রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লায় ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপন : ভ্যাট সম্পর্কে জনগণকে সচেতন ও উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ২৭৯ দেখা হয়েছে

# আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী।

‘মুজিববর্ষের অঙ্গীকার, ইএফডিতে এনবিআর’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কুমিল্লায় পালিত হলো জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ।  যথাযথ ভ্যাট আদায়ে জনসাধারণকে অধিক সচেতন করতেই প্রতি বছর উদযাপিত হয় জাতীয় ভ্যাট দিবস। বাংলাদেশে ১৯৯১ সালে ভ্যাট প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপন হয়ে আসছে।

মূল্য সংযোজন কর সম্পর্কে জনগণকে আরও সচেতন এবং উদ্বুদ্ধ করার লক্ষ্যে বৃহস্পতিবার বেলা ১১টায় কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিসের সম্মেলন কক্ষে দিবসটির গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ভ্যাটের অতিরিক্ত কমিশনার মো. আবদুল হাকিম। বক্তব্য রাখেন যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, কুমিল্লা সদরের সহকারী কমিশনার ছালাউদ্দিন রিপন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘মুজিব জন্ম শতবর্ষ’ পালন উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড বেশ কয়েকটি অঙ্গিকার পূরণে সচেষ্ট রয়েছে। এর মধ্যে ই-পেমেন্ট ব্যবস্থা চালু করা হয়েছে। দেশের সার্বিক উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। ২০১১ সাল থেকে সরকারিভাবে ভ্যাট দিবস উদযাপন হয়ে আসছে।  ২০১২ সালের ১০ ডিসেম্বর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন পাস হয়। এরপর থেকে এই দিনটি ভ্যাট দিবস হিসেবে পরিচিতি লাভ করে। এবারে আমরা পঞ্চমবারের মতো দিবসটি পালন করছি। করোনা মহামারির কারণে আমরা দিবসটি উদযাপনে বড় ধরণের আয়োজনে যেতে না পারলেও ভ্যাট প্রদানকারি বিশিষ্টজনদের নিয়ে আলোচনায় বসতে পেরেছি। ’

সভায় ব্যবসায়িগণ যাতে ভ্যাট প্রদানে আরো সচেতন হোন এবং অন্যদের উৎসাহিত করতে পারেন এসব বিষয় বক্তাদের আলোচনায় উঠে এসেছে। সভায় কুমিল্লার বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী, উৎপাদনকারী, ভ্যাটদাতা চেম্বারের প্রতিনিধিরা অংশ নেন। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ চলবে। এতে ২০১৮-২০১৯ অর্থবছরে জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী ১৫টি প্রতিষ্ঠানকে পুরষ্কার দেওয়া হয়। এর মধ্যে কুমিল্লার শফিউল আলম স্টিল রিরোলিং মিলস, লুবনান ট্রেড কনসোর্টিয়াম লিমিটেড (ইনফিনিটি) এবং বনফুল এন্ড কোং রয়েছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 10, 2020 11:33 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102