রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লার তিন উপজেলায় দশদিনে পানিতে ডুবে প্রাণ গেল দশ শিশুর 

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৮৪ দেখা হয়েছে
# প্রতীকী ছবি।
কুমিল্লায় পানিতে ডুবে শিশুর মৃত্যু ঘটনা বেড়েই চলছে। অভিভাবকদের অসচেতনতা ও বাড়ির আশপাশে পুকুর-ডোবায় প্রতিরোধ ব্যবস্থা না থাকায় পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা ঘটছে বলে অভিমত পোষণ করেছেন বিশেষজ্ঞরা।

গত ১০ দিনে জেলার ব্রাহ্মণপাড়া, চৌদ্দগ্রাম ও বরুড়া উপজেলায় পানিতে ডুবে প্রাণ হারিয়েছে দশ শিশু। তাদের বেশির ভাগই বেড়াতে গিয়ে অভিভাবকের চোখ ফাঁকি দিয়ে খেলতে গিয়ে পানিতে পরে যায়। পরে নিখোঁজ হলে তাদেরকে পুকুর বা ডোবা থেকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

কুমিল্লার ওইসব উপজেলা থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, ৮ আগষ্ট দুপুরে ব্রাহ্মণপাড়া উপজেলার মহালক্ষীপাড়া গ্রামে পুকুরের পানিতে ডুবে মোরশেদ আলমের লামিয়া আক্তার নামের দেড়বছর বয়সী কন্যাশিশুর মৃত্যু হয়।একই দিন দুপুর ২টার দিকে কুমিল্লার বরুড়ায় পানিতে ডুবে প্রিয়া দাস নামে ৭ বছর বয়সি এক শিশু মারা যায়। ৫ আগষ্ট ব্রাহ্মণপাড়া উপজেলায় শশীদল ইউনিয়নের নাগাইশ গ্রামে নানার বাড়িতে বেড়াতে এসে ফাইজান নামে ১১ বয়সী এক শিশু প্রাণ হারায়। ২ আগষ্ট বরুড়া উপজেলার খোশবাস ইউনিয়নে পানিতে ডুবে প্রাণ হারায় ৪ বছর বয়সী ইসমাইল এবং ৬ বছর বয়সী রোজা। তারা দু’জনে মামাতো-ফুপাতো ভাই-বোন। ২৮ জুলাই চৌদ্দগ্রাম উপজেলার বাতিসা ইউনিয়নের সোনাপুর দক্ষিণ পাড়া গ্রামে পানিতে ডুবে মৃত্যুবরণ করে দুই শিশু। তারা হচ্ছে সোনাপুর গ্রামের বেলাল হোসেনের ছেলে আবদুর রহমান ফাওয়ায়েজ (৮) ও একই বাড়ির জালালের ছেলে ফাহমিদ (৮)। বাড়ির পাশের পুকুরে গোসল করতে নেমে তাদের মৃত্যু হয়। একই দিন বিকেলে চৌদ্দগ্রাম উপজেলার বাতিসা ইউনিয়নের লুদিয়ারা গ্রামের মঞ্জুরি খালে ডুবে তানভীর নামে এক শিশুর মৃত্যু হয়। ২৯ জুলাই ব্রাহ্মণপাড়া উপজেলার চান্দলা ইউনিয়নে তাইয়েবা নামে এক শিশু পানিতে ডুবে মারা যায়।

কুমিল্লা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচাল আখতারুজ্জামান জানান, পানিতে ডুবে শিশু মৃত্যু ঠেকাতে সচতেনতার কোন বিকল্প নেই। কোথাও বেড়াতে গেলে বাবা- মাকে খুব বেশি সচেতন থাকতে হবে। যেন শিশুরা একা একা খেলতে গিয়ে দৃষ্টির বাইরে চলে না যায়। যেহেতু এই সময়ে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার বাড়ছে। আমরা নিয়মিত সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে শনিবার থেকে প্রতি উপজেলায় সচেতনতামূলক প্রচারণা শুরু করার পরিকল্পনা নিয়েছি।

পানিতে ডুবে শিশুর মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্বজন ও অভিভাবকদের সচেতন থাকার পরামর্শ দিয়েছেন কুমিল্লার শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ইকবাল আনোয়ার। তিনি বলেন, শিশুর অভিভাবক ও স্বজনদের সতর্ক থাকবে হবে এবং তাদের দিকে নজর রাখতে হবে। শিশুদেরকে পুকুর ডোবা কিংবা জলাশয়ের পাশে খেলাধুলা থেকে বিরত রাখতে হবে এবং পুকুরে গোসল করতে যাওয়ার সময় অভিভাবকদের পাশে থাকতে হবে।
ডা. ইকবাল আনোয়ার আরে বলেন, এক্ষেত্রে শিশুদের দিনের বেলায় তত্ত্বাবধানে রাখতে ডে কেয়ার স্থাপন, জলাশয়ের আশেপাশে বেড়া দেয়ার পাশাপাশি প্রতিবন্ধকতা সৃষ্টি করা, স্কুল থেকে শুরু করে কমিউনিটি পর্যায় সাতার শেখা বাধ্যতামূলক করা, কুসংস্কার এড়িয়ে চলা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো কেউ ডুবলেও তাকে উদ্ধারের পরপর তার শ্বাস ও হার্ট চালু করার যেসব প্রাথমিক উদ্যোগ আছে সেগুলো মানুষকে শেখানো।তাই যারা উদ্ধার করেন তাদের যদি প্রাথমিক ওই জ্ঞান থাকে তাহলে অনেক শিশুই বেঁচে যাবে।

Last Updated on August 10, 2022 8:00 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102