রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

বাতাসে ছড়ায় করোনাভাইরাস – অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ৭০৭ দেখা হয়েছে

শুরুর দিকে ধারণা করা হতো যে হাঁচি বা কাশির ফলে ছড়ানো ড্রপলেটের মাধ্যমেই করোনাভাইরাস ছড়ানো সম্ভব। সে কারণেই মহামারির শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা কোভিড-১৯ থেকে সুরক্ষার জন্য হাত ধোয়াকে অন্যতম একটি পদক্ষেপ হিসেবে বিবেচনা করেছিলেন। কিন্তু এখন তারা বলছেন, বিশেষ পরিস্থিতিতে করোনাভাইরাসের ‘বায়ুবাহিত সংক্রমণের’ আশঙ্কা থাকতে পারে। এনিয়ে ‘প্রতিসময়’এর স্বাস্থ্য বিভাগে লিখেছেন হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক, লেখক এবং হার্টকেয়ার ফাউন্ডেশন-কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিশ্চিত করেছে যে, এ বিষয়ে যথেষ্ট তথ্য-প্রমান এখন পাওয়া যাচ্ছে যে করোনা ভাইরাস বাতাসে ছড়ায়। অতিসম্প্রতি ২৩৯ জনবিজ্ঞানী এক যৌথ বিবৃতিতে দাবী করেন যে করোনা ভাইরাসের জীবানু ড্রপলেটের মাধ্যমে বাতাসে ভেসে বেড়াতে পারে এবং মানুষ তার মাধ্যমে সংক্রমিত হতে পারে। এর পরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে যে, করোনা ভাইরাস মহামারী সংক্রমনের মাধ্যম এবং এর প্রেক্ষিতে কী কী সতর্কতা গ্রহন জরুরী সবকিছু বিষয়ে যে সকল তথ্য ইতিমধ্যে প্রমানিত হয়েছে তা খোলামেলাভাবে মানুষের কাছে তুলে ধরা দরকার।

বলা হচ্ছে সাধারণত জনসমাগম যেখানে হয় বিশেষ করে সভা-সমাবেশ, মিছিল, হাট-বাজার এই সকল স্থানছাড়াও বদ্ধ ঘর – যেখানে দরজা-জানালা নেই অর্থাৎবাতাস ঠিকমতো চলাচল করতে পারেনা এই সকল স্থানে বায়ুবাহিত সংক্রমনের সম্ভাবনা থাকে বিধায় এগুলো এড়িয়ে চলতে হবে।

বায়ু বাহিত ড্রপলেট নিউক্লিয়াসগুলোর আকার খুবই ছোট। এগুলো ৫ মাইক্রনের চেয়েও ছোট যা বাতাসে অনেক্ষন ভেসে থাকতে পারে এবং এভাবেই শ্বাসপ্রশ্বাসের সাথে মানুষের ভিতর প্রবেশ করে মানুষকে সংক্রমিত করে।

সুতরাং আমাদের নিন্মলিখিত বিষয়গুলো জানতে হবে এবং মেনে চলতে হবে-

১.         বায়ুবাহিত সংক্রমন প্রতিরোধ করতে হবে।
২.         যক্ষা, হাম, জলবসন্ত ইত্যাদি ও বায়ুবাহিত রোগ হওয়ায় সংক্রমন প্রতিরোধ ব্যবস্থা গ্রহনে এই সকল রোগ প্রতিরোধও সহজ হবে।
৩.        সভা-সমাবেশ, মিছিল, হাট-বাজার এবং ধর্মীয় উপাসনালয় – এই সকল স্থান এড়িয়ে চলতে হবে।
৪.         দরজা-জানালাহীন বদ্ধ ঘর যেখানে ঠিকমতো বাতাস চলাচলের ব্যবস্থা নেই সেই সকল স্থান এড়িয়ে চলতে হবে।
৫.         ঘরের বাইরে মাস্ক ব্যবহার করতে হবে।
৬.        সরকারকেও এ বিষয়ে নজর দিতে হবে।

Last Updated on August 24, 2020 3:13 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102