-কুমিল্লায় প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা" /> তামাক নিয়ন্ত্রণে জনসচেতনতা ও আইনের কঠোর প্রয়োগ প্রয়োজন – প্রতিসময়
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা

তামাক নিয়ন্ত্রণে জনসচেতনতা ও আইনের কঠোর প্রয়োগ প্রয়োজন -কুমিল্লায় প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ১৬ জুন, ২০২১
  • ২১৬ দেখা হয়েছে
# প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল।

কুমিল্লা আদর্শ সদর উপজেলায় তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।বুধবার (১৬ জুন) উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশিক্ষণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল।

সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকিয়া আফরিন।প্রশিক্ষণ কর্মশালায় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।

২০২০-২১ অর্থবছরে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় উপজেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উপজেলা সভা কক্ষে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

তামাক নিয়ন্ত্রন আইন নিয়ে আলোচনা করেন সহকারী কমিশনার (ভূমি) এ কে এম ফয়সাল ও মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক চৌধুরী ইমরুল হাসান। তামাকের ক্ষতিকর দিক নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.শামসাদ রব্বানী খান।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল,মহিলা ভাইস-চেয়ারম্যান এড. হোসনেয়ারা বকুল। এছাড়া প্রশিক্ষণ কর্মশালায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন আমড়াতলী ইউপি চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক,জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন,উপজেলা শিক্ষা অফিসার মো. ইকবাল হাছান, যুব উন্নয়ন কর্মকর্তা মো.আনিসুজ্জামান,সাংবাদিক জহির শান্ত প্রমুখ।

কর্মশালায় বক্তারা তামাক ও তামাকজাত দ্রব্যাদির কুফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং তামাক নিয়ন্ত্রণ আইনের বিধি-বিধান তুলে ধরে জনসচেতনতা সৃষ্টির জন্য কর্মশালায় অংশগ্রহনকারীদের আহবান জানান। বক্তারা আরও বলেন, শ্বাসতন্ত্র এবং হৃদরোগের অন্যতম প্রধান কারণ তামাক। সা¤প্রতিক কোভিড-১৯ মহামারিতে ধূমপায়ীদের গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি ৪০-৫০ শতাংশ বেশি। অন্যদিকে পরিবার এবং অন্যের ওপর তামাকের ক্ষতিকর প্রভাব অপূরণীয়। বর্তমানে তামাক অর্থাৎ ধুমপানের সাথে মাদকের সম্পর্ক রয়েছে। আইন এবং জনসচেতনতা একসাথে চললে তামাক কিংবা মাদক নিয়ন্ত্রন সম্ভব।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 16, 2021 9:01 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!