বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বাঙালির সামগ্রিক জীবনে রবীন্দ্রনাথের অপরিহার্যতা অনস্বীকার্য : কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান # বর্ণাঢ্য আয়োজনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন কুমিল্লা আইডিয়াল কলেজে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন কুবিতে জরুরি সিন্ডিকেট সভা : পৃথক তদন্ত কমিটি গঠন কুমিল্লায় রবীন্দ্র স্মৃতি : এখনও সময় আছে সংরক্ষনের আজ বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী ।। দুইবারের আগমনের স্মৃতিতে কুমিল্লা দাউদকান্দিতে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি

ভূমি ব্যবস্থাপনা কোর্সে এসিল্যান্ডদের অংশ নিতে না দেয়ায় ডিসিদের কাছে ব্যাখ্যা চেয়েছে মন্ত্রণালয়

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১২ দেখা হয়েছে

বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে অংশ নিতে না দেয়ায় ৪২ জন এসিল্যান্ডকে (সহকারী কমিশনার-ভূমি) জেলা প্রশাসকদের (ডিসি) কাছে ব্যাখ্যা চেয়েছে ভূমি মন্ত্রণালয়।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) এই ব্যাখ্যা চেয়ে জেলা প্রশাসকদের কাছে ভূমি মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ভূমি মন্ত্রণালয়ে ন্যস্ত বিসিএস ক্যাডার কর্মকর্তাদেরকে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে বিভিন্ন বিভাগে ন্যস্ত করা হয়ে থাকে। ন্যস্ত হওয়া সহকারী কমিশনার ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে প্রশিক্ষণ ছাড়া পদায়িত হলে কাজে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। প্রশিক্ষণ ছাড়া সহকারী কমিশনারদের পদায়ন সঠিক নয় বলে ভূমিমন্ত্রী মত প্রকাশও করেছেন এবং একমাসের বেসিক প্রশিক্ষণ দেয়ার পর তাদেরকে মাঠপর্যায়ে পদায়নের নির্দেশনা দিয়েছেন।

গত ২১ ও ২৭ জানুয়ারি দুটি স্মারকে ২০তম বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে দুই পর্যায়ে মোট ৬০ জন সহকারী কমিশনারকে প্রশিক্ষণের জন্য মনোনয়ন দেয়া হয়। ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পাঠানো প্রতিবেদনে দেখা যায় যে, বিভিন্ন কারণে মনোনীত ৪২ জন কর্মকর্তাকে অবমুক্ত করা হয়নি। ২০তম ভূমি ব্যবস্থাপনা কোর্সে ৬০ জন সহকারী কমিশনারকে মনোনয়ন দেয়া হলেও তাদের মধ্যে মাত্র ১৮ জন কর্মকর্তা এই কোর্সে যোগদান করেন বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, ফলে প্রশিক্ষণের জন্য যে ব্যয় হচ্ছে এর বেশিরভাগ অংশের অপচয় হচ্ছে। এজন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্মকর্তা যারা সহকারী কমিশনারদেরকে অবমুক্ত করেননি তাদের ওপর দায় বর্তায়। এ প্রশিক্ষণ ছাড়া মাঠপর্যায়ে কাজ করতে গিয়ে সহকারী কমিশনাররা নানা ধরনের ভুল ত্রুটি করছেন, যার দায়ভার নিয়ন্ত্রণকারী কর্মকর্তার ওপর বর্তায়।

এমতাবস্থায় ওই ৪২ কর্মকর্তাদেরকে কেন অবমুক্ত করা হয়নি- এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসককে ব্যাখ্যা দিতে অনুরোধ জানানো হয় চিঠিতে।

(জাগো নিউজ ২৪ অবলম্বনে)
# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on February 3, 2021 4:00 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102