শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার চান্দিনায় প্রতিবন্ধী নারী হত্যার দায়ে রংমিস্ত্রির মৃত্যুদণ্ড দাউদকান্দিতে একই পরিবারের চারজনের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায় কুমিল্লার কালিরবাজারে ছাত্রদলকর্মী হত্যা : সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড

ইসলামী জাগরণ সৃষ্টি করতে আলেম ওলামাদের ভূমিকা রাখতে হবে : মাহফিলের শেষদিনে মৌকারা পীর ছাহেব

সাদিক মামুন
  • আপডেট টাইম শুক্রবার, ৩ মার্চ, ২০২৩
  • ২৮৫ দেখা হয়েছে
মাহফিলের শেষদিন বৃহস্পতিবার রাতে সভাপতির আলোচনা করেন মৌকারা দরবারের পীর আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালিউল্লাহী

ধর্মীয় ভাবগাম্ভির্য পরিবেশের মধ্যদিয়ে দেশের দক্ষিণ-পূর্ব জনপদের অন্যতম পূণ্যভূমি কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবারের দুইদিন ব্যাপি ৭৭তম ইসালে সওয়াব মাহফিল শেষ হয়েছে। বৃহস্পতিবার (২ মার্চ) মাহফিলের শেষদিন বাদ মাগরিব তালিম ও জিকির শেষে মাহফিলের সভাপতি মৌকারা দরবারের পীর ছাহেব আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালিউল্লাহী বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন। এসময় তিনি বলেন,আমাদের প্রিয় এই মাতৃভূমি শতকরা ৯০ ভাগ মুসলমানের দেশ।এদেশে ইসলাম বিরোধী কোন কার্যকলাপ ধর্মপ্রাণ মুসলমানরা সহ্য করবে না। এদেশের হাক্কানি আলেম ওলামায়েদের চিন্তা চেতনাকে দেশের সার্বভৌমত্ব রক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে যথাযথভাবে মূল্যায়ন করতে হবে। তাদের চিন্তা চেতনার সঠিক বাস্তবায়নের উদ্যোগ নেয়া হলে এদেশে ইসলাম বিরোধী অপতৎপরতা,ফেতনা-ফেসাদ,জঙ্গীবাদ ও উগ্রবাদিতা মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।

 

পীর ছাহেব বলেন,আমাদের রাজনীতি, সমাজনীতি, সাংস্কৃতিক ও ধর্মীয় মূল্যবোধ ইসলামী চেতনায় গড়ে তুলতে হবে। ইসলামী জাগরণ সৃষ্টি করতে আলেম ওলামাদের ভূমিকা রাখতে হবে।নিজেদের মধ্যে দলাদলি রেশারেশি বন্ধ করে সুন্নিয়াতের আদর্শে উজ্জীবিত হয়ে ইসলাম বিরোধী চক্রকে প্রতিহত করার জন্য ঐক্য গড়ে তুলতে হবে। আজকের সময়ে দ্বীপ্ত ঈমানি চেতনায় উজ্জীবিত হয়ে বিশ্ব মুসলিমদের সুদৃঢ় ঐক্য ও সাহসী প্রয়াস একান্ত প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

 

মৌকারা পীর ছাহেব আরও বলেন, একমাত্র আল্লাহ ও তাঁর রাসুলের (সা.) সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে কুরআন ও সুন্নাহর আলোকে ইবাদত বন্দেগীর মাধ্যমে জীবন পরিচালনা করতে হবে।আল্লাহর রেজামন্দি হাসিল করতে হলে হক্কানী পীরের কাছে বায়াত গ্রহণ করতে হবে।বায়াত হওয়া মুরিদ আর পীরের সম্পর্ক হলো শ্রদ্ধা,স্নেহ-ভালোবাসা এবং আদেশ-নিষেধ ও শৃঙ্খলা মানা।কিন্ত আমাদের সমাজে এক শ্রেণির পীর আছেন যারা মুরীদানদের গোলাম মনে করেন। মনে রাখতে হবে কোন মানুষ কোন মানুষের গোলাম নয়,সকল মানুষ আল্লাহর গোলাম। তাই আমাদেরকে পীরের গোলামী নয়,আল্লাহর গোলামী করতে হবে। আর রাসুলের (সা.) নীতি আদর্শ অনুসরণ করতে হবে,মেনে চলতে হবে।

 

মৌকারা পীর ছাহেব বলেন, যুগ যুগ ধরে আল্লাহ ও তাঁর রাসূলের পথের সন্ধান দিতে অলি আউলিয়াগণ তরিকতের ময়দানে কঠোর সাধনা করে গেছেন।কোরআন সুন্নাহর আলোকে অলি আউলিয়াগণ জীবন গড়ার উপদেশ দিয়ে গেছেন।

 

তিনি মাহফিলে উপস্থিত মুসল্লিদের বেশি বেশি দরুদ পাঠ, জিকির করা, নিয়মিত নামাজ আদায়, কুরআন শরীফ তেলাওয়াত করা, পিতা-মাতার সেবাযত্ন করা, ত্বরিকা চর্চা ও শরীয়তের হুকুম আহকাম গুরুত্বের সাথে পালনের আহবান জানান।

 

দুইদিন ব্যাপী মাহফিলে পবিত্র কোরআন ও হাদীসের আলোকে গুরুত্বপূর্ণ বয়ান করেন- ফেনী আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, ঢাকা মাহমুদা খাতুন মহিলা কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা বদিউল আলম সরকার, মুন্সিরহাট কেন্দ্রিয় জামে মসজিদের খতিব মাওলানা আবদল আজিজ জেহাদী, গাজীপুর বায়তুল হাকিম জামে মসজিদের খতিব মাওলানা আবু ইউসুফ যুক্তবাদী, ফতেহাবাদ দরবারের পীর পীরজাদা শফিকুল ইসলাম ফতেহাবাদী, ঢাকা জামিআ মাদানীয়া দারুল হাবীরের প্রিন্সিপাল ড. আনোয়ার হুসাইন সাঈফী, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মুফতি এএইচএম আনোয়ার মোল্লা, মহাখালী হোসাইনীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. নজরুল ইসলাম আল ফারুক, কুমিল্লা আলিয়া মাদরাসার মুহাদ্দিস মাওলানা ইমামউদ্দীন মুজিব, মৌকারা মাদরাসার সহকারি অধ্যাপক মাওলানা মুহাম্মদ একরামুল হক, চালিতাতলি আলিম মাদরাসার মুদার্রিস মাওলানা মুহাম্মদ শফিকুল ইসলাম মিয়াজী, মৌকারা মাদরাসার প্রভাষক মাওলানা মুহাম্মদ শাহজালাল, লাকসাম ষ্টেশন জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা জাকির হোসাইন সিদ্দিকী, বাংলাদেশ জমিয়াতুস সালেকিনের উপদেষ্টা আলহাজ মাওলানা আবদুল হালিম (ছোট হুজুর), গাউসুল আজম জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মিজানুর রহমান, মীরসরাই পীর ছাহেব মাওলানা মিসবাহুল ইসলাম লতিফি।

 

এদিকে শুক্রবার (৩মার্চ) হাজার হাজার মুসল্লির অংশগ্রহণে ফজর নামাজ শেষে আশেকান, ভক্ত, মুরিদানদের ত্বরিকতের বিভিন্ন বিষয়ের উপর তালিম দেন মৌকারা পীর ছাহেব আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দিন ওয়ালীউল্লাহী ।তারপর শুরু হয় দরুদ পাঠ আর জিকির।ধীরে ধীরে পূব আকাশে সুবেহ সাদিকের লালআভা ভেসে উঠে। এরপর শুরু হয় আখেরি মোনাজাত।মৌকারা পীর ছাহেবের পরিচালনায় মোনাজাতে মুসলিম উম্মাহর কল্যাণ, শান্তি, দেশের সমৃদ্ধি, অগ্রগতি কামনা করা হয়। এসময় মোনাজাতরত মুসল্লীরা চোখের পানি ছেড়ে কেঁদে কেঁদে আমিন আমিন ধ্বনি করতে থাকেন।

 

দুদিনব্যাপী মাহফিলে বিশিষ্ট আলেমে দ্বীন, প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, সামাজিক ব্যক্তিত্ব ও বাংলাদেশ জমিয়াতুল মোদারের্ছীনের বিভিন্ন পর্যায়ে নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন- মৌকারার শাহসাহেব, বাংলাদেশ ছাত্রসালেকীনের কেন্দ্রিয় সভাপতি বিশিষ্ট কলমিষ্ট-লেখক মাওলানা শাহ মুহাম্মদ মাসউদ এবং মৌকারা পীর সাহেবের জামাতা মির্জা মাওলানা সায়েমুর রহমান বেগ ও মাওলানা মুফতি শাহ সূফী সয়ৈদ মঈনুদ্দনি আহমাদ আল হোসাইনী।

Last Updated on March 3, 2023 7:25 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102