সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী

দখল দুষণে অসহায় পুরনো গোমতী নদী

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
  • ২৭০ দেখা হয়েছে

দখল দুষণে কুমিল্লা শহরের ঐতিহ্যের পুরনো গোমতী নদী। গাংচর ফারুকি হাউজ ও শুভপুর সড়ক এলাকার ছবি #

কুমিল্লা শহরের ইতিহাস ঐতিহ্যের ধারক পুরনো গোমতী নদীর দুইপার ও পানির অংশ উদ্ধার হয়নি গত ত্রিশ বছরেও। বরং দিন দিন বাড়ছে দখলের মাত্রা। দখলদারদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের মলমূত্র ও বর্জ্যে দুষিত হয়ে পড়েছে নদীর পানি। সবমিলে দখল দুষণে অসহায় হয়ে পড়েছে পুরনো গোমতী নদী।

আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবসে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা শাখার নেতৃবৃন্দ মেঘনা মোহনায় মিলিত হওয়া গোমতী নদীর প্রতিরক্ষা বাঁধ, সড়ক ও গোমতী তীরের মাটি কাটা বন্ধ এবং কুমিল্লা শহরের উত্তরপ্রান্ত দিয়ে প্রবাহিত কাপ্তানবাজার থেকে শুভপুর পর্যন্ত প্রায় চার কিলোমিটার দীর্ঘ পুরনো গোমতী নদীর দুইপাড় দখল ও দূষণমুক্ত করার দাবী জানিয়ে পরিবেশ অধিদফতর-কুমিল্লার উপপরিচালক শওকত আরা কলির কাছে স্মারকলিপি দিয়েছেন। কেবল বাপা-ই নয়, গত দুই যুগের বেশি সময় ধরে কুমিল্লার সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ পরিবেশপ্রেমি জনগণ পুরনো গোমতী দখল-দূষণমুক্ত করতে স্ব স্ব অবস্থান থেকে দাবী জানিয়ে আসছেন।

পুরনো গোমতী গিলতে গিলতে এটিকে সরু খালে পরিণত করেছে নদী খেকোরা। গত বছরের ডিসেম্বরে নদ-নদী অবৈধ দখলমুক্ত করতে দেশের সর্বোচ্চ আদালত থেকে নির্দেশ দেয়ার পর প্রসাশনের উদ্যোগে সারাদেশেই বড় ধরনের উচ্ছেদাভিযান শুরু হয়। কুমিল্লার জেলা প্রশাসন শহর পেরিয়ে প্রবাহমান গোমতী নদীর দুইপার ও বেড়িবাধের ওপর অবৈধ ১৩৯জন দখলদারের গড়ে তোলা পাঁচশতাধিক স্থাপনা গত বছরের ২৩ ডিসেম্বর বুলড্রেজারে গুড়িয়ে দেন।

ওই সময়ে কুমিল্লা শহরবাসী আশায় বুক বেঁধেছিল কুমিল্লা জেলা প্রশাসন শহরের উত্তরপ্রান্তের পুরনো গোমতী নদী (মরা গোমতী নদী) দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদাভিযান করবেন। কিন্ত না, হলো না। আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবসে কুমিল্লার পরিবেশ সংশ্লিষ্ট সংগঠন ছাড়াও শহরবাসী জেলা প্রশাসনের কাছে জোর দাবী জানাচ্ছে পুরনো গোমতী নদী দখল-দূষণমুক্ত করার।

উল্লেখ্য, কুমিল্লা জেলা প্রশাসনের তালিকায় পুরান গোমতীর দুইপার ও পানির অংশ দখল করে রেখেছেন এমন ৫২২ জনের নাম রয়েছে। যারা এ নদীটির প্রায় দুই একর (দুইশো শতক) জায়গা অবৈধভাবে দখল করে রেখেছেন। ২০০৩ সাল থেকে অবৈধ দখলদারদের নদীর জায়গা ছেড়ে দিতে প্রশাসন থেকে অন্তত দশবার নোটিশ দেয়া হয়েছে। কিন্তু দখলদাররা প্রশাসনের নোটিশের তোয়াক্কাই করে না।

#দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 22, 2020 3:28 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102