শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ

করোনায় কোমলমতি শিক্ষার্থীদের জন্য অভিভাবকদের করণীয় পড়ুন শিক্ষা-সাহিত্য পাতায়

শিক্ষা-সাহিত্য ডেস্ক
  • আপডেট টাইম শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৮৩ দেখা হয়েছে

দু’দিন আগে হোক আর দু’দিন  পরে হোক করোনার মহামারি থেমে যাবে। জীবন তার স্বাভাবিক গতি ফিরে পাবে। আমাদেরকে তখনকার হিসেব এখন থেকেই করতে হবে।তাই কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার ধারা অব্যাহত রাখতে অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকা খুব বেশি প্রযোজন।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য পাতায় এ বিষয়ে লিখেছেন কুমিল্লার নজরুল মেমোরিয়াল একাডেমী’র সিনিয়র সহকারী শিক্ষক রোটারিয়ান মোঃ ফারুকুল ইসলাম।

করোনায় কোমলমতি শিক্ষার্থীদের জন্য অভিভাবকদের করণীয়

করোনা ভাইরাসের প্রকোপে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।প্রতিটি  শিক্ষার্থীর প্রতিদিনের একাডেমীক ব্যস্ততা, খেলাধুলা, গান  শেখা, নাচ শেখা, হোমওয়ার্ক করাসহ ইত্যাদি সবই এখন বন্ধ। ফলে শিক্ষার্থীরা বাসায় থেকে থেকে অস্থির হয়েও উঠছে।এ অবস্থায় কোমলমতি শিক্ষার্থীদের ঘরেই পড়লেখার প্রতি মনোযোগি করে তোলাসহ সংক্রামক ভাইরাস করোনা থেকে রক্ষা পেতে স্বাস্থ্যবিধি মেনে চলা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন খাদ্য গ্রহণ  করা। নিয়মিত শরীর চর্চা করা।

আমি যেহেতু প্রাথমিকের শিক্ষক, তাই আমি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আলোচনা করছি।

দৈনিক রুটিন করে দিতে হবেঃঅভিভাবক হিসেবে  প্রথম কাজ হচ্ছে সন্তানের একটা প্রাত্যহিক রুটিন করে দেয়া। রুটিন করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে রুটিনে তাদের বিনোদন, খেলাধুলা, নিয়মিত পরিস্কার পরিচ্ছন্নতার দিক, শরীরচর্চা, অবসর এই বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকে। অবশ্যই খেয়াল রাখতে হবে আমাদের সন্তানরা যাতে কোনো মতেই একঘেয়ামিতে না ভুগে।

বিনোদনের মাধ্যমে পাঠদান পাঠ আদায়ঃমনে রাখতে হবে যে, আমাদের সন্তানরা যাতে শিক্ষা পদ্ধতির মাঝে বিনোদন খুঁজে পায়। কেননা বিনোদনের মাধ্যমের শিক্ষা কোমলমতি শিক্ষার্থীরা সহজে বুঝতে পারে, মনে রাখতে পারে।

সন্তানদেরকে বন্ধু ভাবতে হবেঃ সন্তানদের বন্ধু ভাবতে হবে, যাতে করে তারা তাদের সমস্যাগুলো বাবা-মায়ের সাথে শেয়ার করতে পারে। তাতে করে সমস্যা সমাধান সহজ হয়ে উঠবে।

সন্তানদেরকে গুণগত সময় দিতে হবেঃ অভিভাবক হিসেবে সন্তানদের কোয়ালিটি সময় দিতে হবে।যাতে  সন্তানরা একাকীত্ববোধ না করে। তাদের সাথে গল্প করতে হবে। তাদের কথা মনোযোগ সহকারে শুনতে হবে। কোনো প্রকার ভুল থাকলে, হাসিমুখে তা বুঝিয়ে দিতে হবে।

প্রতিদিনের পড়া প্রতিদিন আদায় করাঃ সন্তানরা যাতে প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করে সেজন্য একটা নির্দিষ্ট সময় পড়া  আদায় করতে হবে। তাতে তারা কোনো রকম ফাঁকিবাজি করতে পারবে না।

সাপ্তাহিক পরীক্ষার ব্যবস্থা করাঃসন্তানদের জন্য প্রতি সপ্তাহে পরীক্ষার ব্যবস্থা করতে হবে। পরীক্ষার সময়  অভিভাবকরা পরীক্ষকের ভূমিকা পালন করবেন। পরীক্ষায় কোনো বিষয়ে দুর্বল হলে তা আবার ভালো করে বুঝিয়ে দিতে হবে।

এত গেল  অভিভাবকদের দায়িত্ব ও কর্তব্যের কথা। শিক্ষার্থীদেরও দায়িত্ব কর্তব্য কিন্তু কম নয়। তোমরা তোমাদের বাবা মার কথা মনোযোগ সহকারে শুনবে, তা পালন করবে। ভুলে গেলে চলবে না ভবিষ্যৎ জীবনকে সুন্দর ও সার্থক করতে এখনকার সময়কে কাজে লাগাতে হবে।

 

Last Updated on September 11, 2020 2:17 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!