রবিবার, ০৫ মে ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

দাউদকান্দির বলদা খাল পুনরুদ্ধারে খনন কাজ শুরু

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১
  • ২১৬ দেখা হয়েছে

দখল ও ভরাট হয়ে যাওয়া কুমিল্লার দাউদকান্দি উপজেলার ঐতিহ্যবাহী বলদা খাল পুনরুদ্ধারে মাঠে নেমেছে কুমিল্লার দাউদকান্দি উপজেলা প্রশাসন।
আর এ লক্ষকে সামনে রেখে জলাবদ্ধতা নিরসনে দীর্ঘ দিন যাবত বেদখল থাকা বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন করেছেন কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া।

সোমবার (২৯ মার্চ) দুপুরে মুজিববর্ষ ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষে দাউদকান্দি উপজেলা প্রশাসনের উদ্যোগে বেদখলকৃত বলদা খালের পুন:খনন কাজ উদ্বোধন করা হয়।

জানা যায়, দীর্ঘ ৩০বছর আগে বলদা খালে নৌকা চলাচল করত। উপজেলার দক্ষিণাঞ্চলের মানুষ বর্ষা মৌসুমে এ খালটি ব্যবহার করে নৌপথে দাউদকান্দি বাজার থেকে মালামাল ক্রয় করে নিয়ে যেতো।খালের দুই পাড়ে বসবাসকারীরা ময়লা-আবর্জনা ও পরিত্যক্ত বর্জ্য ফেলে বলদা খাল দখল করে নেয়।এর ফলে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট,পরিবেশ বিপর্যয়সহ বর্ষাকালে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা প্রকট আকার ধারণ করে।এর ফলে উপজেলা প্রশাসনের উদ্যোগে বেদখলকৃত বলদা খাল উদ্ধারে পদক্ষেপ নেওয়া হয়।

# বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন করেন সুবিদ আলী ভূঁইয়া এমপি।

বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন শেষে সুবিদ আলী ভূঁইয়া এমপি বলেন, জলাবদ্ধতা,জনদুর্ভোগ কমাতে উপজেলার ১৫টি ইউনিয়ন ও পৌরসভাসহ বেদখলকৃত সরকারি খাল,পুকুর ও ডোবা পুনরুদ্ধারে কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন,বলদা খাল দাউদকান্দির পানি নিস্কাশন ও সুপেয় পানি প্রবাহের একটি মাধ্যম ছিলো।সময়ের বিবর্তনে বিভিন্ন মহলে ভূমি দস্যুদের বেদখল হয়ে যায়।খালটি উদ্ধারের মাধ্যমে একটি দৃষ্টিনন্দন পর্যটন স্থান হিসেবে এলাকাবাসীকে উপহার দেওয়া হবে।

খনন কাজে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মো.কামরুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আহসান হাবিব চৌধুরী,দাউদকান্দি মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি)মো.নজরুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন,পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.শাহজাহান মিয়া,কুমিল্লা উত্তর জেলা শ্রমিক লীগের সভাপতি মো.রকিব উদ্দিন রকিব প্রমূখ।

এদিকে খাল উদ্ধার কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।একই সঙ্গে স্থানীয়রা এসব কাজের ওপর তদারকি, প্রশাসনিক মনিটরিং বাড়ানোর জোর দিয়েছেন। নয়তো খালগুলো ফের বেদখল হওয়ার সম্ভাবনা থেকে যাবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 30, 2021 7:57 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102