বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বাঙালির সামগ্রিক জীবনে রবীন্দ্রনাথের অপরিহার্যতা অনস্বীকার্য : কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান # বর্ণাঢ্য আয়োজনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন কুমিল্লা আইডিয়াল কলেজে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন কুবিতে জরুরি সিন্ডিকেট সভা : পৃথক তদন্ত কমিটি গঠন কুমিল্লায় রবীন্দ্র স্মৃতি : এখনও সময় আছে সংরক্ষনের আজ বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী ।। দুইবারের আগমনের স্মৃতিতে কুমিল্লা দাউদকান্দিতে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি

রমজান মাসে রয়েছে পাপমুক্ত হওয়ার অবারিত সুযোগ

গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির
  • আপডেট টাইম শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
  • ৩৯ দেখা হয়েছে

দুনিয়ার শান্তি ও পরকালের মুক্তি পেতে হলে পাপমুক্ত জীবন গঠন করতে হবে। মানুষের পরম কাঙ্ক্ষিত পাপমুক্ত জীবন গঠনের জন্য মাহে রমজানের বিকল্প নেই। কারণ বছরের যেকোনো সময়ের চেয়ে এ মাসে নিজেকে পাপমুক্ত রাখা সহজ। পরিবেশ ও পারিপার্শ্বিকতা সে সুযোগ করে দেয়। আমরা পরিবেশের কারণে না চাইলেও অনেক সময় পাপে জড়িয়ে পড়ি। রমজানে পাপমুক্ত জীবন গড়ার পরিবেশ বিরাজ করে, সহজ করে দেয়।

মাহে রমজানে বান্দা যখন বিগত দিনের কৃত পাপ বা গোনাহ্ থেকে তওবা করে তখন তাকে ক্ষমা করে দেওয়া হয়। বান্দার বিনীত প্রার্থনা ছাড়া আল্লাহ সাধারণত ক্ষমা করেন না। এজন্য রমজানে চাই বেশি বেশি তওবা এবং আল্লাহর কাছে নিজেকে পুরোপুরি সোপর্দ।

 

তওবা কবুল হওয়ার জন্য সাধারণত তিনটি শর্ত- অন্যায় পরিত্যাগ করতে হবে, পাপের জন্য অনুতপ্ত হতে হবে এবং পুনরায় সেই কাজ না করার অঙ্গীকার করতে হবে।

 

তবে কারও হক নষ্ট হয়ে থাকলে প্রথমে সেই ব্যক্তির সঙ্গে বিষয়টি সুরাহা করার পর এ তিনটি শর্ত পালন করতে হবে। বান্দার হক আদায় না করে আল্লাহর কাছে ক্ষমা চাইলেও তা কবুল হবে না। নিজের অন্যায়কে স্মরণ করে মানুষ যখন অনুতপ্ত হয় এবং মহান আল্লাহর কাছে ক্ষমা চায় তখন তিনি ক্ষমা না করে পারেন না।

 

তওবাকারী বান্দার প্রতি আল্লাহ সবচেয়ে খুশি হন, ক্ষমা করেন। মানুষ যতবারই অন্যায় করুক, পাপে লিপ্ত হোক আল্লাহ তার অসীম দয়া ও করুণায় প্রতিবারই বান্দাকে মাফ করে দেন। তবে বান্দাকে চাইতে হবে, তওবা করতে হবে।

রমজান হলো তওবা কবুলের মাস। রমজানের প্রতি মুহূর্তে আল্লাহ অগণিত বান্দাকে ক্ষমা করে দেন। অন্য মাসগুলোর তুলনায় রমজানে আরও সহজে বান্দার তওবা কবুল হয়। এ মাসে যে ক্ষমা প্রার্থনা করবে তাকে ক্ষমা করা হবে বলে আল্লাহর নবী (সা.) ঘোষণা করেছেন।

এজন্য রমজানে প্রত্যেককে নিজেকে পরিচ্ছন্ন ও পাপমুক্ত করার সংকল্প করতে হবে। তওবা ও ইস্তেগফারের প্রতি গুরুত্ব দিতে হবে। কোনো মানুষের ক্ষতি করে থাকলে, কারও জীবন, সম্পদ বা সম্মানে আঘাত করে থাকলে প্রথমে তার কাছেই ক্ষমা চেয়ে নিতে হবে। কোনো অন্যায় কাজে লিপ্ত থাকলে এখনই তা পরিত্যাগ করতে হবে। কারও সম্পদ অন্যায়ভাবে দখল করে রাখলে অবিলম্বে ফেরত দিতে হবে। এরপর নিজের মধ্যে অনুশোচনাবোধ সৃষ্টি হলে আল্লাহতায়ালা বিগত দিনের গুনাহ অবশ্যই ক্ষমা করবেন। অতীতে প্রতিজ্ঞা ভঙ্গ হয়ে থাকলে আবার তওবা করতে হবে। তওবা ভঙ্গ হয়ে গেলে আবার তওবা করলে আল্লাহ তা কবুল করবেন। বান্দার বারবার গুনাহ এবং তওবার দ্বারা আল্লাহ বিরক্ত হন না। আল্লাহ চান বান্দা যত অবাধ্যই হোক একসময় তাঁর নিকট ফিরে আসুক।

 

রমজান মাসে বান্দাকে পাপমুক্ত হওয়ার অবারিত সুযোগ আল্লাহ দিয়ে রেখেছেন। এ সুযোগ পাওয়ার পরও কেউ তা কাজে লাগাতে না পারলে, তাঁর জন্য খুবই দুর্ভাগ্যজনক। আল্লাহর রাসুল (সা.) এমন ব্যক্তির জন্যই আক্ষেপ করেছেন।

রাসুল (সা.) বলেছেন, রমজান মাস পেয়েও যারা জীবনের গুনাহ ক্ষমা করাতে পারল না তার চেয়ে দুর্ভাগা আর কেউ নেই।

তাই দুর্ভাগা হওয়া কারও জীবনের কাম্য হতে পারে না। এজন্য আসুন পাপমুক্ত জীবন গড়ার অঙ্গিকার করি এবং মাহে রমজানের পবিত্রতা রক্ষা করি। দুনিয়া ও আখিরাতের শান্তি ও মুক্তি লাভে নিজেকে ধন্য করে আলোকিত জীবন গড়ি। আমিন।।

লেখক : চেয়ারম্যান -গাউছিয়া ইসলামিক মিশন, কুমিল্লা

Last Updated on March 15, 2024 8:27 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102