সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী

রংতুলির ছোঁয়ায় নান্দনিক শিল্পকর্মে বঙ্গবন্ধু

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ৩৪০ দেখা হয়েছে

চিত্রশিল্পী আমিনুল ইসলামের রংতুলির ছোঁয়ায় নান্দনিক শিল্পকর্মে  ছয়দফা থেকে শুরু করে মুক্তির সংগ্রাম ও জাতির জনক শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের উল্লেখযোগ্য ঘটনাবলীর ছবিতে সাজানো বঙ্গবন্ধু গ্যালারি দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা।

খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ের দেয়াল জুড়ে রংতুলির আঁচড়ে বঙ্গবন্ধুর নানান ঘটনার ছবি শোভা পাচ্ছে।মুজিববর্ষে এধরণের ব্যতিক্রমী আয়োজনে খাগড়াছড়িবাসী বেশ উচ্ছ্বসিত।

খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস জানান, মুজিববর্ষে সারাদেশে যখন সরকারিভাবে ম্যুরাল স্থাপিত হচ্ছে তখন ব্যাতিক্রমী কিছুর করার চিন্তা থেকেই জেলা প্রশাসকের কার্যালয়ে গড়ে তোলা হয়েছে দৃষ্টিনন্দন ‘বঙ্গবন্ধু গ্যালারি’।চিত্রকর্মে বাঙালির মুক্তির নায়ক বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও সংগ্রাম ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।নান্দনিক এ চিত্রকর্মের মধ্য দিয়ে সাধারণ মানুষ বঙ্গবন্ধু ও বাংলার স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে পারবে।

বঙ্গবন্ধু গ্যালারী নামে রংতুলির এ ক্যানভাসে বাঙালির ঐতিহাসিক মুক্তির সনদ ১৯৬৬ সালের ছয়দফা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৩৫ জনের বিরুদ্ধে আগরতলা যড়যন্ত্র মামলায় শুনানিতে হাজির হওয়ার দৃশ্য, মাহাত্মা গান্ধী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে বঙ্গবন্ধুর স্মৃতি, ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ঐতিহাসিক মুহূর্ত, স্বাধীন বাংলায় বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন এবং জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ এবং বঙ্গবন্ধুর সঙ্গে কন্যা শেখ হাসিনার স্নেহমাখা দৃশ্যের ছবিও স্থান পেয়েছে।

প্রতিদিন খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ে আসেন নানা শ্রেণি পেশার মানুষ।শিল্পী আমিনুল ইসলামের রংতুলির নান্দনিক শিল্পকর্মে সাজানো বঙ্গবন্ধু গ্যালারির চিত্রকর্ম দেখে মুগ্ধ হচ্ছেন সবাই।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 10, 2020 10:45 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102