সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী

চলাচলের অনুপযোগী দাউদকান্দির শহীদনগর-জুরানপুর সড়ক

মোহাম্মদ আলী শাহিন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৮২ দেখা হয়েছে

কুমিল্লার দাউদকান্দি উপজেলার সুন্দলপুর মডেল ইউনিয়নের শহীদনগর-জুরানপুর প্রায় দুই কিলোমিটার আঞ্চলিক সড়কটি ছোট-বড় গর্ত ও খানাখন্দের কারণে জন দুর্ভোগ বাড়াচ্ছে।বিশেষ করে বৃষ্টির সময়ে সড়কটির বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে খানাখন্দ ও বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে।এ সড়কে চলাচলকারী হাজার হাজার মানুষ প্রতিদিন দুর্ভোগের শিকার হচ্ছেন।যানবাহন চলাচলে বাধাগ্রস্ত হচ্ছে।প্রতিদিনই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে।

 

জানা যায়, দাউদকান্দির উপজেলার শহীদনগর-জুরানপুর এ সড়কটি যোগাযোগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।এ সড়ক দিয়ে প্রতিদিন হালকা ও ভারী যানবাহন চলাচল করা ছাড়াও সুন্দলপুর উচ্চ বিদ্যালয়,জুরানপুর আদর্শ বিশ্ববিদ্যালয় কলেজ,প্রাথমিক বিদ্যালয়,মসজিদ-মাদ্রাসা,গুরুত্বপূর্ণ হাটবাজার,উপজেলা সদরসহ দেশের বিভিন্নস্থানে যেতে কয়েকটি ইউনিয়নের জনসাধারণ এ সড়ক দিয়ে প্রতিদিন চলাচল করে।

 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক শহীদনগর থেকে সুন্দলপুর বাজার পর্যন্ত প্রায় দুই কিলোমিটার অংশে আঞ্চলিক সড়কটি খানাখন্দে থাকার কারণে এলাকাবাসী চরম দুর্ভোগ পোহাচ্ছে।অব্যবস্থাপনা ও জলাবদ্ধতার কারণে এটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।সংস্কার ও যথাযথ ব্যবস্থাপনা নেই এই সড়কের।সড়কটির দশপাড়া,ষোলপাড়া,ভাগলপুর ও শহীদনগর অংশে বেহাল অবস্থা।এসব স্থানে খানাখন্দ,কার্পেটিং ওঠে খোয়া বের হয়ে অনেক স্থানে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে।বৃষ্টি না হলেও সড়কের অনেক স্থানে আশপাশের ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়ি থেকে আসা পানি জমে থাকে।পানি সড়কে জমে থাকার কারণে রাস্তার বিটুমিন নষ্ট হয়ে খানাখন্দের সৃষ্টি হয়েছে।সড়কের গর্তগুলো কাদাপানিতে একাকার।হেঁেট চলাচলও অনুপযোগী।সামান্য বৃষ্টি হলেই গর্তে পানি জমে যায়। ফলে সিএনজি চালিত অটো রিকশাসহ বিভিন্ন যানবাহন চলাচলের সময় এসব গর্তে পড়ে আটকে যায়।গর্তে অনেক সময় সিএনজি অটো রিকশা উল্টে যাওয়ার চিত্রও দেখা গেছে।

 

বিশেষ করে অসুস্থ রোগীদের নিয়ে চলাচল করা খুবই কষ্টকর।এ সড়কটি সংস্কারকাজ না হওয়ায় এলাকাবাসী ও যাত্রীরা চরম ভোগান্তির শিকার হয়ে ঝুঁকি নিয়ে চলাচল করেছেন। খানাখন্দ ও গর্তের কারণে এতে প্রায়ই ঘটছে ছোটখাতো দুর্ঘটনা। তাই অতি দ্রুত সড়কটির সংস্কারের দাবি জানান এলাকাবাসীরা।

 

সুন্দলপুর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো.রাশেদুল ইসলাম লিপু বলেন,এ রাস্তাটি খানাখন্দের কারণে স্কুল,কলেজ ও মাদ্রাসার শত শত শিক্ষার্থী চলাচল করতে চরম দুর্ভোগ পোহাচ্ছে।

 

সুন্দলপুর মডেল ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো.আসলাম মিয়াজী বলেন,আমি চেয়ারম্যান হওয়ার আগে এই রাস্তা নিয়ে কেউ কোনো কাজ করেনি।আমি ইতিমধ্যে রাস্তাটি মেরামতের জন্য মেজর জেনারেল(অব.)সুবিদ আলী ভূঁইয়া এমপি মহোদয়ের কাছে আবেদন করেছি।আশা করছি শিগগিরই রাস্তাটি মেরামতের মাধ্যমে মানুষের দুর্ভোগের অবসান হবে।

 

দাউদকান্দি উপজেলা এলজিইডি প্রকৌশলী মো.আফসার হোসেন খন্দকার বলেন,এ সড়ক সংস্কারের জন্য চট্টগ্রাম প্রজেক্টে ডিপিপিতে অন্তর্ভুক্ত হয়েছে।চিঠি পেলে অতি দ্রæত কার্যক্রম শুরু করবো।

 

দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.মহিনুল হাসান জানান,মাসিক উন্ন্য়ন কমিটির সভায় উপজেলা প্রকৌশলীকে বলেছি,যাচাই-বাচাই করে এলজিইডি’র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন দেয়ার জন্য।প্রতিবেদনের রিপোর্ট পেলে,এ সড়কের সংস্কার কাজের জন্য দ্রæত ব্যবস্থা নেওয়া হবে।

 

দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী বলেন,আমি দেখেছি সড়কের অবস্থা খুবই খারাপ।উপজেলার কয়েকটি ইউনিয়নের লোক,স্কুল,কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা এ সড়ক দিয়ে যাতায়াত করেন।মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে সড়টি সংস্কারে দ্রæত ব্যবস্থা নেয়া হবে।

Last Updated on September 26, 2022 7:31 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102