সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না

জীবনমুখী দক্ষতা কর্মজীবনে এনে দেয় সাফল্য

মো. ফারুকুল ইসলাম, প্রতিবেদক (শিক্ষা-সাহিত্য বিভাগ)
  • আপডেট টাইম বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ৪০৮ দেখা হয়েছে

কর্মজীবনকে টেকসই ও সাফল্যের চূড়ায় নেওয়ার জন্য থাকতে হবে কিছু জীবনমুখী দক্ষতা। আর এটি ছাত্র জীবনের প্রতিটি ধাপ থেকেই অর্জন করতে হবে। আর এ দক্ষতাই কর্মজীবনে সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে। তুমি মনে রাখতে হবে আপনি যত রকমই দক্ষতা অর্জন করি, মানবিক দক্ষতা না থাকলে ক্যারিয়ারে সফল হওয়া কঠিন।

 

জীবনমুখী দক্ষতার চর্চা পেশাগত জীবনে খুব সহজেই সফলতা এনে দিতে পারে। এসব দক্ষতা অর্জন গুলোর মধ্যে রয়েছে –

যোগাযোগের দক্ষতাঃ
যে বিষয়ে পড়াশোনা করুন না কেন, আপনার মধ্যে যোগাযোগের দক্ষতা থাকা জরুরি। এর মধ্যে ভাষাগত দক্ষতা, লেখার দক্ষতা, নিজের বক্তব্য তুলে ধরার যোগ্যতা আয়ত্ত করতে হবে।

 

শোনার আগ্রহঃ
বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই খুব বেশি কথা বলার অভ্যাস পরিলক্ষিত হয়ে থাকে। কিন্তু কথা শুনতে চায় না। অন্যের কথা মনোযোগ দিয়ে শোনার দক্ষতা বা লিসেনিং স্কিল চর্চা করা আমাদের জন্য অপরিহার্য।

 

শেখার আগ্রহঃ
আমাদের মনে রাখতে হবে জীবনে সবচেয়ে বড় সফট স্কিল হচ্ছে শেখার আগ্রহ থাকা এবং শিখে তা প্রয়োগের চেষ্টা করা। এ দক্ষতা অর্জন করতে পারলে কর্মজীবনে ইতিবাচক প্রভাব ফেলবে।

 

নেতৃত্বের বিকাশঃ
ছাত্র জীবনে কেবল রাজনৈতিক সংগঠন নয়, অন্যান্য সৃজনশীল সংগঠনের সাথে যুক্ত হয়েও নিজের মধ্যে নেতৃত্বের বিকাশ সৃষ্টি করা যায়। এছাড়াও নানা ধরনের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নিজের নেতৃত্ব বিকাশের সক্ষমতা অর্জন করা যায়। এটি কর্মজীবনে যেকোনো ক্যারিয়ারেই নেতৃত্ব দেওয়ার যোগ্যতাকে বিকশিত করে।

 

ব্যক্তিগত দক্ষতাঃ
ব্যক্তিগত দক্ষতা বলতে সাধারণত ইমোশনাল ইন্টেলিজেন্স বা বুদ্ধিবৃত্তিক আবেগ, ব্যক্তি সচেতনতা, আবেগের নিয়ন্ত্রণ, আত্মবিশ্বাস, উৎসাহ, সহানুভূতিশীল এবং বন্ধুত্বপূর্ণ এসবই বোঝায়। এধরনের দক্ষতা অর্জন কর্মজীবন তথা পারিপার্শ্বিক ক্ষেত্রে ইতিবাচক কিংবা নেতিবাচক পরিবেশে দুটোতেই নিজেকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

 

সঠিক সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতাঃ
সঠিক সিদ্ধান্ত নিতে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই সিদ্ধান্তহীনতায় ভোগী। শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ জায়গায় যখন অধ্যায়ন করা হয়, তখন থেকেই সঠিক সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতা অর্জন করতে হবে। তাহলে কর্মজীবনে সিদ্ধান্তহীনতা কখনোই বাধা হয়ে দাঁড়াবে না। সঠিক সিদ্ধান্ত নেওয়ার পূর্বশর্ত হচ্ছে আত্মবিশ্বাসে বলিয়ান হওয়া।

 

তথ্যপ্রযুক্তি জ্ঞানঃ
এযুগে টিকে থাকতে অবশ্যই তথ্যপ্রযুক্তি জ্ঞান ও বাস্তব জীবনে প্রয়োগ দক্ষতা থাকা খুবই জরুরি। এ দক্ষতা কর্মজীবনের প্রতিটি ধাপকে সামনের দিকে এগিয়ে নেবে।

 

পরিশেষে বলবো, আপনার অর্জিত জ্ঞান ও জীবনমুখী দক্ষতা কর্মজীবনে সাফল্য এবং পরিবার, সমাজ তথা দেশের একজন সম্মানিত নাগরিক হয়ে ওঠার প্রতিটি ধাপকে আলোকিত করে তুলবে।

লেখকঃ
সিনিয়র শিক্ষক
নজরুল মেমোরিয়াল একাডেমী, কুমিল্লা।

Last Updated on October 18, 2023 9:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102