শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার চান্দিনায় প্রতিবন্ধী নারী হত্যার দায়ে রংমিস্ত্রির মৃত্যুদণ্ড দাউদকান্দিতে একই পরিবারের চারজনের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায়

দাউদকান্দিতে ভূমি অফিসের পরিত্যক্ত জায়গায় সবজির সমারোহ

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ৪৩ দেখা হয়েছে

কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভূমি অফিসের সামনের পরিত্যক্ত জায়গায় বিভিন্ন ধরনের শাক-সবজির আবাদ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.জিয়াউর রহমান। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বিষমুক্ত সবজি চাষ করে ভূমি অফিসে সেবা নিতে আসা উপজেলার জনগণের কাছে প্রশংসিত হচ্ছেন তিনি।

 

উপজেলা ভূমি অফিসের সামনে নিচু জায়গা ছিলো।ওই স্থানটি একটা সময় বৃষ্টির পানি ও ময়লা আবর্জনা জমে মশার আবাসস্থল ছিলো। নিচু জায়গাটি মাটি দিয়ে ভরাট করার পর সেখানে এখন শোভা পাচ্ছে বিষমুক্ত শাক-সবজি, ফল ও ফুলের বাগান।

 

এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনার পর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)এর কার্যালয়ের সামনে সেই পতিত জায়গায় সহকারী কমিশনার (ভূমি) মো.জিয়াউর রহমান নিজ উদ্যোগে শাক-সবজি ও ফলদ বাগান গড়ে তুলেছেন।বড় পরিসরে না হলেও সীমিত পরিসরে গড়ে তোলা এই সবজির বাগানটিতে রয়েছে টমেটো, কালো বেগুন, লাল শাক, ডাটা শাক, করলা, মুলা, লাউ, লেটুস পাতা, মিষ্টি কুমড়া, বরবটি ও স্ট্রবেরীসহ প্রায় ১৫ প্রজাতির সবজি।

পোকামাকড়ের হাত থেকে রক্ষার জন্য প্রতিদিন সবজির বাগান পরিচর্যা করা হয়। সবজির পাশাপাশি শোভাবর্ধক হিসেবে বিভিন্ন পাতাবাহার গাছ, ফুলের চারা ও ফল গাছ রোপনের প্রস্তুতি চলছে।

 

জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিবেশবিদ অধ্যাপক মতিন সৈকত বলেন, এসিল্যান্ড মহোদয়ের মতো আমাদের সবার বাড়ির আশেপাশের পরিত্যক্ত জমিতে বিভিন্ন জাতের শাক-সবজি চাষাবাদের জন্য উদ্যোগী হওয়া উচিত।এতে করে আমাদের পরিবারের চাহিদা মিটিয়ে, অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আয় করা যাবে।

 

উপজেলা কৃষি অফিসার নিগার সুলতানা বলেন, ভূমি অফিস চত্বরে পতিত জায়গায় সবজি চাষ এটা খুবই ভালো উদ্যোগ।ভূমি অফিসের এমন উদ্যোগ ভূমি সেবা নিতে আসা মানুষকে বাড়ির ঘরের সামনের পতিত জমিতে চাষাবাদে উৎসাহ যোগাবে।অনাবাদি পতিত জমি,অফিস চত্বর ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের মাধ্যমে উপজেলা কৃষি অফিস থেকে সহযোগিতা করা হয়।

 

এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান বলেন, উপজেলার অনেকেই ভূমি অফিসে সেবা নিতে আসেন।ভূমি অফিসের সামনে পতিত জায়গায় শাক-সবজির চাষাবাদ দেখে এখানে সেবা নিতে আসা মানুষগুলো তাদের বাড়ির আঙ্গিনায় ও পতিত জায়গায় শাক-সবজি চাষবাদ করতে উৎসাহ পাবে।

তিনি আরো বলেন, উপজেলার সাবেক ইউএনও মহিনুল হাসান স্যারের আন্তরিকতা ও সহযোগিতায় এই সুন্দর পরিবেশ তৈরী হয়েছে।

Last Updated on March 23, 2024 11:41 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!