শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
Olympus Slot Machine Game Oyununun Kapıları Çalın Yuva Oynamak Için Ücretsi “gerçek Parayla En Iyi Slot Makineleri Ve Spor Bahisleri ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি

ত্যাগের মহিমায় উদ্ভাসিত ঈদুল আজহা বরণে প্রস্তুত কুমিল্লাবাসী

সাদিক মামুন
  • আপডেট টাইম শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
  • ৩০৪ দেখা হয়েছে

‘ঈদজ্জোহার চাঁদ হাসে ঐ এল আবার দুসরা ঈদ! কোরবানী দে, কোরবানী দে শোন খোদার ফরমান তাকিদ’। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এ কবিতায় ঈদুল আযহার আগমনকেই স্মরণ করিয়ে দেয়। শনিবার (১আগষ্ট) ত্যাগের মহিমায় উদ্ভাসিত পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে।

ঈদুল আজহা বা পশু কোরবানীর ঈদ উৎসব বরণে কুমিল্লার সর্বস্তরের মুসলিম পরিবার ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। স্বাস্থ্যবিধি মেনে ও করোনা সংক্রমণ প্রতিরোধে নিজেদের সুরক্ষা নিশ্চিত করে ঈদুল আজহা উদযাপনের আহ্বান জানিয়েছেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার।তিনি কুমিল্লাবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন।

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ি এবার খোলা মাঠে ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। তবে মসজিদে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব বজায় রেখে ঈদের জামাত করা যাবে। করোনা সংক্রমণ বিস্তাররোধে মসজিদে একাধিক জামাতের আয়োজন করা যেতে পারে।

এদিকে স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ বিভিন্ন জেলায় কর্মরত লোকজন বৃহস্পতিবার থেকেই কুমিল্লায় নিজ ঘরে ফিরতে শুরু করেছেন। প্রতিবছরের ন্যায় এবারো কুরবানীর ঈদে কুমিল্লায় যৌথ পরিবারগুলোতে দেখা যাবে খুশির ঝিলিক। দেশের অন্যান্য জেলার তুলনায় কুমিল্লায় একান্নভুক্ত বা যৌথ পরিবারের সংখ্যা বেশি। কেউ কেউ একই বাড়িতে বা চাকুরী, ব্যবসার কারণে দূরের কর্মস্থলে স্ত্রী, সন্তান নিয়ে আলাদাভাবে বসবাস করলেও ঈদ এলে নাড়ির টানে মা, বাবা, ভাই-বোনদের কাছে ফিরে আসে।

বিশেষ করে পশু কোরবানীতে পরিবারের সবাই অর্থ থেকে শুরু করে সার্বিক কর্মকান্ডে সমহারে অংশ নেয়। বাড়ির চাচা-জেঠা বা তাদের সন্তানরাও মিলিতভাবে কুরবানীর পশু কেনায় অংশীদার হয়ে থাকে। ঈদের দিন কোরবানীর পশু জবাইয়ের পর কেউ কেউ কসাই বা চামড়া খালাসি এনে থাকলেও যৌথ পরিবারের ছোট-বড় সবাই চাকু, ছোরা, বটি, চাপাতি হাতে মাংস কাটাকুটির কাজে ব্যস্ত হয়ে পড়ে। ঈদের দিনে এদৃশ্য স্মৃতির অ্যালবাম হয়ে থাকে।

তথ্যপ্রযুক্তির এসময়ে কোরবানীর গরু, কাটাকুটি নিয়ে হরেকরকম ছবি, মন্তব্যের দেখা মিলবে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

Last Updated on July 31, 2020 6:03 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!