রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা

খাদ্যতালিকায় প্রতিদিন রাখুন শাক : গুনাগুণ ও উপকারিতা জেনে নিন স্বাস্থ্য পাতায় চোখ রেখে…

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ২৮০ দেখা হয়েছে

আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তত এক, দুইপদের শাক রাখার চেষ্টা করি। গরম ভাতের সাথে শাক, ব্যাপারটা দুপুরের খাবারকে যেনো সঠিক শুরুওয়াত দেয়। বেশির ভাগ ক্ষেত্রে আমরা অনেকেই শাক খেলেও এসবের গুনাগুণ, উপকারিতা সম্পর্কে না জেনেই ভিটামিন ও খনিজ লবণ পাওয়ার জন্য খেয়ে থাকি।  তাই জানা প্রয়োজন কোন শাকে কি ধরনের গুনাগুণ রয়েছে এবং এটি মানবদেহের কী উপকার করে।  ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগে সপ্তাহের সোমবার ও বুধবারের আয়োজনে আজ রয়েছে “শাকের গুনাগুণ ও উপকারিতা” নিয়ে স্বাস্থ্যকথা।

লালশাক: লালশাক ভিটামিন এ সমৃদ্ধ। এই শাক রক্তে হিমোগ্লোবিন পরিমান বৃদ্ধি করে। তাই রক্ত স্বল্পতা ভোগা মানুষের জন্য বেশ উপযোগী এই শাক। লাল শাকে থাকা এন্টি অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।লাল শাক শিশুদের অপুষ্টি দূর করে।ভিটামিন সি এর অভাবজনিত স্কার্ভি  রোগ প্রতিরোধ করে।

পালং শাক: শাকের মধ্যে সবচেয়ে আয়রণ সমৃদ্ধ হল পালং শাক। এটি খেলে এতে রক্তে আয়রনের মাএা বেড়ে যায়। কোষ্ঠকাঠিন্য বা পেটের যেকোন সমস্যায় পালং শাক বেশ উপকার। পালং শাকের রসে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি এবং ই রয়েছ।

ডাটাশাক: ডাটাশাকে প্রচুর পরিমানে ভিটামিন সি, ফলিক এসিড রয়েছে। নিয়মিত ডাটা শাক খেলে ত্বক ও চুলের ক্ষয় রোধ করে। তাছাড়া এতে রয়েছে ভিটামিন এ যা রাতকানা রোগ দূর করে।

পাটশাক: পাটশাকের রয়েছে প্রচুর পুষ্টিগুণ।পাটশাকের ভিটামিন এ, ই এবং সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকা ভিটামিন সি ও ক্যারোটিন মুখের ঘা দূর করতে সাহায্য করে।পাটশাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে, যা হাড় ভালো রাখতে সাহায্য করে এবং হাড়ের ক্ষয় রোধ করে।

কচুশাক: আয়রণ ও ভিটামিন সি সমৃদ্ধ এই শাক অত্যন্ত পুষ্টিকর। উচ্চ রক্তচাপ কমায় এই শাক। কচু শাক খেলে হৃদরোগের ঝুঁকিও কমে। কচু শাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে এ কারণে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  কচু শাক খেলে কারো কারো অ্যালার্জির সম্ভাবনা বেড়ে যায়, চুলকানি হয়। এজন্য যাদের এ ধরনের সমস্যা আছে তাদের এই শাক খাওয়ার ব্যাপারে বিশেষজ্ঞর পরামর্শ নেয়া উচিত।

কলমি শাক: প্রাকৃতিক ভাবে পেট পরিস্কার করে কলমি শাক। তাছাড়া প্রসূতি মায়ের জন্য বেশ পুষ্টিকর এই শাক। নিয়মিত এই শাক খেলে গর্বাবস্থায় মায়ের হাতে পায়ের পানি কমে যায়।

সুতরাং শাক কেবল স্বাদ ও পুষ্টির জন্য নয়। এর গুনাগুণ, উপকারিতা ভালোভাবে জেনে শরীরের প্রয়োজন-অপ্রয়োজনের সঙ্গে সামঞ্জস্য রেখে  তবেই প্রতিদিনের খাদ্য তালিকায় যোগ করুন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 24, 2020 4:33 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!