সোমবার, ০৬ মে ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী

সরকারের একান্ত সদিচ্ছায় জাতীয় আইনগত সহায়তা কার্যক্রম জনমুখি হয়ে উঠেছে : পরিচালক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ৩৯৭ দেখা হয়েছে

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক (সিনিয়র জেলা জজ) মো. সাইফুল ইসলাম বলেছেন, আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং আর্থ-সামাজিক কারণে যেসব বিচারপ্রার্থীরা আদালতে আসতে পারছেনা তাদের বিনা খরচে আইনি সহায়তা দেওয়ার জন্য সরকার আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করেন। ফলে অগ্রাধিকার ভিত্তিতে নানা কর্মসূচি গ্রহণ, বিধি প্রণয়ন এবং বিচারপ্রার্থীদের সুবিধা প্রদানের মাধ্যমে সরকারের একান্ত সদিচ্ছায় জাতীয় আইনগত সহায়তা কার্যক্রম তৃণমূলে ব্যাপক সাড়া ফেলে জনমুখি হয়ে উঠেছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা লিগ্যাল এইড কমিটি কুমিল্লার ৭৬তম মাসিক সভায় প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মুজিববর্ষ উপলক্ষে তিনি কুমিল্লা লিগ্যাল এইড অফিসে সেবা গ্রহীতাদের জন্য বুক কর্ণার উদ্বোধন করেন।তিনি জেলা লিগ্যাল এইড অফিস পরিদর্শন ও সেবাগ্রহিতাদের সাথে কথা বলেন এবং এখানকার আইনি সহায়তা কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

সভায় প্রধান অতিথি আরও বলেন- জেলা লিগ্যাল এইড কমিটি, জেলা লিগ্যাল এইড অফিস, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন বিভাগ এবং জেলা আইনজীবী সমিতির পদমর্যাদার দায়িত্বশীল যারা আছেন-তারা নিজেদের অবস্থানে থেকে যদি একটি অসহায় মানুষকেও আইনগত সহায়তা প্রদানের জন্য ভূমিকা রাখেন- তবে এটি নি:সন্দেহে এ কার্যক্রমের সফলতার অন্যতম অংশ।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক আরও বলেন- সিনিয়র জেলা ও দায়রা জজের নেতৃত্বে জেলা লিগ্যাল এইড অফিসার অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন। তার অভিনব কৌশল, উদ্ভাবনা, উদ্যোগ অন্যান্য লিগ্যাল এইড কর্মকর্তাদের জন্য গাইড লাইন হিসাবে কাজ করবে।

মাসিক সভায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ। তিনি তার বক্তব্যে বলেন- সরকারি আইনগত সহায়তা কার্যক্রমে সুশাসন প্রতিষ্ঠায় জেলা লিগ্যাল এইড কমিটি মুজিববর্ষ উপলক্ষে জেলা লিগ্যাল এইড অফিসে মাতৃদুগ্ধ পান কর্ণার এবং সেবাগ্রহীতার জন্য বুক কর্ণার স্থাপন করা হয়েছে। সাধারণ মানুষের আইনগত অধিকার বাস্তবায়নে সরকারের এই কার্যক্রম সফল করতে জেলা লিগ্যাল এইড কমিটি সচেষ্ট রয়েছে।

সভায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক (সিনিয়র জেলা জজ) মো. সাইফুল ইসলামকে জেলা লিগ্যাল এইড কমিটির পক্ষ হতে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন এবং সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সভায় উপস্থিত ছিলেন- নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক (জেলা জজ) মো. রফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সহকারী পরিচালক কাজী ইয়াছিন হাবীব, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) ফারহানা লোকমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুল ইসলাম সরদার, অতিরিক্ত পুলিশ সুপার শাহরিয়ার মোহাম্মদ মিয়াজী, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবদুল মমিন ফেরদৌস, সরকারি কৌশুলী তপন বিহারী নাগ, জেলা পাবলিক প্রসিকিউটর মো. জহিরুল ইসলাম সেলিমসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

সভায় ২০২০ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত কুমিল্লা জেলা লিগ্যাল অফিস ১৪২৫জন বিচারপ্রার্থীকে আইনি সহায়তা প্রদান এবং বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ক্ষতিগ্রস্থদের ৪২ লাখ ৬০ হাজার ২০৬ টাকা আদায় করে দেওয়ার প্রতিবেদন উপস্থাপন করা হয়।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 28, 2020 10:48 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102