রবিবার, ০৫ মে ২০২৪, ১২:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লায় বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্মবার্ষিকীর প্রাণবন্ত আয়োজন

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ৮ মে, ২০২৩
  • ২৮৭ দেখা হয়েছে

যে সঙ্গীত বেঁজে উঠলে বাঙ্গালী জাতি সম্মান প্রদর্শন করে সেই সঙ্গীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’….এর রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুমিল্লায় আগমন, অবস্থান ও তাঁর সাহিত্য কর্ম সম্পর্কে কথামালা শুনালেন কুমিল্লার শিল্প সাহিত্য সাংস্কৃতিক অঙ্গণের বিজ্ঞজনরা। পাশাপাশি রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি আর নৃত্যনাট্য চন্ডালিকা পরিবেশনায় মধ্য দিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকীর সামগ্রিক আয়োজন প্রাণবন্ত হয়ে ওঠে।

 

কুমিল্লায় রবী ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার (৮ মে, ২৫ বৈশাখ) সকাল সাড়ে ৯টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ‘হৃদয়ে রবীন্দ্রনাথ’ ম্যুরালে ফুলেল শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ- কুমিল্লা শাখা, নজরুল পরিষদ, কালচারাল কমপ্লেক্স, কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্র কুমিল্লা, সারেগামাপা কুমিল্লা, নবাব ফয়জুনেচ্ছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা জিলা স্কুল, ফরিদা বিদ্যায়তন, বাংলা সংস্কৃতি বলয়, কুমিল্লা সংসদ, খেলাঘর কুমিল্লা সহ বিভিন্ন সংগঠন। এরপর শিল্পকলা একাডেমিতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী ঘিরে তাঁর সাহিত্যকর্ম ও কুমিল্লায় কবির আগমন-অবস্থান নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এসব আয়োজন নতুন প্রজন্মকে আগামীদিনে রবীন্দ্রচর্চা আর কবির প্রতি পরম শ্রদ্ধা আর ভালোবাসার জায়গাটিতে আরো সাবলীল করে তুলবে বলে মনে করছেন কুমিল্লার সাহিত্যাঙ্গনের বিশিষ্টজনরা।

 

এদিকে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক পঙ্কজ বড়ুয়া।বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মতিউল ইসলাম, বিশিষ্ট সাহিত্যিক অধ্যাপক শান্তি রঞ্জন ভৌমিক, ভিক্টোরিয়া সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ আসাদুজ্জামান, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লা শাখার সভাপতি ডা. মল্লিকা বিশ্বাস, অধ্যাপক শ্যামল প্রসাদ ভট্টাচার্য ও ডেপুটি সিভিল সার্জন ডা. নিসর্গ মেরাজ চৌধুরী।

 

আলোচনা শেষে জেলা শিল্পকলা একাডেমী, বাংলাদেশ শিশু একাডেমী ও জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ শিল্পীদের অংশগ্রহনে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন, আবৃত্তি ও নৃত্যনাট্য চন্ডালিকা পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার সৈয়দ আয়াজ মাবুদ ও আবৃত্তি শিল্পী মাহতাব সোহেল।

 

এদিকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার সন্ধ্যায় নগরীর বাদুরতলায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা শাখা। এসময় প্রদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে কবিগুরুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা শাখার সদস্যরা। বিশিষ্ট সঙ্গীত প্রশিক্ষক মিতাপালের পরিচালনায় সাংস্কৃতিক পরিবেশনার আগে সংগঠনের সভাপতি ডা. মল্লিকা বিশ্বাস বলেন, বাংলা সাহিত্য, সঙ্গীত, নাটকের বর্ণিল অধ্যায় জুড়ে রয়েছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। কবিগুরু কুমিল্লা শহরে এসেছেন, থেকেছেন। এটা যখন আমরা মনে করি তখন আমরা দারুণভাবে পুলকিত হই। আজকে কবির জন্মবার্ষিকীতে আমরা কবিগুরুকে আমাদের প্রাণের সবটুকু দিয়ে স্মরণ করার চেষ্টা করছি।

 

প্রসঙ্গত, কুমিল্লা শহর ও শহরতলীতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের দুইবারের আগমননের মধ্যদিয়ে বেশকিছু স্মৃতি কুমিল্লাবাসীকে এখনও পুলকিত করে। আগরতলা থেকে কোলকাতা যাবার পথে কবিগুরু রবীন্দ্রনাথ প্রথম কুমিল্লায় আসেন ১৯০৫ সালের ১৬ জুলাই। এসময় কুমিল্লাবাসীর পক্ষ থেকে কবিকে বিপুল অভ্যর্থনা জানানো হয়। ওইদিন কবি কুমিল্লা টাউনহলে অভ্যর্থনা সভায় ভাষন দেন। দ্বিতীয়বার কবি কুমিল্লায় আসেন ১৯২৬ সালের ১৯ ফেব্রুয়ারি। কুমিল্লা অভয় আশ্রমের তৎকালিন সভাপতি ডা. সুরেশ চন্দ্র বন্দোপাধ্যায়ের আমন্ত্রনে আশ্রমের ত্রিবার্ষিক সভায় সভাপতিত্ব করার জন্য কবি ময়মনসিংহের আঠারো বাড়ি থেকে রাতে কুমিল্লায় এসে পৌঁছান। কুমিল্লায় এটা ছিল কবির শেষ সফর। কবির সঙ্গে সফর সঙ্গি ছিলেন কবিপুত্র রথীন্দ্রনাথ ঠাকুর, পুত্রবধু প্রতিমা দেবী ও তার পালিত কন্যা নন্দিনী, শান্তি নিকেতনের শিক্ষক নেপাল চন্দ্র, কবির কর্ম সচিব কালী মোহন ঘোষ এবং সেক্রেটারি মরিস প্রমুখ। ঢুলিপাড়া অভয় আশ্রম ভবনে কবি স্বপরিবারে অবস্থান করেছিলেন ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। কুমিল্লায় তিনদিনের এ সফরে কবিকে কুমিল্লা মহিলা সমিতি, রামমালা ছাত্রাবাস ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। কুমিল্লায় তিনদিন অবস্থানকালে কবি শহরের চর্থায় নবাব হোচ্ছাম হায়দারের বাড়িতে মধ্যান্থভোজ, কুমিল্লা শিক্ষাবোর্ড এলাকায় অ্যাডভোকেট অখিল চন্দ্রের বাড়িতে প্রাত:রাশ এবং মনোহরপুরে বিশিষ্ট ব্যাংকার ইন্দ্রভূষণ দত্তের বাড়িতে বৈকালিন চা পানে আপ্যায়িত হন। কুমিল্লায় অবস্থানকালে আরও কয়েকটি স্থানে কবিগুরুর পা পড়েছে।

Last Updated on May 8, 2023 10:10 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102