শনিবার, ০৪ মে ২০২৪, ১১:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লার হাটগুলোতে ক্রেতার ভিড়, গরুর সংকটে দাম চড়া

এম এইচ মনির, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
  • ৩৬৫ দেখা হয়েছে

রাত পোহালেই ঈদুল আজহা। শেষ মূহুর্তে কুমিল্লার বেশিরভাগ হাটে কোরবানীর পশুর সংকট দেখা দিয়েছে। সাধ আর সাধ্যের সমন্বয়ে পছন্দের পশু কিনতে এক হাট থেকে অন্য হাটে ছুটছেন ক্রেতারা। বিশেষ করে এবারের ঈদে ছোট সাইজের গরুর চাহিদা বেশি থাকায় দাম বেড়েছে প্রায় ২০ভাগ। গত বছর কুমিল্লায় কোরবানীর হাটের সংখ্যা ছিল ৭০৬ টি। করোনা সংকটের কারণে কুমিল্লায় এবার কোরবানীর হাট প্রায় অর্ধেক কমে গেছে।

শেষের দিকে কোরবানী পধুর দাম কমবে এমন আশায় বসে থাকা ক্রেতারা বেশি দাম দিয়েও পছন্দের গরু মিলাতে পারছেন না। বিশেষ করে ৪০ হাজার থেকে ৭০/৮০ হাজার টাকার দামের গরুর সংকট দেখা দিয়েছে হাটে।

এবারের ঈদে সীমান্তে কড়াকড়ি থাকায় ভারতীয় গরু আসতে না পারায় আর করোনা আতংকে মৌসুমী ব্যাবসায়ী কমে যাওয়ার কারণে কুমিল্লা জেলার গরুর উপরই ভরসা করতে হচ্ছে কোরবানীদাতাদের। হাটের ইজারাদাররা বলছেন, দাম বেশি নয়, ন্যায্য দাম পাচ্ছেন বিক্রেতারা।বৃহস্পতিবার ও শুক্রবার জেলার বেশির ভাগ পশুর হাট ছিল ক্রেতা-বিক্রেতায় মুখরিত। করোনা সংকটে শুরুতে এ বছর কোরবানীর হাটে ক্রেতা একেবারে কম থাকায় হতাশ হয়ে পড়েছিল খামারি সহ বিক্রেতারা। কিন্তু বৃহস্পতি, শুক্রবার হাটের পুরো চিত্রই পালটে গেছে। হাটে হঠাৎ ক্রেতার সংখ্যা বেড়ে যাওয়ায় গরু-ছাগলের দামও মূহুর্তেই বেড়ে যায। ছোট ও মাঝারি আকারের গরু সংকট রয়েছে হাটে। তবে লাখ টাকা বা এর উপরের দরের গরু থাকলেও এ দামের ক্রেতার সংখ্যা কম। শহরতলীর বালুতুবা, বাজগড্ডা, বিবিরবাজার, বানাশুয়া ও নেউরা পশুর হাট ঘুরে এ চিত্র দেখা গেছে।

শুক্রবার বেলা সাড়ে তিনটায় কালিরবাজার হাটে গিয়ে দেখা যায়, হাটে দেশি গরুতে ভরপুর। ক্রেতায় ঠাসা পশুহাট। বেচা-বিক্রি চলছে ধুমছে। ইজারাদার মো.ইউনুছ জানান, গত বাজারের চেয়ে আজকের বাজারে ২৫ ভাগ গরু কম উঠেছে। আর দাম ১০ থেকে ১৫ ভাগ বেশি। কামাল উদ্দিন জাফরী নামে এক ক্রেতা জানান, আজ দাম বেশি। নেউরা ঘুরে পছন্দের গরু না পেয়ে এ বাজারে এসেছেন।

কুমিল্লা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ নজরুল ইসলাম হাটে গরুর সংকট নেই দাবী করে বলেন,দাউদকান্দি এলাকার বেশ কিছু খামারের গরু অনলাইনে ঢাকায় বিক্রি হয়েছে। বাহিরের জেলার গরু না আসায় শেষ সময়ে বাজারে চাপ পড়েছে।

Last Updated on July 31, 2020 10:29 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102