শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার চান্দিনায় প্রতিবন্ধী নারী হত্যার দায়ে রংমিস্ত্রির মৃত্যুদণ্ড দাউদকান্দিতে একই পরিবারের চারজনের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায়

তিতাসের শাখা বালিয়াজুড়ি নদী এখন গোচারণ ভূমি

মো. সাদেকুল ইসলাম ভূইয়া, বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি)
  • আপডেট টাইম শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৯৫ দেখা হয়েছে

নদীমাতৃক ও কৃষি নির্ভর দেশ বাংলাদেশ। নদী আর কৃষি এদেশের প্রাণ। খাল খনন, কৃষিখাতে ব্যাপক ভর্তুকি থাকার পরও যথাযথ উন্নয়ন না হওয়ায় বর্ষা মৌসুমে পানিতে ভরপুর থাকা নদী খাল বিল শুষ্ক মৌসুমে গরু ছাগলের চারণভূমিতে পরিণত হয়।

 

শুষ্ক মৌসুমে পানির অভাবে ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগরের বেশিরভাগ গ্রামের হাজার বিঘা জমি প্রায় ধ্বংসের পথে। পানির অভাব আর দখলে বিজয়নগরের প্রাণ বালিয়াজুড়ি নদী এখন গোচারণ ভূমি।নদীটি জেলার ঐতিহ্যবাহী তিতাস নদীর একটি শাখা নদী ।

 

বালিয়াজুড়ি নদী বিজয়নগর উপজেলার রামপুর তিতাস নদী থেকে ইছাপুরা, চম্পকনগর, পত্তন, সিঙ্গারবিল ইউনিয়ন অতিক্রম করে দক্ষিণ দিকের নোয়াগাঙ ও বাগাদি বিল হয়ে আখাউড়া উপজেলার তিতাসের সাথে মিলেছে। এর শাখা-উপ শাখার খালগুলো যথাযথভাবে খনন না হওয়ায় উপজেলার কৃষি প্রধান এলাকা গুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

 

স্থানীয়রা জানায়, বালিয়াজুড়ি নদী একসময় বছর জুড়ে পানি থাকলেও এখন কেবল বর্ষা মৌসুমে পানির দেখা মিলে। নদীর অন্তত দেড় থেকে দুই কিলোমিটার খনন করলে সুফল পাওয়া যাবে এবং নৌ চলাচলেও উপযুক্ত হবে। এমনকি বর্ষাকালে পানি ধারণ ক্ষমতাও বাড়বে।

 

এদিকে বালিয়াজুড়ি নদী হতে দুলিয়াবিল সংযুক্তিতে প্রায় দুই কিলোমিটারের একটি খাল সাতগাঁও গ্রামের ভিতরে প্রবেশ করেছে। এই খালটিও দখল হয়ে গেছে।

 

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া পানি উন্নয়ন বোর্ডের চলতি দায়িত্বে থাকা নির্বাহী প্রকৌশলী মো. মনজুর রহমান বলেন, বালিয়াজুড়ি নদী খননের কোন প্রকল্প আসে নাই। শুধু লইস্কা বিলের খনন ছাড়া আর কোন প্রকল্প হাতে নেই ।

Last Updated on March 16, 2024 10:03 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!