শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা

আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩
  • ৩৬০ দেখা হয়েছে

কুমিল্লা নগরীর ঐতিহ্যবাহী ইউসুফ হাইস্কুল মাঠ সেজেছে নতুন সাজে। কুমিল্লায় কিন্ডারগার্টেন পর্যায়ের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ নজরুল মেমোরিয়াল একাডেমীর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের জন্য জমকালোভাবে সাজানো হয় ইউসুফ হাইস্কুলের গোটা মাঠ। শনিবার (২৮ জানুয়ারি) সকাল সাতটা থেকেই সাজ সাজ রব। সাড়ে আটটার মধ্যে শিক্ষক, শিক্ষার্থী আর অভিভাবকদের পদচারনায় মুখর হয়ে ওঠে স্কুল মাঠ। মহামারি করোনার কারণে গেলো দুই বছর এরকম জাঁকজমকপূর্ণ আয়োজন করতে পারেনি নজরুল মেমোরিয়াল একাডেমী কর্তৃপক্ষ।

 


ইউসুফ হাইস্কুল মাঠে আয়োজিত ক্রীড়ানুষ্ঠান বর্ণিল হয়ে উঠেছিল শিশু শিক্ষার্থীদের মনোমুগ্ধকর দেশের গানের ডিসপ্লেতে। এছাড়াও ১৫টির বেশি ইভেন্টে শিশুদের বিভিন্ন খেলা, হাতে হাতে রঙ-বেরঙের বেলুন ও যেমন খুশি তেমন সাজ গোটা আয়োজনকে বর্ণিল করে তুলেছিল। কেবল তাই নয়, অতিথি বরণ থেকে শুরু করে সামগ্রিক অনুষ্ঠানটি ছিল দারুণ উপভোগ্য।

সকাল সাড়ে ৯টায় শুরু হয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আলোচনা পর্ব। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও কুমিল্লা জেলা ফুটবল এসাসিয়েশনের সভাপতি আরফানুল হক রিফাত।

 

প্রধান অতিথির বক্তব্যে মেয়র রিফাত বলেন, প্রাথমিক শিক্ষা বিস্তারে একটি আধুনিক, আদর্শ ও আলোকিত শিক্ষা প্রতিষ্ঠানের জায়গায় স্থান করে নিয়েছে নজরুল মেমোরিয়াল একাডেমী।প্রায় ৩২ বছরের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে মানসম্মত জায়গায় টিকে থাকা অতোটা সহজ নয়। অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিকের পক্ষেই এটা সম্ভব।কারণ তিনি একজন খাঁটি শিক্ষক, সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব। এ প্রতিষ্ঠানটির শিক্ষার পরিবেশ ও অবকাঠামো সত্যিই প্রশংসনীয়। কিন্ডারগার্টেন ভিত্তিক বৃত্তি, প্রাথমিক বৃত্তি, প্রাথমিক সমাপনী পরীক্ষায় অনেক ভালো ফলাফল অর্জন করে থাকে নজরুল মেমোরিয়াল একাডেমী। এ প্রতিষ্ঠানের শিক্ষকরা অনেক দায়িত্বশীল। নজরুল মেমোরিয়াল একাডেমির সুনাম সারা দেশে ছড়িয়ে পড়ছে। কেননা এ প্রতিষ্ঠান থেকে প্রাইমারির গন্ডি পেরুনো অনেক শিক্ষার্থী আজকে দেশে বিদেশে ভালো অবস্থানে রয়েছে।এ প্রতিষ্ঠানের ক্রীড়া, সাংস্কৃতিকসহ সকল কর্মকান্ডে কুমিল্লা সিটি করপোরেশন পাশে থাকবে।

 

 

বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট নারীনেত্রী জাতীয় মহিলা সংস্থার সভাপতি পাপড়ী বসু বলেন, আজকের এই শিশুদের স্বাধীনতার চেতনায় গড়ে তুলতে হবে। এ শিশুরা ফুলের মতো সুন্দর, কাদা মাটির মতো নরম। ওদেরকে এখন থেকেই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শুনাবেন জানাবেন। ওদের সামনে এক অপার সম্ভাবনার উন্নত বাংলাদেশ অপেক্ষা করছে। এরাই আগামীর ভবিষ্যত, এরাই হবে দেশ গড়ার কারিগর।

 

 

স্বাগত বক্তব্যে নজরুল মেমোরিয়াল একাডেমীর প্রতিষ্ঠাতা ও কুমিল্লা অজিতগুহ কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক বলেন,পড়ালেখার পাশিপাশি শিশুদের মনোবিকাশ ঘটানোর জন্য বিনোদনমূলক খেলাধূলার আয়োজন প্রতিযোগিতা অত্যন্ত জরুরী। এসব প্রতিযোগিতায় অংশ নিয়ে শিশুরা যেমন আনন্দ পাবে তেমনি মেধায় আসবে সমৃদ্ধি ও দৃঢ়তা।

অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক আরও বলেন, প্রতিযোগিতায় কেউ জিতবে কেউ হারবে। সেখানে অভিভাবকদের হতাশ হওয়ার কারণ নেই। কারণ আপনার শিশু প্রতিযোগিতায় অংশ নিয়েছে এটাকেই অনেক বড় করে দেখবেন। এভাবে একের পর এক সবধরণের প্রতিযোগিতায় অংশগ্রহণের সাহসিকতা একদিন আপনার সন্তানকে জীবনের সঠিক লক্ষ্যে নিয়ে যাবে। এজন্য ক্রীড়া ও বিনোদনমূলক প্রতিযোগিতায় অংশ নেয়ার ব্যাপারে শিশুদের উৎসাহিত করবেন।

 

নজরুল মেমোরিয়াল একাডেমীর উপাধ্যক্ষ আরিফা হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ভাষাসৈনিক অজিতগুহ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. শরীফুল ইসলাম বলেন, প্রতিযোগী সম্পন্ন শিশুরাই জীবনের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারে। মেধা বিকাশের ক্ষেত্রে পড়ালেখার পাশাপাশি খেলাধূলার বিকল্প নেই।

অনুষ্ঠানে ইউসুফ হাই স্কুলের প্রধান শিক্ষক সুবাস চন্দ্র বীর ধন্যবাদ জ্ঞাপন করে তার বক্তব্যে নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য ক্রীড়ানুষ্ঠানকে একটি ব্যতিক্রমী ও মনে রাখার মতো অনুষ্ঠান বলে মন্তব্য করেন।

আলোচনা শেষে ১৫টি ইভেন্টে নার্সারী থেকে পঞ্চম শ্রেনি পর্যন্ত দুই শতাধিক ছাত্র-ছাত্রী বিভিন্ন খেলায় অংশগ্রহন করে। এরআগে শুক্রবার একই ভেন্যুতে কয়েকটি খেলার চূড়ান্ত পর্বও অনুষ্ঠিত হয়। আর এসব খেলার বিজয়ীদের শনিবার পুরস্কার দেওয়া হয়।

 

প্রতিযোগিতার পরপরই প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকারিদের হাতে প্রধান অতিথিসহ আমন্ত্রিত অন্যান্য অতিথিরা পুরস্কার তুলে দেন।

 

সবশেষে যেমন খুশি তেমন সাজো পর্বে নার্সারী থেকে পঞ্চম শ্রেনি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের একটি বিশাল বহরের অংশগ্রহন গোটা আয়োজনকে মনোমুগ্ধকর করে তুলে। এ পর্বে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান নির্বাচন করার পরও অসংখ্য সান্তনা পুরস্কার দিতে হয়েছে কর্তৃপক্ষকে। এছাড়াও অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি, একাডেমীর সাবেক শিক্ষক ও নজরুল মেমোরিয়াল একাডেমীর প্রথম শিক্ষার্থী সামিয়া সফি মিষ্টিকে শুভেচ্ছা উপহার দেওয়া হয়।

 

এদিকে ক্রীড়ানুষ্ঠান ঘিরে উচ্ছ্বাসের কমতি ছিল না অভিভাবক ও তাদের সন্তানদের। মাঠের পশ্চিম-উত্তর কোণে স্থাপিত নান্দনিক সেলফি মঞ্চে ছবি তোলার হিড়িক দেখা গেছে। সবমিলে আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের একটি বর্ণিল অনুষ্ঠান উপভোগ করেছে অতিথি, শিক্ষার্থী, অভিভাবক তথা নগরবাসী।

 

প্রসঙ্গত, কুমিল্লা নগরীর আলোকিত বিদ্যাপীঠ নজরুল মেমোরিয়াল একাডেমি। গৌরবের ৩২ বছর শিক্ষার আলো ছড়িয়ে ক্ষুদে মেধাবী গড়ার এক অসাধারণ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে নজরুল মেমোরিয়াল একাডেমী।জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুমিল্লা ঘিরে সকল স্মৃতির প্রতি সম্মান জানিয়ে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়। কুমিল্লায় জাতীয় কবির অন্যতম সহচর নজরুল গবেষক সুলতান মাহমুদ মজুমদারের ভাতিজা কুমিল্লা অজিতগুহ কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক নগরীর নানুয়ার দীঘির দক্ষিণ পাড়ে ১৯৯২ সালে এটি প্রতিষ্ঠা করেন। প্রতিবছর বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে নজরুল মেমোরিয়াল একাডেমীর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।

Last Updated on January 28, 2023 11:09 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!