শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার চান্দিনায় প্রতিবন্ধী নারী হত্যার দায়ে রংমিস্ত্রির মৃত্যুদণ্ড দাউদকান্দিতে একই পরিবারের চারজনের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায় কুমিল্লার কালিরবাজারে ছাত্রদলকর্মী হত্যা : সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লার মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়কে জ্বলবে ৪৬ সোলার লাইট তীব্র তাপদাহ : কুবিতে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচ চেয়ারম্যান প্রার্থীসহ ১৩ জনের মনোনয়নপত্র দাখিল উপজেলা পরিষদ নির্বাচন : কুমিল্লা সদরে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হওয়ার পথে টুটুল পাবেল বকুল সিএনজি অটোরিকশা চালক হত্যার দায়ে দুই জনের মৃত্যুদণ্ড

জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে : জেলা ও দায়রা জজ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ১১৩ দেখা হয়েছে

জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে : জেলা ও দায়রা জজ

কুমিল্লা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন বলেছেন, জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে জনগণের দোরগোড়ায় আইনি সেবা প্রদানের সরকারি ব্যবস্থা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখছে। কেননা এই সংস্থাটি অসহায় বিচার প্রার্থীদের বিচার ব্যবস্থায় প্রবেশের অধিকার নিশ্চিত করতে সরকারি আইন সহায়তা কার্যক্রম কাজ করে যাচ্ছে।

 

তিনি বলেন, জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আদালতের সঙ্গে বিচারপ্রার্থীর যে সেতুবন্ধন গড়ে তুলছে তাতে করে আদালত তথা বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে। তাই মানুষের এই আস্থা ও নির্ভরতা টিকিয়ে রাখতে হলে আদালত অঙ্গনে স্থাপিত জেলা লিগ্যাল এইড অফিসের জনমুখী ও কল্যাণমূলক প্রয়াসকে বাস্তবায়ন করার জন্য সর্বোচ্চ প্রচারণার মাধ্যমে এর সুফল সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে হবে এবং সাধারণ মানুষের কাছে সরকারি আইনি সেবা পৌঁছে দিতে হবে।

 

 

সিনিয়র জেলা ও দায়রা জজ আরও বলেন, বিনা খরচে সরকারি আইনি সেবার বিষয়টির ব্যাপারে মানুষের সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর ২৮ এপ্রিল সারা দেশে জাতীয় লিগ্যাল এইড দিবস পালন করা হয়ে থাকে। জাতীয় লিগ্যাল এইড দিবসে জাতীয় ও জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে প্রচার-প্রচারণা চালানো হয়। সরকারি ও বেসরকারি অংশীজন ও সুবিধাভোগীদের সম্মিলিত অংশগ্রহণে এই দিবস পালনের মাধ্যমে সরকারের এই কল্যাণমূলক সেবা সম্পর্কে মানুষকে অবহিত করা হয়ে থাকে এবং এ সম্পর্কে সর্বসাধারণের সচেতনতা বৃদ্ধি করা হয়ে থাকে। তবে আমি মনে করি এ বিষয়ে আরও জনসচেতনতা বৃদ্ধির আবশ্যকতা আছে। তাই জাতীয় আইনগত সহায়তা দিবস আড়ম্বরভাবে উদযাপনের জন্য জেলা লিগ্যাল এইড কমিটির সকল সদস্যসহ জেলার প্রতিটি সরকারি দপ্তরসমূহ, এনজিও, বিজ্ঞ প্যানেল আইনজীবীগণসহ সংশ্লিষ্ট সবাইকে অগ্রগণ্য ভূমিকা রাখতে হবে।

 

বুধবার (২৯ মার্চ) কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটির ৯৩ তম মাসিক সভায় সভাপতির বক্তব্যে কুমিল্লা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন এসব কথা বলেন।

সভায় অন্যান্যদের মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জেলা জজ) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, অতিরিক্ত জেলা জজ আফরোজা শিউলি, অতিরিক্ত জেলা জজ নাসরিন জাহান, অতিরিক্ত জেলা জজ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মোশারেফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার রাজন কুমার দাস সহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা ও আয়োজনের দায়িত্বে ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব এফ এম শেফায়েত ছালাম।

Last Updated on March 29, 2023 11:06 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102