রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে : জেলা ও দায়রা জজ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ১১৫ দেখা হয়েছে

জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে : জেলা ও দায়রা জজ

কুমিল্লা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন বলেছেন, জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে জনগণের দোরগোড়ায় আইনি সেবা প্রদানের সরকারি ব্যবস্থা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখছে। কেননা এই সংস্থাটি অসহায় বিচার প্রার্থীদের বিচার ব্যবস্থায় প্রবেশের অধিকার নিশ্চিত করতে সরকারি আইন সহায়তা কার্যক্রম কাজ করে যাচ্ছে।

 

তিনি বলেন, জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আদালতের সঙ্গে বিচারপ্রার্থীর যে সেতুবন্ধন গড়ে তুলছে তাতে করে আদালত তথা বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে। তাই মানুষের এই আস্থা ও নির্ভরতা টিকিয়ে রাখতে হলে আদালত অঙ্গনে স্থাপিত জেলা লিগ্যাল এইড অফিসের জনমুখী ও কল্যাণমূলক প্রয়াসকে বাস্তবায়ন করার জন্য সর্বোচ্চ প্রচারণার মাধ্যমে এর সুফল সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে হবে এবং সাধারণ মানুষের কাছে সরকারি আইনি সেবা পৌঁছে দিতে হবে।

 

 

সিনিয়র জেলা ও দায়রা জজ আরও বলেন, বিনা খরচে সরকারি আইনি সেবার বিষয়টির ব্যাপারে মানুষের সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর ২৮ এপ্রিল সারা দেশে জাতীয় লিগ্যাল এইড দিবস পালন করা হয়ে থাকে। জাতীয় লিগ্যাল এইড দিবসে জাতীয় ও জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে প্রচার-প্রচারণা চালানো হয়। সরকারি ও বেসরকারি অংশীজন ও সুবিধাভোগীদের সম্মিলিত অংশগ্রহণে এই দিবস পালনের মাধ্যমে সরকারের এই কল্যাণমূলক সেবা সম্পর্কে মানুষকে অবহিত করা হয়ে থাকে এবং এ সম্পর্কে সর্বসাধারণের সচেতনতা বৃদ্ধি করা হয়ে থাকে। তবে আমি মনে করি এ বিষয়ে আরও জনসচেতনতা বৃদ্ধির আবশ্যকতা আছে। তাই জাতীয় আইনগত সহায়তা দিবস আড়ম্বরভাবে উদযাপনের জন্য জেলা লিগ্যাল এইড কমিটির সকল সদস্যসহ জেলার প্রতিটি সরকারি দপ্তরসমূহ, এনজিও, বিজ্ঞ প্যানেল আইনজীবীগণসহ সংশ্লিষ্ট সবাইকে অগ্রগণ্য ভূমিকা রাখতে হবে।

 

বুধবার (২৯ মার্চ) কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটির ৯৩ তম মাসিক সভায় সভাপতির বক্তব্যে কুমিল্লা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন এসব কথা বলেন।

সভায় অন্যান্যদের মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জেলা জজ) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, অতিরিক্ত জেলা জজ আফরোজা শিউলি, অতিরিক্ত জেলা জজ নাসরিন জাহান, অতিরিক্ত জেলা জজ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মোশারেফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার রাজন কুমার দাস সহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা ও আয়োজনের দায়িত্বে ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব এফ এম শেফায়েত ছালাম।

Last Updated on March 29, 2023 11:06 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102