ব বেড়ে যায়, ফলে একিউট করোনারী সিনড্রোম (হার্ট অ্যাটাক) এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। উচ্চ রক্তচাপ রোগীদের লাল গোশত পরিহার করা উচিত। তাহলে প্রোটিনের জন্য কি খাবেন ? বিশেষজ্ঞরা বলেছেন, মাছ কিংবা মুরগীর গোশত খেতে পারেন্ আর এতে ২০ শতাংশ ঝুঁকি কমবে।

তবে লাল গোশতের সতর্কবাণীর প্রায় পুরোটাই বয়স্কদের জন্য যাঁদের বয়স ৩০এর নিচে, রক্তে কোলেস্টেরল মাত্রা ঠিক, মেদাধিক্য নেই, ওজনও স্বাভাবিক,  তারা যতটা সম্ভব লাল গোশত খাবেন, তেলঝোল বা চর্বি নয়

 

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 12, 2020 1:39 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102