শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ

যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করছে তারা মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের সংস্কৃতির শত্রু : এমপি হাজী বাহার

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ৪০৪ দেখা হয়েছে

# হাজী আকম বাহাউদ্দিন বাহার এমপি।ফাইলফটো। 

ভাস্কর্য শিল্প একটি দেশের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ উল্লেখ করে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আকম বাহাউদ্দিন বাহার এমপি বলেছেন, সুদূর অতীতকাল থেকেই পৃথিবীতে ভাস্কর্য শিল্পের বিকাশ ঘটেছিল।প্রাগৈতিহাসিক যুগ থেকে ভাস্কর্য পৃথিবীর ইতিহাস ও সংস্কৃতির গৌরব বহন করে চলেছে।ভাস্কর্যের নিপুণ সৃষ্টিশীলতায়  ফুটে উঠছে নিজ দেশের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি।বাঙালি জাতির স্বাধীনতার স্বপ্নদ্রস্টা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ।বঙ্গবন্ধুর ভাস্কর্য

মানেই বাঙালি জাতির মু্ক্তি সংগ্রামের ইতিহাসের পরিচায়ক।তাই বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে যারা মনগড়া কথা বলছে, উস্কানি দিচ্ছে তারা মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের সংস্কৃতির শত্রু।আজকে একটি মহল বাংলাদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য  নির্মাণের বিরোধিতা করছে নানা অপব্যাখ্যা দিচ্ছে।অথচ মুসলিম বিশ্বও ভাস্কর্য শিল্প থেকে পৃথক নয়।খোদ সৌদি আরব, ইন্দোনেশিয়া, মিশর, ইরান, ইরাক,আরব আমিরাতের দুবাইা, জাকার্তা, লেবানন, আলজেরিয়া, তুরস্ক, আলবেনিয়াসহ প্রায় সকল মুসলিম দেশেই রয়েছে ভাস্কর্য। বাংলাদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য  নির্মাণ নিয়ে আজকে যারা বিরোধিতা করে প্রমাণ করেছে তারা এদেশের স্বাধীনতাকে, বঙ্গবন্ধুকে এখনো মেনে নিতে পারছে না।তারা ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী।তাদের ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

শুক্রবার (৪ ডিসেম্বর) জুমার নামাজ শেষে কুমিল্লা নগরীর মুন্সেফবাড়িতে এমপি হাজী বাহারের কার্যালয়ের সামনে গরিবদের মাঝে খাবার ও অর্থ বিতরণ শেষে অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’কে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।এর আগে বৃহস্পতিবার (৩ডিসেম্বর) কুমিল্লা টাউনহল মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে এমপি বাহার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন নিয়ে একটি ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী অনাহূত বিতর্কের সৃষ্টি করছে বলে মন্তব্য করেন।মতনিময় সভায় এমপি বাহার বলেন, প্রাণীর ভাস্কর্য মানেই শিরক নয়, মূর্তি নয়।ভাস্কর্য একটি দেশের ইতিহাস ও সংস্কৃতির পরিচয় বহন করে। ভাস্কর্যকে কেউ পূজা করেনা। অসংখ্য মুসলিম দেশে ভাস্কর্য রয়েছে।

‘প্রতিসময়’কে দেওয়া সাক্ষাৎকারে এমপি বাহার বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য  নির্মান নিয়ে একটি গোষ্ঠী ইসলামের অপব্যাখ্যা দিয়ে ধর্মপ্রিয় মানুষের মনে বিদ্বেষ ছড়ানোর অপচেষ্টা করছে।তারা ধর্মকে রাজনৈতিক ইস্যুতে পরিণতে করতে চাইছে। তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

# ইরাকের বাগদাদ নগরিতে রয়েছে ইবন মিনার ভাস্কর্য।

এমপি বাহার বলেন, আজকে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের দিকে তাকালে দেখা যাবে- সৌদি আরবের জেদ্দার স্থাপত্য পার্কে শোভা পাচ্ছে জয় অব লাইফ নামের এই ভাস্কর্যটি।এতে দুটি মানুষের বিমূর্ত প্রতিকৃতি রয়েছে।আরও আছে, উট, ঘোড়া ও মাছের ভাস্কর্য।ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শৈশবের ভাস্কর্য রয়েছে।ইস্তাম্বুলে আধুনিক তুরস্কের স্থপতি কামাল আতাতুর্কের ভাস্কর্য আছে।ইরানের রাজধানী তেহরানে রাষ্ট্রবিজ্ঞানী, সমাজসংস্কারক ঘায়েম মাঘাম ফারাহানির ভাষ্কর্য রয়েছে। এছাড়াও ইরানে কিংবদন্তি মুসলিম বিজ্ঞানী আবু জাফর মুহাম্মদ ইবনে মুহাম্মদ আদ-দীন-তুসির ভাস্কর্য বিদ্যমান।ইরাকের বাগদাদ নগরিতে রয়েছে ইবন মিনার ভাস্কর্য।লেবাননের রাজধানী বৈরুতে সে দেশের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরির ভাস্কর্য আছে।

# তুরস্কে সেলীমি মসজিদের সামনে নকশাবিদ মিমার শিনানের ভাস্কর্য।

এমপি বাহার বলেন, কেবল সড়ক বা বিশেষ স্থানে নয়, মসজিদের সামনেও ভাস্কর্য আছে।এরমধ্যে  তুরস্কের ইদারান শহরের ঐতিহ্যবাহি সেলীমি মসজিদের সামনে মসজিদটির নকশাবিদ মিমার শিনানের ভাস্কর্য,ইরানের তাবারজ শহরের ব্লু মসজিদের সামনে পারস্যের বিখ্যাত কবি আফজালউদ্দীন বাদিল (ইব্রাহিম)খাকানির,আলবেনিয়ার রাজধানি তিরানার ইথাম বে মসজিদের সামনে আলবেনিয়ার জাতীয় বীর সিকান্দার বেগের, লেবাননের বৈরুতে মোহম্মদ আল আমীন মসজিদের প্রধান ফটকের বাইরে প্রথম বিশ্বযুদ্ধে নিহত আরব ও লেবানিজদের সম্মানে তৈরী মাট্রেরস মনুমেন্ট, মিশরের কায়রো শহরের প্রাণকেন্দ্রে মোহম্মদ আলি মসজিদটির প্রধান ফটকেই রয়েছে ইজিপসিয়ান বীর যোদ্ধা ও ১৮ শতকের সেনা প্রধান ইব্রাহিম পাশার যুদ্ধাংদেহী ভাস্কর্য বিদ্যমান রয়েছে।

তাহলে বাংলাদেশে বাঙালি জাতির স্বাধীনতার স্বপ্নদ্রস্টা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মান নিয়ে আজকে যারা বিরোধিতা করছে তাদের আসল এজেন্ডা কী তা দেশের স্বাধীনতাকামী মানুষের কাছে স্পষ্ট হয়ে উঠেছে। এসব গোষ্ঠীর বিরুদ্ধে রুখে দাঁড়াবার সময় এসেছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 5, 2020 11:20 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!