শনিবার, ০৪ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ভোক্তা অধিকার সংরক্ষণে প্রয়োজন সচেতনতা ও মানবিক মূল্যবোধ : কুমিল্লায় ক্যাবের মানববন্ধন ও সমাবেশে বক্তারা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২৭৮ দেখা হয়েছে

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে কুমিল্লায় মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেছেন, শুধু আইন প্রণয়ন করে ভোক্তার অধিকার সংরক্ষণ করা যাবে না। ভোক্তা অধিকার সংরক্ষণ করার জন্য সচেতনতার পাশাপাশি প্রয়োজন মানবিক মূল্যবোধ। যারা খাদ্যদ্রব্য তৈরি করছে তারাও ভোক্তা। সুতরাং তাদেরও ভোক্তার অধিকারের বিষয়টি মাথায় রাখতে হবে। ভোক্তা সংগঠনগুলো ভোক্তার অধিকার সংরক্ষণে নিরলস কাজ করে যাচ্ছে। খাদ্যে ভেজাল কিংবা অস্বাস্থ্যকর বিষয়গুলো আগের চেয়ে অনেক কমে এসেছে। মানুষ তাদের অধিকার বুঝতে শিখেছে এবং প্রতিবাদের ভাষা খুঁজে পেয়েছে।

১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কুমিল্লা জেলা কমিটির উদ্যোগে ‘মুজিব বর্ষের শপথ করি, প্লাষ্টিক দূষণ রোধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা নগরীর টাউনহলের সামনে অনিুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

সমাবেশে সভাপতিত্ব করেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি জহিরুল হক দুলাল। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির সাধারন সম্পাদক মো: মাহবুব মোর্শেদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, ক্যাব কুমিল্লা জেলা কমিটির কোষাধ্যক্ষ জামাল উদ্দিন দামাল, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট জাফর আলী, তথ্য ও প্রচার বিষয়ক সম্পাদক শাকিল মোল্লা, নির্বাহী সদস্য এন, কে রিপন, আজাদ সরকার লিটন, কাজী মাহতাব, এপেক্সিয়ান আব্বাস উদ্দিন, নাসিমা আক্তার, সালমা ইসলাম নুপুর, জেবুন নেছা, ইতি আক্তার, সেলিনা আক্তার এবং ক্যাব লাকসাম উপজেলা কমিটির সভাপতি কাজী মাসউদ আলম।

সমাবেশে বক্তারা আরও বলেন, বাজারে নকল, ভেজাল, মানহীন, মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপস্থিতির পাশাপাশি ওজনে কম দেওয়া, নির্ধারিত পণ্যের পরিবর্তে অন্য পণ্য সরবরাহ করা ছাড়াও পণ্যমূল্যের ঊর্ধ্বগতি প্রায়ই ঘটছে। যা ভোক্তা অধিকার আইনের মাধ্যমে প্রতিকার সম্ভব।

সমাবেশে বক্তারা বেশকিছু দাবী উত্থাপন করেন। দাবীগুলো হলো- প্লাষ্টিক দূষণ রোধে জনসচেতনতা সৃষ্টি ও কার্যকর ব্যবস্থা গ্রহণ, যে কোনো অজুহাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও জীবন রক্ষাকারী ঔষধের মূল্য বৃদ্ধি বন্ধ করা, নকল, ভেজাল, মানহীন পন্য ও খাদ্যদ্রব্য উৎপাদন ও সরবরাহ বন্ধ করা, হোটেল-রেস্তোরাঁয় দিনের খাবার দিনেই শেষ করা, আজকের ব্যবহৃত তেল আজকেই শেষ করা, একই তেল দিনের পর দিন ব্যবহার বন্ধ করা, কনফেকশনারী ও বেকারী শিল্পে উৎপাদিত খাদ্যদ্রব্যে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার বন্ধ করা, ফলমূল, মাছ-মাংস ও শাক সবজিতে ফরমালিনসহ ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন, পণ্যের পরিমাণ ও পরিমাপে ক্রেতা ঠকানো বন্ধ করা, বাড়িওয়ালাগন ভাড়াটিয়া অধিকার সংরক্ষণ করা এবং যানবাহনে ভাড়া নিয়ে স্বেচ্ছাচারিতা বন্ধ করা।

ক্যাব কুমিল্লা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নাজনীন আক্তার তপার সঞ্চালনায় সমাবেশ ও মানববন্ধন আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির নির্বাহী সদস্য সালমা আক্তার চৈতি এবং নাহিদা আক্তার।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 15, 2021 7:52 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102