শনিবার, ০৪ মে ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ

কুমিল্লায় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩
  • ২৭৪ দেখা হয়েছে

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সোমবার (৩০ জানুয়ারি) ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

সেমিনারের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) সালমা ফেরদৌস বলেন, দেশের অর্থনীতিতে প্রবাসীদের প্রেরিত রেমিটেন্সের গুরুত্ব অনেক বেশি। হুন্ডির মাধ্যমে রেমিটেন্স না পাঠিয়ে ব্যাংকের মাধ্যমে পাঠানোর জন্য প্রবাসীদের প্রতি আহবান জানান তিনি। কাজ ও ভাষা শিখে বৈধ পথে বিদেশ যাওয়ার পরামর্শ দেন। বিমান বন্দরে আনুষ্ঠানিকতা, আর্থিক স্বাক্ষরতা, মানব পাচার, উচ্চ অভিবাসন ব্যয়, দালালদের দৌরাত্ন নিয়ে কথা বলেন তিনি। প্রবাসীদের কল্যাণে ও স্বার্থ রক্ষায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নানামূখী উদ্যোগের কথা উল্লেখ করেন।

 

সেমিনারের আলোচক কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. কামরুজ্জামান বলেন, বিদেশ যাবার আগে যেকোন ট্রেডে প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেলে বেতন যেমন বেশি পাওয়া যায় আবার চাকরি স্থায়ী হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তিনি জানান, টিটিসিতে পরিচালিত অধিকাংশ কোর্স করতে তেমন কোন টাকা খরচ হয় না বরং অনেক কোর্স আছে যেখানে প্রশিক্ষণার্থীরা কোর্স শেষে প্রায় ১০ হাজার টাকা পায়। বিদেশ ফেরতদের জন্য আরপিএল সুবিধা রয়েছে।

 

সেমিনারে সভাপতিত্ব ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ। এ সময় অন্যান্যের মধ্যে ছিলেন জেলা পর্যায়ের কর্মকর্তা, সরকারি-বেসরকারি ব্যাংকের প্রতিনিধি, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, রামরু, সিসিডিএ ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রতিনিধি ও সাংবাদিকসহ ৮০ জন স্টেকহোল্ডার।

 

মূল প্রবন্ধ উপস্থাপক জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ তার উপস্থাপনায় বৈদেশিক কর্মসংস্থান ২০২২ চিত্র তুলে ধরেন। বিএমইটি’র তথ্য অনুযায়ী, গত বছর বাংলাদেশ থেকে পৃথিবীর ১৭০টি দেশে মোট ১১ লাখ ৩৫ হাজার ৮৭৩ জন (পুরুষ ১০ লাখ ৩০ হাজার ৪০৭ জন ও নারী ১ লাখ ৫ হাজার ৪৬৬ জন) চাকরি নিয়ে গমন করেছেন। তন্মধ্যে সৌদি আরবে ৬ লাখ ১২ হাজার ৪১৮ জন (মোট অভিবাসনের ৫৪%), ওমানে ১ লাখ ৭৯ হাজার ৬১২ জন (মোট অভিবাসনের ১৬%), সংযুক্ত আরব আমিরাতে ১ লাখ ১ হাজার ৭৭৫ জন (মোট অভিবাসনের ৯%), সিংগাপুরে ৬৪ হাজার ৩৮৩ জন (মোট অভিবাসনের ৬%), মালয়েশিয়া ৫০ হাজার ৯০ জন (মোট অভিবাসনের ৪%) গমন করেছেন। দেবব্রত ঘোষ জানান, ২০২২ সালে নারী অভিবাসন হয়েছে মোট ১ লাখ ৫ হাজার ৪৬৬ জনের। সবচেয়ে বেশি নারী কর্মী গন্তব্য দেশগুলো সৌদি আরবে ৭০ হাজার ২৭৯ জন (৬৭%), ওমানে ১৬ হাজার ৫৪৪ জন (১৬%) এবং জর্ডানে ১১ হাজার ৮৭৯ জন (১১%)।

তিনি জেলাভিত্তিক বৈদেশিক কর্মসংস্থান-২০২২ এর তথ্য তুলে ধরেন। গত বছর কুমিল্লা জেলা থেকে সর্বোচ্চ ১ লাখ ৫ হাজার ৯৯৭ জন চাকরি নিয়ে বিদেশ গমন করেছেন। চট্টগ্রাম জেলা থেকে ৬৯ হাজার ৪৪৮ জন, ব্রাহ্মণবাড়িয়া থেকে ৬২ হাজার ৬৯৮ জন, নোয়াখালী থেকে ৪৮ হাজার ৩৯৩ জন, চাঁদপুর থেকে ৪৫ হাজার ৪৫৫ জন এবং টাংগাইল থেকে ৪২ হাজার ৩৭৯ জন বিদেশ গমন করেছেন। তিনি দেশভিত্তিক রেমিট্যান্স তথ্য ২০২২ তুলে ধরেন। গত বছর প্রবাসীরা দেশে মোট ২১ হাজার ২৮৫ দশমিক ৩১ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছে। সৌদি আরব থেকে ৪ হাজার ১৫ দশমিক ৪৯ মিলিয়ন মার্কিন ডলার (১৯%), যুক্তরাষ্ট্র থেকে ৩ হাজার ৭১২ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার (১৭%), সংযুক্ত আরব আমিরাত থেকে ২ হাজার ৫৯৩ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলার (১২%), যুক্তরাজ্য থেকে ২ হাজার ৬৯ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলার (১০%), কুয়েত থেকে ১ হাজার ৬১১ দশমিক ৯৭ মিলিয়ন মার্কিন ডলার (৮%) এবং কাতার থেকে ১ হাজার ৩৬০ দশমিক ৩১ মিলিয়ন মার্কিন ডলার (৬%) রেমিটেন্স এসেছে।

 

সেমিনারের সভাপতি দেবব্রত ঘোষ আরো জানান, কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বিদেশগমনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার সুরক্ষা এবং সার্বিক কল্যাণে নিরলসভাবে কাজ করে চলেছে। মানব পাচার, উচ্চ অভিবাসন ব্যয়, দালালদের দৌরাত্ন ও প্রতারণা রোধে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদ, শিক্ষাপ্রতিষ্ঠান ও হাট-বাজারে ব্যাপক প্রচারণা অব্যাহত আছে।

 

সেমিনারে বিসিকের উপমহাব্যবস্থাপক, জেলা সমাজসেবার উপপরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের প্রতিনিধি, ব্র্যাক প্রতিনিধি, দূর্গাপুর (উত্তর) ইউনিয়নের চেয়ারম্যান মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন এবং মতামত ব্যক্ত করেন।

Last Updated on January 30, 2023 6:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!