রবিবার, ০৫ মে ২০২৪, ০১:০৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

 স্বাস্থ্য সুরক্ষায় বরবটির গুনাগুণ

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
  • ২৮১ দেখা হয়েছে

শরীর সুস্থ রাখার জন্য আমরা পুষ্টিকর শাকসবজিসহ প্রয়োজনীয় নানান খাবার গ্রহণ করে থাকি।বাজারে বা হাতের নাগালে এমন অনেক সবজি আমরা পেয়ে থাকি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আবার রোগের জন্য ওষুধি হিসেবেও দারুণ কাজ করে।বরবটি এমন একটি সবজি যা আমরা তরকারি হিসেবে খেয়ে থাকি।কিন্তু এই সবজির এতোগুণ, যা আমাদের অনেকেরই অজানা।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগ জানাচ্ছে বরবটির গুনাগুণের কথা…

 স্বাস্থ্য সুরক্ষায় বরবটির গুনাগুণ

হার্টের সুরক্ষায় বরবটি : বরবটিতে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল(ক্ষতিকর) কোলেস্টেরলের পরিমান কমিয়ে দিয়ে হার্টকে সুরক্ষা নিশ্চিত করে।এছাড়াও উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

ক্যান্সারের ঝুঁকি কমায় : বরবটিতে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভবনা কমিয়ে দেয়।গবেষনায় দেখা গেছে এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমত্‍কার কাজ করে।

আয়রনের ঘাটতি মেটায় : বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোধের ভূমিকা রাখে।তাছাড়া বরবটিতে রয়েছে যথেষ্ট পরিমানে আয়রন।যা শরীরে আয়রনের ঘাটতি পূরণে সাহায্য করে।

চর্বি কমাতে সাহায্য করে : বরবটিতে কম ক্যালোরিযুক্ত এবং অধিক ফাইবারে ভরপুর খাদ্য যার ফলে এটি চর্বি কমাতে সাহায্য করে।তাছাড়া বরবটিতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীর থেকে দূষিত রক্ত বের করে দেয়।ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে : বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে।বরবটির বীজে থাকা ক্যালসিয়াম হাড় শক্ত রাখতে সাহায্য করে।নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তাছাড়া চুল পড়ে যাওয়া ঠেকাতেও ভূমিকা রয়েছে বরবটির।কম ক্যালোরিযুক্ত খাদ্য ও ফ্যাট কোলেস্টেরল না থাকায় বরবটি পেট ভরে খাওয়া যায়। এতে ক্ষুধাভাব কম হয় ওজন হ্রাসে সহায়তা করে।

(সূত্র: ডেইলিহান্ট)

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও ভিডিও নিউজ এবং অনুসন্ধানী প্রতিবেদন দেখতে protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 19, 2020 11:48 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102