শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার কুবিতে তিন কার্যালয়ে তালা, চাবি শিক্ষক সমিতির দায়িত্বে বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার

হলুদ তরমুজে ভাগ্য খুলবে কৃষক আনোয়ারের

সাইফুল ইসলাম ফয়সাল, স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ১৮১ দেখা হয়েছে

গ্রীষ্মের রসালো ফল তরমুজ।গরমে তৃষ্ণা আর স্বাদ মেটাতে তরমুজের কোনো জুড়ি নেই।তরমুজে আছে অনেক স্বাস্থ্যগুণও।প্রতিবছর এইসময়ে সবুজ তরমুজে ভরপুর থাকে হাট-বাজার।কিন্তু ভেতরে লাল, সুমিষ্ট এমন তরমুজের বাইরের অংশ যদি হলুদ হয়, তাহলে তো  মনে প্রশ্ন জাগবেই- বাঙ্গি তরমুজ হল কিভাবে ?

এই তরমুজের বাইরের অংশ হলুদ।এটি বিদেশি জাতের।এধরণের তরমুজকে থ্যাইল্যান্ডে ইয়োলো কিং বলা হয়ে থাকে।এটি বারোমাস চাষের উপযোগী। হলুদ রঙের এই তরমুজের স্বাদ কিন্তু দারুণ মিষ্টি ও সুস্বাদু।

রসালো এই হলুদ রঙের তরমুজ ফলের চাষ হচ্ছে কুমিল্লায়। এ জেলায় এটির প্রথম চাষ করছেন সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নের বলরামপুর গ্রামের কৃষক আনোয়ার হোসেন।

তিনি জানান, এ বছর ২০ একর হলুদ রঙের ইয়োলো কিং ও ৪৫ একক ব্ল্যাক বেবি,ব্ল্যাক সুইট-২ তিন প্রজাতির তরমুজের চাষ করেছেন। হলুদ তরমুজ, কালো তরমুজ ও সাদা তরমুজ। সবগুলো প্রজাতির তরমুজের ফলও ভালো হয়েছে। জমিতে মাচা তৈরি করে উঁচু বেডের মাটি মালচিং পলিথিনের শিট দিয়ে ঢেকে দেওয়া হয়। তার মাঝে গোল করে কাটা স্থানে তরমুজ গাছ গুলো রোপন করা হয়েছে। তরমজু যাতে ছিঁড়ে না যায় এজন্য নেটের ব্যাগ বেধে দেওয়া হয়েছে প্রতিটি তরমুজে।

কৃষক আনোয়ার হোসেনে আরও বলেন, ইউটিউবে দেখে হলুদ রঙের এই ফল চাষে আগ্রহী হই। পরে সিরাজগঞ্জ জেলার কৃষক শাহিন আলমের নাম্বার ইউটিউব থেকে নিয়ে তাকে কল দিয়ে বিস্তারিত জানি এবং ওনার সহযোগিতা ও পরামর্শে এ বছর ২০ এক জমিতে হলুদ রঙের তরমুজের চাষ করি। ফলনও ভালো হয়েছে। সব মিলে এবার প্রায় ১০ লাখ টাকার তরমুজ বিক্রি করতে পারবো বলে আশা করছি।  বীজ ও শ্রমিকসহ সবমিলে আমার প্রায় ১ লাখ ৪০ হাজার টাকা খরচ হয়েছে। গত মাসের ২০ তারিখে চারা রোপন করছি।আশা করি আগামী দুই সপ্তাহের মধ্যে তরমুজ বিক্রির জন্য জমি থেকে তুলে (কেটে) নিতে পারবো।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, তরমুজ চাষের জমিটি পরিদর্শন করেছি। আমরা তাকে সব ধরনের সহযোগিতা করছি এবং আগামী তাকে হলুদ তরমুজ চাষের ব্যাপারে আরো সহযোগিতা করবো। সামনে আর কোনো ধরনের প্রাকৃতিক বিপর্যয় না হলে আনোয়ারের তরমুজের ভালো ফলন হবে।এই হলুদ তরমুজ চাষ কুমিল্লাতে প্রথম। তার এই হলুদ তরমুজ জমি থেকে তোলার সময় মৌসুমী সবুজ তরমুজ বাজারে বিপণন কমে আসবে।সেই কারণে আনোয়ার তার চাষকৃত হলুদ তরমুজের ভালো দাম পাবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 26, 2021 11:45 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!