বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
Как работаете Игровые Автоматы подлинные Факты О Слотах Казин বাঙালির সামগ্রিক জীবনে রবীন্দ্রনাথের অপরিহার্যতা অনস্বীকার্য : কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান # বর্ণাঢ্য আয়োজনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন কুমিল্লা আইডিয়াল কলেজে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন কুবিতে জরুরি সিন্ডিকেট সভা : পৃথক তদন্ত কমিটি গঠন কুমিল্লায় রবীন্দ্র স্মৃতি : এখনও সময় আছে সংরক্ষনের আজ বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী ।। দুইবারের আগমনের স্মৃতিতে কুমিল্লা দাউদকান্দিতে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা

দাউদকান্দিতে ভূমি অফিসের পরিত্যক্ত জায়গায় সবজির সমারোহ

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ৫৮ দেখা হয়েছে

কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভূমি অফিসের সামনের পরিত্যক্ত জায়গায় বিভিন্ন ধরনের শাক-সবজির আবাদ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.জিয়াউর রহমান। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বিষমুক্ত সবজি চাষ করে ভূমি অফিসে সেবা নিতে আসা উপজেলার জনগণের কাছে প্রশংসিত হচ্ছেন তিনি।

 

উপজেলা ভূমি অফিসের সামনে নিচু জায়গা ছিলো।ওই স্থানটি একটা সময় বৃষ্টির পানি ও ময়লা আবর্জনা জমে মশার আবাসস্থল ছিলো। নিচু জায়গাটি মাটি দিয়ে ভরাট করার পর সেখানে এখন শোভা পাচ্ছে বিষমুক্ত শাক-সবজি, ফল ও ফুলের বাগান।

 

এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনার পর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)এর কার্যালয়ের সামনে সেই পতিত জায়গায় সহকারী কমিশনার (ভূমি) মো.জিয়াউর রহমান নিজ উদ্যোগে শাক-সবজি ও ফলদ বাগান গড়ে তুলেছেন।বড় পরিসরে না হলেও সীমিত পরিসরে গড়ে তোলা এই সবজির বাগানটিতে রয়েছে টমেটো, কালো বেগুন, লাল শাক, ডাটা শাক, করলা, মুলা, লাউ, লেটুস পাতা, মিষ্টি কুমড়া, বরবটি ও স্ট্রবেরীসহ প্রায় ১৫ প্রজাতির সবজি।

পোকামাকড়ের হাত থেকে রক্ষার জন্য প্রতিদিন সবজির বাগান পরিচর্যা করা হয়। সবজির পাশাপাশি শোভাবর্ধক হিসেবে বিভিন্ন পাতাবাহার গাছ, ফুলের চারা ও ফল গাছ রোপনের প্রস্তুতি চলছে।

 

জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিবেশবিদ অধ্যাপক মতিন সৈকত বলেন, এসিল্যান্ড মহোদয়ের মতো আমাদের সবার বাড়ির আশেপাশের পরিত্যক্ত জমিতে বিভিন্ন জাতের শাক-সবজি চাষাবাদের জন্য উদ্যোগী হওয়া উচিত।এতে করে আমাদের পরিবারের চাহিদা মিটিয়ে, অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আয় করা যাবে।

 

উপজেলা কৃষি অফিসার নিগার সুলতানা বলেন, ভূমি অফিস চত্বরে পতিত জায়গায় সবজি চাষ এটা খুবই ভালো উদ্যোগ।ভূমি অফিসের এমন উদ্যোগ ভূমি সেবা নিতে আসা মানুষকে বাড়ির ঘরের সামনের পতিত জমিতে চাষাবাদে উৎসাহ যোগাবে।অনাবাদি পতিত জমি,অফিস চত্বর ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের মাধ্যমে উপজেলা কৃষি অফিস থেকে সহযোগিতা করা হয়।

 

এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান বলেন, উপজেলার অনেকেই ভূমি অফিসে সেবা নিতে আসেন।ভূমি অফিসের সামনে পতিত জায়গায় শাক-সবজির চাষাবাদ দেখে এখানে সেবা নিতে আসা মানুষগুলো তাদের বাড়ির আঙ্গিনায় ও পতিত জায়গায় শাক-সবজি চাষবাদ করতে উৎসাহ পাবে।

তিনি আরো বলেন, উপজেলার সাবেক ইউএনও মহিনুল হাসান স্যারের আন্তরিকতা ও সহযোগিতায় এই সুন্দর পরিবেশ তৈরী হয়েছে।

Last Updated on March 23, 2024 11:41 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102