রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
 ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা মুরাদনগরে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজি অটোরিকশার নারী যাত্রী নিহত দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচন : ‘আমরা আপনাদের বলবো কে মাঠে থাকবেন, কে থাকবেন না’ কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল

ঘরে ঘরে জ্বলে উচ্চমাত্রার অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ৫৩৫ দেখা হয়েছে

মশার কয়েল মশা মারার জন্য নয়, মশা তাড়ানোর কাজ করার কথা। কিন্তু বিএসটিআই’র অনুমোদন ছাড়া আবার অনুমোদন আছে তবে নিম্নমানের মশার কয়েলে নির্দিষ্ট মাত্রার চেয়ে অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট বেশি থাকায় মশাসহ বিভিন্ন পোকামাকড়ও মরছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন দিনে হোক আর রাতে হোক মশার কয়েল যখন জ্বালানো হয় তখন ধোয়ার সাথে মাত্রাতিরিক্ত অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট মানবদেহে প্রবেশ করছে। শ্বাস-প্রশ্বাসের সাথে দেহে প্রবেশ করছে বিষ! যে বিষ ধীরে ধীরে শ্বাসনালীতে বড়ধরণের রোগ সৃষ্টি করতে পারে। আর জনস্বাস্থ্য রক্ষায় কুমিল্লার কনজ্যুমার এসোসিয়েশন নেতৃবৃন্দ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পদক্ষেপ গ্রহণের তাগিদ দিয়েছেন।

নামি-দামি কোম্পানীর উৎপাদিত বা দেশের বাইরের আমদানি করা মশার কয়েলের সঙ্গে পাল্লা দিয়ে কুমিল্লায় নগর গ্রাম গঞ্জের ষ্টেশনারী ও মুদিমালের দোকানগুলোতে বিক্রি হচ্ছে নিম্নমানের মশার কয়েল। এসব মশার কয়েলে রয়েছে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর মাত্রাতিরিক্ত অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট। যা মশাসহ অন্য পোকামাকড় মেরে সাবাড় করে দিচ্ছে।

কুমিল্লার বিভিন্ন বাজার ও এলাকার দোকান ঘুরে দেখা গেছে, বিএসটিআই’র লোগো ব্যবহার করা আকর্ষনীয় মোড়কে বিভিন্ন নামের মশার কয়েল থরে থরে সাজানো রয়েছে। এসব লোগোর আসল-নকল ক্রেতা বুঝে না। বিক্রেতার কাছে ক্রেতা সবসময় ভালোটাই আশা করে। কিন্তু অনেক বিক্রেতা অধিক লাভের আশায় ক্রেতার হাতে তুলে দিচ্ছেন মাত্রাতিরিক্ত অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট ব্যবহৃত কয়েলের প্যাকেট। বিক্রির সময় বলে দিচ্ছেন, ‘মশা তো মরবেই সাথে পোকামাকড়ের বংশও বিনাশ হবে’। এধরণের কয়েল হাতে পেয়ে ক্রেতা তো খুশিই হবে। কারণ মশার সাথে অন্য পোকামাকড়ও মরবে। কিন্তু নিজের অজান্তেই ক্রেতা কয়েলের নামে কিনে নিচ্ছেন বিষ।

জেলার স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যেসব কয়েলে একটিভ ইনগ্রেডিয়েন্ট উপাদান নির্দিষ্ট মাত্রার চেয়ে বেশি রয়েছে তার ধোঁয়ার প্রভাব শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে দেহে প্রবেশ করে ক্যান্সার, শ্বাসনালীতে সমস্যা দেখা দিত পারে। এছাড়া সন্তান সম্ভাবনা মা ও শিশু উভয়ই ক্ষতির শিকার হতে পারেন।

বিএসটি আই, স্বাস্থ্য বিভাগ, কীটনাশক কর্তৃপক্ষের মনিটরিং বাড়ানোর তাগিদ দিয়ে কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ, কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক মাহবুব মোর্শেদ বলেন, যেসব মশার কয়েলে অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট’র পরিমান বেশি রয়েছে তা সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তাদের কয়েল কোম্পানী ও বাজার মনিটরিংয়ের মাধ্যমে মান যাচাইয়ের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে। এধরণের মশার কয়েল জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়াক এটা কেউই প্রত্যাশা করে না। এছাড়া স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে এক্ষেত্রে ভোক্তা অধিকার সংরক্ষণ ও প্রশাসনের ভ্রাম্যমান আদালতের নজরদারি প্রয়োজন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 24, 2020 12:22 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!