রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা-৫ সংসদীয় আসনের উপ-নির্বাচন : তারুণ্যদীপ্ত অর্নবকে নিয়ে চলছে আলোচনা

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম বুধবার, ১৯ মে, ২০২১
  • ২১৯ দেখা হয়েছে

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) সংসদীয় শূন্য আসনের উপ-নির্বাচনের তফসিল আগামী ২৪ মে ঘোষণা হতে পারে। আর জুলাইয়ে নির্বাচন অনুষ্ঠানের ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। কুমিল্লার রাজনীতিতে প্রবাদ পুরুষ বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এ আসনটি থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।  তার মৃত্যুতে দেশের রাজনীতিতে যেমন শূন্যতা সৃষ্টি হয়েছে তেমনি বুড়িচং-ব্রাহ্মণপাড়াবাসী হারিয়েছেন একজন নি:স্বার্থ অভিভাবক।

পরিচ্ছন্ন রাজনীতিক আবদুল মতন খসরুর এই আসনটিতে ইতিমধ্যে উপ-নির্বাচনে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করে মাঠে নেমেছেন প্রায় ডজন খানেক সম্ভাব্য প্রার্থী।  এদের সবারই ব্যক্তিগত, রাজনৈতিক, সামাজিক অবস্থান রয়েছে। রয়েছে পরিচিতিও।

সম্ভাব্য প্রার্থী তালিকায় এবারে কুমিল্লা-৫ নির্বাচনী এলাকায় তারুণ্যের জয়গান নিয়ে আলোচনায় উঠে এলেন প্রয়াত নেতা অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর অত্যন্ত স্নেহভাজন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের প্রতিষ্ঠাকালীন প্রথম যুগ্ম আহ্বায়ক ও কুমিল্লা জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক তরুণ আওয়ামী লীগ নেতা আল আমীন অর্নব।

তিনি বুড়িচং থানাধীন মোকাম ইউনিয়নের একটি সম্ভ্রান্ত আওয়ামী পরিবারে জন্মগ্রহণ করেন। আল আমীন অর্নবের বাবা হাজী সুলতান আহমেদ বুড়িচং থানা আওয়ামী লীগের সদস্য। এছাড়া মোকাম ইউনিয়ন বঙ্গবন্ধু পরিষদ সাধারণ সম্পাদক। মোকাম ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সদস্য সচিবও তিনি। বুড়িচং-ব্রাহ্মণপাড়ার রাজনীতিতে আল আমীন অর্নবের পরিবারের অবদান অনস্বীকার্য। তার বাবা হাজী সুলতান আহমেদ ছিলেন মরহুম আব্দুল মতিন খসরুর ঘনিষ্ঠ সহচর। সারা জীবন তিনি কাটিয়েছেন বুড়িচং থানা আওয়ামীলীগ এবং নৌকার প্রার্থীর জন্য।

আল আমীন অর্নব এইচএসসির পাট চুকিয়ে উচ্চশিক্ষা নিতে ভর্তি হন ঢাকা কলেজের ইংরেজি বিভাগে। পরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হলে শুধু রাজনৈতিক উদ্দেশ্যে স্নাতক প্রথম বর্ষ শেষ না হতেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে ভর্তি হন এবং এখানে ছাত্র রাজনীতি শুরু করেন। পরবর্তীতে অর্থনীতি বিভাগ থেকে প্রথম শ্রেণিতে বিএসএস এবং এমএসএস ডিগ্রি অর্জন করেন। তার হাত ধরেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতি শুরু হয়। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নামটির সাথে জড়িয়ে রয়েছে আল আমীন অর্নবের নাম। বিশ্ববিদ্যালয়ের রাজনীতিতে অর্নব ছিলেন অত্যন্ত ‘প্রডাক্টিভ’নেতা।

২০১৮ সালের জাতীয় নির্বাচনেও আলআমীন অর্নবকে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচন পর্যবেক্ষন ও সমন্বয় উপ-কমিটির সদস্য করা হয। এসময় তার দায়িত্ব প্রাপ্ত এলাকা ছিল বুড়িচং-ব্রাহ্মণপাড়া।

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপনির্বাচনে আল আমীন অর্নব আওয়ামী লীগের মনোয়ন প্রত্যাশীদের একজন। এ নির্বাচনী এলাকার আওয়ামী ঘরণার লোকজনের দৃষ্টিতে আল আমীন অর্নবের মতো তারুণ্যই মতিন খসরুর অসমাপ্ত কাজ সম্পন্ন করতে পারবে, এমন তরুণই বুড়িচং-ব্রাহ্মণপাড়াকে উন্নয়ন সমৃদ্ধি ও আলোর পথে এগিয়ে নিতে পারবে।  এমন তারুণ্যের পদভারেই নিরাপদ থাকবে বুড়িচং-ব্রাহ্মণপাড়া।  আর এ আসনে  অর্নবের মতো তারুণ্যদীপ্ত প্রার্থীই মনোয়ন দেয় হোক।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on May 19, 2021 9:04 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102