সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না

৩২ বছরে পর্দাপন : দেশ থেকে দেশান্তরে জ্ঞানের আলো ছড়াচ্ছে বাউবি

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ২১ অক্টোবর, ২০২৩
  • ১৮১ দেখা হয়েছে

দূরশিক্ষণ পদ্ধতিতে এসএসসি থেকে শুরু করে পিএইচডি পর্যায়ে শিক্ষাদান করে আসা বাংলাদেশ উন্মুক্ত বিশ্বিবিদ্যালয় (বাউবি) ৩১ পেরিয়ে ৩২ বছরে পদার্পন করেছে। আজ ২১ অক্টোবর, কর্মমুখী গণমুখী ও জীবনব্যাপী শিক্ষাকে সবার জন্য উন্মুক্ত করে রাখার প্রত্যয় নিয়ে এগিয়ে চলা বাংলাদেশ উন্মুক্ত বিশ্বিবিদ্যালয়ের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই দীর্ঘ সময় ধরে প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম দেশে ও বিদেশে ব্যাপক বিস্তৃতি লাভ করেছে। দেশ থেকে দেশান্তরে জ্ঞানের আলো ছড়ানোর বাতিঘরে পরিণত হয়েছে বাউবি। তথ্য, যোগাযোগ ও আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ বিশ্ববিদ্যালয় এখন বাউবি। বহুমুখী শিক্ষা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জ্ঞান-বিজ্ঞানের সৃজন, চর্চা ও বিকাশকে অধিকতর গণমুখী ও জীবন-ঘনিষ্ঠ করে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়ার মাধ্যমে একটি সুশিক্ষিত ও আত্মনির্ভরশীল জাতি গড়ে তুলতে বাউবি প্রতিশ্রুতিবদ্ধ।

 

 

শিক্ষার সাথে কর্মসংস্থানের যোগসাজশ তৈরির লক্ষ্যে বাংলাদেশ জাতীয় সংসদে আইন পাশের মধ্য দিয়ে ১৯৯২ সালের ২১ অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পথ চলা শুরু হয়। শুরু থেকেই বাউবি ভিন্নধারায় ও স্বতন্ত্র মাত্রায় দেশের শিক্ষার গুণগত মানোন্নয়নে সচেষ্ট রয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিশ্বের সপ্তম বৃহত্তম ও সারা বিশ্বের ৬০টি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে। সমাজের অবহেলিত নারী-পুরুষ, ঝরে পড়া শিক্ষার্থী, ক্ষুদ্র নৃগোষ্ঠী, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী, কর্মজীবী, শিক্ষা সুযোগ বঞ্চিত, শিক্ষা লাভে আগ্রহী বিভিন্ন পেশায় নিয়োজিত জনগোষ্ঠীকে বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্যে হাতের নাগালে শিক্ষার সুযোগ করে দেয়ার লক্ষ্যে বাউবিতে নানামুখী কর্মকান্ড ও ডিগ্রি চলমান রয়েছে।

 

 

গত ৩১ বছরে বিভিন্ন কারণে যারা সময়মতো শিক্ষা গ্রহণ করতে ব্যর্থ হয়ে ফের শিক্ষাজীবনে ফিরতে পারছেন না, তাদের স্বপ্নপূরণের শেষ ঠিকানা হয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। শিক্ষায় আগ্রহী ঝরেপড়া মানুষদের পড়ালেখার জগতে ফিরিয়ে এনে শিক্ষিত জনগোষ্ঠীতে পরিণত করার মূল উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আড়াই যুগের বেশি সময় ধরে কাজ করে যাছে। বাউবি দেশের একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয় যেটি উন্মুক্ত ও দূরশিক্ষণ পদ্ধতিতে কেবল দেশেই নয়, বিদেশের মাটিতেও জ্ঞানের আলো ছড়িয়ে ঝরেপড়াদের শিক্ষিত করার দায়িত্ব পালন করছে। মূলত শিক্ষার হার শতভাগ করা ও দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটির বর্তমান উপাচার্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভূমিকম্প বিশেষজ্ঞ ও ভূ-বিজ্ঞানী প্রফেসর ড. সৈয়দ হুমায়ুন আখতারের নেতৃত্বে বাউবি এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য গতিতে।

 

 

বাউবিতে নানা শ্রেণি-পেশার মানুষের একাডেমিক ডিগ্রি অর্জন সহজতর করে দিয়েছে। নানা পেশার মানুষ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন। অনেকের স্বপ্ন পূরণ করছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। আলোকিত জনগোষ্ঠী গড়তে বাংলাদেশে শিক্ষার গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। গত এক দশকে শিক্ষার সর্বস্তরেই চোখে পড়ার মতো অগ্রগতি সাধিত হয়েছে। দেশে শিক্ষার হার বাড়ার এই অর্জনের অংশিদার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ও।

 

 

ঢাকা শহরের উত্তরে গাজীপুর জেলার বোর্ড বাজারে প্রায় ৩৫ একর জমির ওপর নান্দনিক, দৃষ্টিনন্দন ও মনোরম পরিবেশে রয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস। এ বিশ^বিদ্যালয় সারা দেশজুড়ে ১২টি আঞ্চলিক ও ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলেও ঝরেপড়া শিক্ষার্থীদের শিক্ষাদান করে আসছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ছয়টি স্কুলের ৬০টির অধিক প্রোগ্রামের মাধমে বিভিন্ন বিষয়ে শিক্ষা গ্রহনের সুযোগ উন্মুক্ত রাখা হয়েছে।

 

 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ৩১তম প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে প্রতিষ্ঠানটির কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক টিএম আহমেদ হুসেইন তার অনুভূতি ব্যক্ত করে বলেন, বিভিন্ন কারণে যারা শিক্ষা থেকে ঝরে পড়েছিল তাদের একটি বড় অংশকে গত ৩১ বছরে বাউবি’র শিক্ষাদানের মাধ্যমে আলোর পাদপীঠে নিয়ে আসাটা কিন্তু এতোটা সহজ নয়। বাউবি নিরন্তর প্রচেষ্টা চালিয়ে অসংখ্য শিক্ষা বঞ্চিতমানুষকে আলোর পথ দেখিয়েছে। সবার জন্য উন্মুক্ত কমর্মূখী গনমুখী ও জীবনব্যাপী শিক্ষা- এ স্লোগানকে ধারণ করে বাউবি দেশের মানুষের জন্য যে অবারিত সুযোগ সুবিধা নিযে অপেক্ষা করছে এ সুযোগ সুবিধার কথা মানুষকে অবহিত করা কাজটি করে যাচ্ছি। আমি মনে করি বর্তমান উপাচার্য মহোদয়ের নেতৃত্বে শিক্ষা ক্ষেত্রে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বহুমুখী কার্যক্রমের ভেতর দিয়ে দক্ষ মানবসম্পদ গড়ার মাধ্যমে ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত বিশ্বের পর্যায়ে উন্নীত করার লক্ষ্য বাস্তবায়নে বাউবি এগিয়ে চলছে।

Last Updated on October 21, 2023 11:03 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102