রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

‘চাকুরী আছে বেতন নেই’ এমন অবস্থায় দিন কাটছে ননএমপিও শিক্ষরদের ।। কুমিল্লায় সংবাদ সম্মেলন

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ২৮৯ দেখা হয়েছে

‘চাকুরী আছে বেতন নেই’ এমন অবস্থায় দিন কাটছে ননএমপিও শিক্ষরদের। কুমিল্লায় বিভিন্ন এমপিওভুক্ত প্রতিষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুমতি নিয়ে অনার্স-মাস্টার্স কোর্স চালু হলেও শিক্ষকদের নেই এমপিও। এসব শিক্ষকদের প্রতিষ্ঠান প্রদত্ত নাম কা ওয়াস্তে বেতন দিয়ে মান-সম্মান নিয়ে জীবন ধারন করা দায় হয়ে পড়েছে। প্রাইভেট-কোচিং- টিউশানি দিয়ে আগে কোন রকম দিন কাটলেও চলমান করোনা সংকটে তা বন্ধ হয়ে যাওয়ায় দূর্বিষহ জীবন কাটছে উচ্চতর শিক্ষা প্রসারে কাজ করে যাওয়া মানুষ গড়ার এসব কারিগররা।

রবিবার সকাল ১১টায় কুমিল্লা মহানগরীর একটি হোটেলে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম কুমিল্লা জেলার উদ্যোগে এমপিওভুক্তির দাবিতে সংবাদ সম্মেলনে করে এমপিওভুক্ত কলেজের এসব ননএমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকরা।
সংবাদ সম্মেলনে জনবল সংশোধন করে এমপিওভুক্তির যৌক্তিকতা তুলে ধরে নেতৃবৃন্দ বলেন,বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের নেতারা বলেন সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় এমপিওভুক্ত কলেজে চাকরি করেও অনার্স-মাস্টার্স শিক্ষক ও কর্চারীরা এমপিওভুক্ত না হওয়ায় সরকারি সুবিধা পাচ্ছেন না।
তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেওয়ার নির্দেশনা থাকলেও তা মানা হয় না। দিলেও নিয়মিত বেতন দেয়না। এসব প্রতিষ্ঠান থেকে বিগত ২৮ বছরে প্রায় ৪০ লাখ শিক্ষার্থী উচ্চশিক্ষা নিয়ে বিসিএস সহ বিভিন্ন সেক্টরে কর্মে যোগদান করেছেন। অথচ শিক্ষকরা মানবেতর জীবন-যাপন করছেন। “আর এই রকম অমানবিক নজীর পৃথিবীর কোথাও নেই”!
“ইতিমধ্যেই অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির উদ্যোগের সিদ্ধান্ত গ্রহণ করায়, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় শিক্ষামন্ত্রী,মাননীয় শিক্ষা উপমন্ত্রী,জাতীয় বিশ্ববিদ্যালয়ের মান্যবর ভিসি,শিক্ষক নেতা অধ্যক্ষ শাহজাহান আলম সাজুসহ সংশ্লিষ্ট সকলকে ফোরামের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়”
ফোরামের কুমিল্লা জেলা আহবায়ক নূরে আলম খন্দকারের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, মো রাজিমুল হক,মো নূরুল আমিন শামিম,মো দিদারুল আলম,মিনুয়ারা বেগম,শরিফুল ইসলাম,উম্মে সালমা,শরমিন সুলতানা,আবু হানিফ,রোমানা আক্তার ,তারেক মাসুদ,হাবিবুর রহমান প্রমুখ। পরে একইদিন বিকালে কুমিল্লা জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান করেন ।
উল্লেখ্য, কুমিল্লা নগরী ও বিভিন্ন উপজেলায় ১৬ টি শিক্ষা প্রতিষ্ঠানে ১১২ জন ননএমপিও অনার্স-মাস্টার্স শিক্ষক রয়েছেন। এদের সিংহভাগ শিক্ষকই প্রতিষ্ঠান প্রদত্ত বেতনও পাচ্ছেন না।

Last Updated on July 12, 2020 2:56 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102