রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা

শুক্রবার ‘কোভিড হিরো’ পুরস্কার গ্রহণ করবেন অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৩৯০ দেখা হয়েছে

অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ‘কোভিড-১৯ হিরো’ পুরষ্কারের জন্য মনোনীন হয়েছেন। আগামীকাল শুক্রবার (১৮ জুন) ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে। বাংলাদেশে করোনা মহামারীর এই ভয়াবহ পরিস্থিতির সময় নিরবচ্ছিন্নস্বাস্থসেবা প্রদানসহ তাঁর বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ পৃথিবীর সর্ববৃহৎ আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষকে এই পুরস্কারের জন্য নির্বচিত করে।

ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ একজন কার্ডিওলজির অধ্যাপক এবং ময়নামতি মেডিকেল কলেজ, কুমিল্লা’র সাবেক অধ্যক্ষ। তিনি ১৯৯৩ সাল থেকে কুমিল্লা সিডি প্যাথ এন্ড হস্পিটালে হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা দিয়ে আসছেন।

উল্লেখ্য অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ গত এক বছরেরও বেশী সময়কাল ধরে দেশে করোনা মহামারীর প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় নিজের ব্যক্তিগত চেম্বার খোলা রেখে সরাসরি রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম অব্যহত রেখেছেন । পাশাপশি বিভিন দেশী-বিদেশী টিভি চ্যানেলে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কে সচেতনতামূলক আলোচনা, অনলাইন নিউজপোর্টাল ও সংবাদপত্রে নিবন্ধন প্রকাশ এবং টকশো করার মাধ্যমে তিনি জনগনকে সচেতন করার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এই সময়কালে তিনি ‘করোনাকালে হৃদরোগ’ নামে একটি বই রচনা ও প্রকাশ করেছেন এবং এটি পাঠক মহলে ব্যপক সমাদৃত হয়। এই বইয়ে করোনা ভাইরাস, এর প্রতিরোধ, চিকিৎসা এবং রোগ পরবর্তী বিভিন্ন জটিলতা ও করোনায় মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হয়েছে।

এছাড়াও তিনি ‘রোটারি ইন্টান্যশনাল- ব্যক্তি থেকে বিশ্ব’ নামে বাংলায় রোটারি সম্পর্কে প্রথম একটি পূর্ণাংগ তথ্যবহুল বই রচনা ও প্রকাশ করেছেন এবং এই বই বিক্রি করে একলক্ষ টাকা রোটারি ইন্টারন্যশনাল জেলা-৩২৮২ এর কোভিড দূর্যোগ তহবিলে দান করেন। তিনি রোটারি ক্লাব অব কুমিল্লার উদ্যেগে কোভিড রোগীদের সাহায্যার্থে ‘রোটারি অক্সিজেন ব্যাংক’ গঠনেও উদ্যোগী ভুমিকা পালন করেন।

তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা, পুণর্বাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান-হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। যার মাধ্যমে তিনি হৃদরোগ বিষয়ে জনসচেতনতা তৈরীর পাশাপাশি কয়েক হাজার দুস্থ: জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ, কুমিল্লা’র সভাপতি।  এ্ সংগঠনের মাধ্যমে তিনি এ অঞ্চলের কয়েকশ প্রতিবন্ধী পরিবারকে এইসময়কালে একাধিকবার খাদ্য সহায়তা, সেলাই মেশিন, হুইল চেয়ার, হাঁস-মুড়গী, গরু-ছাগল ইত্যাদি প্রদানের মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন।

অধ্যাপক ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ কমিউনিটি পুলিশিং বাংলাদেশ, কুমিল্লা জেলা শাখার কোষাধ্যক্ষ এবং কুমিল্লা জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও পেশাজীবি সংগঠনের সাথে জড়িত রয়েছেন। তিনি টাংগাইল জেলার নাগরপুরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করে ১৯৯২সালে কার্ডিওলজিতে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল তাকে কার্ডিওলজিতে স্নাতকোত্তর এমডি ডিগ্রী সমমান প্রদান করেন। তিনি ২০০৫ সালে আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এবং ২০০৭ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে ফেলোশীপ ডিগ্রী অর্জন করেছেন। এ ছাড়াও হৃদরোগ চিকিৎসা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি ২০০৬ সালে তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করেন।

অধ্যাপক ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ পৃথিবীর সর্ববৃহৎ আর্ন্তজাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর হয়ে দীর্ঘদিন যাবত সেবামূলক কাজের সাথে জড়িত। তিনি ২০০৭-০৮ রোটাবর্ষে কুমিল্লা রোটারি ক্লাব-এর প্রেসিডেন্ট ছিলেন। এছাড়াও তিনি রোটারি ইন্টারন্যাশনাল ডিষ্ট্রিক্ট-৩২৮০ –এর এসিস্ট্যান্ট গভর্নর ও ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্বপালন করেছেন। বর্তমানে রোটারি ইন্টারন্যাশনাল ডিষ্ট্রিক্ট-৩২৮২-এর এডিশনাল ডিষ্ট্রিক্ট ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 17, 2021 11:55 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!