শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার

বিজ্ঞান চর্চা ছাড়া বিজ্ঞানের অগ্রগতি সম্ভব নয় : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০
  • ১৯৫ দেখা হয়েছে

আমাদের নতুন প্রজন্ম বিজ্ঞান চেতনা নিয়ে বেড়ে উঠছে।বিশ্বমানের প্রযুক্তি গড়ে তুলবে তারা।একদিন আমাদের দেশ বিজ্ঞানের ক্ষেত্রে সবাইকে ছাড়িয়ে যাবে। আজকের প্রজন্মই আগামী দিনে আইনস্টাইন, সত্যেন বোস, জগদীশচন্দ্র বসু হতে পারবে।আমাদের বিজ্ঞান ভাবনা, সম্ভাবনা- বলতে গেলে সবকিছুই প্রযুক্তি নির্ভর।আর প্রযুক্তির মাধ্যমেই বিজ্ঞানমনস্ক জাতি গড়ার প্রত্যয়কে সামনে রেখে কুমিল্লায় বাংলাদেশে এই প্রথম কোন জেলা অনলাইনে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু করেছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) বেলা সাড়ে ১১ টায় কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয় থেকে জুম অ্যাপে ঢাকা থেকে যুক্ত হয়ে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন.এম জিয়াউল আলম পিপিএ।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন-বর্তমান প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উৎসাহিত করতে হবে। বিজ্ঞান চর্চা ছাড়া বিজ্ঞানের অগ্রগতি সম্ভব নয়। শিক্ষার্থীরা বিজ্ঞান মনস্ক হলে সমৃদ্ধ হবে প্রজন্ম-সুফল পাবে দেশবাসী। তাই শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টিতে আমাদেরকেও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর।  বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইয়া।

অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) পিন্টু ব্যাপারীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মো. আবদুল মজিদ, আলোচনায় অংশগ্রহন করেন কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষিক রাশেদা আক্তার, নবাব ফয়জুনেচ্ছা সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিক রোকসানা ফেরদৌস মজুমদার, ফরিদা বিদ্যায়তনের প্রধান শিক্ষক হানিফ মজুমদার প্রমূখ।

এদিকে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ  উদ্বোধনের পর শিক্ষার্থীরা অনলাইনে বির্তক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বিচারক ও মডারেটর অনলাইনে ফলাফল দেন। এর আগে প্রথমবারের মত শিক্ষার্থীরা তাদের তৈরি প্রজেক্ট অনলাইনে দাখিল করে। অন্তত পাঁচ মিনিটের ভিডিওতে তৈরি প্রজেক্টের বিষয়ে উপস্থাপন করা হয়।

জুম অ্যাপের মিটিংয়ে জানানো হয়, বুধবার (২৮ অক্টোবর) রাত ৯ টায় অনলাইনে বিজ্ঞান অলিম্পিয়াড শুরু হবে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর)   বেলা ১১ টায় অনলাইনে খাদ্য নিরাপত্তায় বিজ্ঞান প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে ।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 27, 2020 9:07 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!