-৭০ হাজার মণ আলুর ক্ষতির আশংকা, উন্নত জাতের ৯ গরুর মৃত্যু" /> ধসে পড়ল অর্ধশত বছরের পুরানো মোকাম কোল্ডষ্টোরেজ ভবন – প্রতিসময়
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ধসে পড়ল অর্ধশত বছরের পুরানো মোকাম কোল্ডষ্টোরেজ ভবন -৭০ হাজার মণ আলুর ক্ষতির আশংকা, উন্নত জাতের ৯ গরুর মৃত্যু

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম মঙ্গলবার, ৮ জুন, ২০২১
  • ১২২ দেখা হয়েছে

প্রায় অর্ধশত বছরের পুরানো মোকাম কোল্ডষ্টোরেজ ভবন ধসে পড়েছে। কুমিল্লার বুড়িচং উপজেলার কাবিলা বাজার এলাকায় অবস্থিত এভবনটি ধসে পড়ায় এতে প্রায় ৭০ হাজার মণ আলুর ক্ষতি হওয়ার আশংকা দেখা দিয়েছে। এছাড়া কোল্ডষ্টোরেজ ভবন ঘেঁষা একটি ডেইরি ফার্মের ৯টি উন্নত জাতের গরু মারা গেছে।

মঙ্গলবার (৮জুন) সকাল ৬টার দিকে এঘটনা ঘটে। এতে কোন মানুষের প্রানহানি ঘটেনি।

স্থানীয়রা জানান, সকাল ৬টার দিকে হঠাৎ বিকট শব্দে ধসে পড়ে কোল্ডষ্টোরেজের ভবনটি। এসময় ভবনের একটি দেয়াল ভেঙ্গে ভেতরের আ্যামোনিয়া গ্যাস ভেতরে ঢুকে পড়লে এর প্রভাবে খামারের ৯টি উন্নত জাতের গরু ঘটনাস্থলেই মারা যায়।

কোল্ডষ্টোরেজ ও খামারের ম্যানেজার গৌরঙ্গ নন্দি জানান, ভোর ৬ টায় বিকট শব্দে কোল্ডষ্টোরেজের ভবন ভেঙ্গে পরে। ভাঙ্গা অংশ দিয়ে এমনিয়া গ্যাস গরুর খামারে ছড়িয়ে পড়ায় খামারের ৯ ট বড় গরু মারা যায় ও একটি গরু জবাই করা হয়। শুধুমাত্র গরুর খামারেই প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বুড়িচং মোকাম ইউনিয়নের নিমসার এলাকার বিশিষ্ট ব্যবসায়ি গোলাম সারোয়ারের মালিকানাধীন কোল্ডষ্টোরেজটি ভাড়া নিয়ে প্রায় ৮ বছর ধরে পরিচালনা করছেন কুমিল্লা আদর্শ সদর উপজেলার সাতরা এলাকার ফরহাদ হোসেন নামে এক ব্যক্তি। তিনি কোল্ডষ্টোরেজ ঘেঁষেই সিয়াম ডেইরী ফার্ম নামে একটি গরুর খামার পরিচালনা করে আসছেন।

এদিকে কোল্ডষ্টোরেজ ধসে পড়ার খবর পেয়ে আলু ব্যবসায়ী ও কৃষকরা ভিড় জমাতে থাকেন। তারা তাদের রক্ষিত আলু নিয়ে চিন্তিত হয়ে পড়ে। এছাড়া সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টিতে এসব পচে যাওয়ার আশংকা রয়েছে।

স্থানীয় আলু ব্যবসায়ী ইউনুস মেম্বার জানান, তিনি এই কোল্ডষ্টোরেজে ২০ হাজার বস্তা আলু রেখেছেন। আলু ব্যবসায়ী, সুলতান মিয়া, কামাল উদ্দিন, রফিক মেম্বারসহ আরো অনেকে তাদের আলু নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন। এসব আলু ব্যবসায়ীরা জানান, এঘটনায় প্রায় ৭০ হাজার মণ আলুর ক্ষতির আশংকা রয়েছে।

কুমিল্লা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী আজম জানান, কুমিল্লা সদর ও চান্দিনা থেকে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট উদ্ধার কাজে অংশ নেয়। ৪ঘন্টা উদ্ধার কাজ শেষে দেয়াল ভেঙ্গে ফার্মের গরুগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াছমিন জানান, খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থল পরিদর্শন করেছি। ক্ষয়ক্ষতির পরিমান নির্নয়ে কাজ চলছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে তদন্ত টিম গঠন ও সহযোগিতা করা হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 8, 2021 8:10 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102