মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের সুফল ভোগ করছে প্রান্তিক পর্যায়ের মানুষরা : ইউএনও ব্রাহ্মণপাড়া মুরাদনগরে নামমাত্র মূল্যে নিলামে খাল খননের মাটি আমরা নির্বাচনের দিন কাউকে চিনবো না : জেলা প্রশাসক ।। ব্যালটে হাত পড়লে আমরা অন্য রকম হয়ে যাবো : পুলিশ সুপার বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের বর্ষবরণ অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ অনুষ্ঠিত  আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি

ঐতিহ্যের ঢাকাই মসলিনে যুক্ত হলো কুমিল্লার নাম

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২
  • ২৭৩ দেখা হয়েছে

খাদির জন্য খ্যাত কুমিল্লার চান্দিনা ও দেবিদ্বার উপজেলায় যে চরকায় সুতা কাঁটা হতো সেই একই রকমের ৪৯টি চরকায় তৈরি হচ্ছে বিলুপ্ত মসলিনের মিহি সুতা। এ মিহি সুতো কেটে ঢাকায় পাঠানো হয়। সেখানেই বুনন হচ্ছে মসলিন শাড়ি। যা বাংলার ঐতিহ্য পুনরুদ্ধারে এক আলেকিত মাইলফলক। আর এরি মধ্যদিয়ে বাংলার ঐতিহ্যবাহী ও রাজসিক কাপড় মসলিনের ইতিহাসে যুক্ত হলো কুমিল্লার নাম।

 

 

 

জনশ্রুতি রয়েছে কাঁচের মতো স্বচ্ছ ওই মসলিন কাপড় একটি আংটির ভেতর দিয়ে অনায়াসে আনা-নেয়া করা যেতো এবং একটি দিয়াশলাই বাক্সেও রাখা যেতো। মোঘল স¤্রাট জাহাঙ্গীর তার স্ত্রী নূরজাহানকে মসলিন কাপড় দিয়ে বিয়ের প্রস্তাব পাঠিয়েছিলেন। এই মসলিন বাংলা থেকে হারিয়ে যায় ১৮৫৬ সালে। ওই সালে ইংল্যান্ডে মসলিন প্রদর্শনীর পর এদেশ থেকে বিলুপ্ত হয় ঐতিহ্যবাহী ও রাজসিক মসলিন কাপড়।

 

 

 

দেখতে দেখতে কেটে গেল প্রায় ১৬২ বছর। ১৮৫৬ সালের পর বাংলাদেশে আর মসলিন তৈরি হয়নি। পাকিস্তান শাসনামল থেকে শুরু করে বাংলাদেশের ৪০ বছরেও কেউ উদ্যোগ নেয়নি ঐতিহ্যের মসলিন তৈরিতে। ২০১৪ সালের ১২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট ও বস্ত্র মন্ত্রণালয় পরিদর্শনে এসে মসলিন পুনরুদ্ধারের নির্দেশ দেন। তারপর থেকে শুরু হয় গবেষণা। ২০১৮ সালে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ তাঁত বোর্ডের তত্ত্বাবধানে শুরু হয় ‘বাংলাদেশ সোনালী ঐতিহ্য মসলিন তৈরির প্রযুক্তি ও মসলিন কাপড় পুনরুদ্ধার প্রকল্প’। এদিকে মসলিনের সূতা তৈরির জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক গবেষণা করে ‘ফুটি কার্পাস’ তুলা চাষ করে সাফল্য এনে দেন। সেই তুলায় কুমিল্লার চান্দিনা উপজেলার সোনাপুর ও দেবিদ্বার উপজেলার রামপুর গ্রামে দুইটি কারখানায় অন্তত ৪৯টি চরকায় মসলিনের সুতা তৈরির কাজ করছেন নারীরা। যার মধ্যে চান্দিনার সোনাপুর কারখানায় রয়েছে ৩৭টি চরকা।

 

 

 

প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, মসলিনের পুনরুদ্ধার প্রকল্পের আওতায় কুমিল্লার চান্দিনা ও দেবিদ্বার অঞ্চলের ৪০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে ছয়জনকে বাছাই করা হয়। ওই ছয়জন এখন সুপারভাইজর হিসেবে কাজ করছেন। এ ছয়জনের অধীনে চরকায় সূতা কাটার কাজ করছেন দুই শতাধিক নারী। যারা সুপারভাইজরদের কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণ করে মসলিনের সুতা তৈরির পুরো কাজটাই করছন খুব যত্নসহকারে।

 

 

 

‘বাংলাদেশ সোনালী ঐতিহ্য মসলিন তৈরির প্রযুক্তি ও মসলিন কাপড় পুনরুদ্ধার প্রকল্প’ পরিচালক মো. আইয়ুব আলী জানান, হারিয়ে যাওয়া বাংলার ঐতিহ্যবাহী মসলিন পুনরুদ্ধারে কুমিল্লার চান্দিনার সোনাপুর ও দেবিদ্বারের রামপুরে ২০১৮ সালের জুলাই থেকে শুরু হওয়া চরকায় কাটা মসলিন সুতা দিনে দিনে সুক্ষম থেকে সুক্ষমতর হচ্ছে। এখানে বর্তমানে ২২৬জন নারী কাজ করছেন। তারা আগে মোটা সুতা কাটতো। আমরা তাদের ৩০০ থেকে ৭০০ মেট্রিকাউন্টের সূতা কাটার জন্য প্রশিক্ষণ দিয়েছি। হাতের চরকায় প্রথম দিকে ৮-১০ মেট্রিকাউন্ট সুতা তৈরি করলেও বর্তমানে ৫৫৬ মেট্রিকাউন্ট মিহি সুতা তৈরি করছে এখানকার নারী শ্রমিকরা। চান্দিনা ও দেবিদ্বারের চরকায় তৈরি সূতায় এপর্যন্ত পাঁচটি মসলিন শাড়ি, সাতটি মসলিন ওড়না ও ছয়টি নমুনা কাপড় তৈরি করা হয়েছে।

 

 

 

কুমিল্লায় খাদির চরকায় মসলিনের সূতা তৈরি হওয়া প্রসঙ্গে কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি মো. লুৎফুর রহমান বলেন, কুমিল্লা সবদিক থেকেই পথিকৃৎ। বিশ্বজুড়ে কুমিল্লার খাদির সুনাম আজও অমলিন। ঢাকাই মসলিনের দুইশ বছরের ইতিহাসের সঙ্গে কুমিল্লার নাম যুক্ত হয়ে আরেকটি বিরল সুনাম অর্জন করছে কুমিল্লা। মসলিন কাপড় পুনরুদ্ধার প্রকল্পটি নি:সন্দেহে প্রশংসনীয়। এ প্রকল্পের অধীনে মসলিন সূতা কাটার চরকা আরো বৃদ্ধি করাসহ চান্দিনায় শাড়ী তৈরির হ্যান্ডলুম স্থাপন করলে এ অঞ্চলের মানুষের কর্মসংস্থান বাড়বে এবং মসলিন কাপড় তৈরির জায়গাটি আরও সমৃদ্ধি পাবে।

Last Updated on September 17, 2022 1:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102