মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা মুরাদনগরে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজি অটোরিকশার নারী যাত্রী নিহত দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচন : ‘আমরা আপনাদের বলবো কে মাঠে থাকবেন, কে থাকবেন না’ কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র দাউদকান্দিতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের শরবত ও পানি পান করালো কুমিল্লার সংগীতশিল্পী পরিবার

কুমিল্লায় শ্রমের হাটে দিনমজুরদের দিন ফিরেছে

সাদিক মামুন
  • আপডেট টাইম শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
  • ২৯৪ দেখা হয়েছে

নিজেদের কাজের সরঞ্জাম একজায়গায় রেখে কেউ বসে আছে, কেউবা কর্মক্ষেত্রের মালিক বা লেবার সর্দারের সাথে শ্রমের দরদাম করছে।শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সকাল পৌনে সাতটায় কুমিল্লা নগরীর কান্দিরপাড়ের ছবি #

করোনাকালে লকডাউনের কয়েক মাস আবাসনসহ সরকারি-বেসরকারি পর্যায়ে সকল উন্নয়ন কাজই থমকে পড়েছিল।আর ওই সময়ে বেশ কষ্টে কেটেছে দিনমজুরদের। বিশেষ করে যারা আবাসন ও ড্রেন,কালভার্ট, রাস্তা নির্মাণ কাজে জড়িত থেকে জীবিকা নির্বাহ করতো। করোনার কঠিন সময় পার করে এখন দেশে সবকিছুই স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক নিয়মে চলছে। আর সেই গতিতে যুক্ত হচ্ছে দিনমজুর শ্রমিকরা।
বর্তমানে কুমিল্লায় ভবন নির্মান ছাড়াও নগর, গ্রাম, গঞ্জে ড্রেন, রাস্তা-ঘাট, পুল, কালভার্টের উন্নয়ন কাজ চলছে। নগরীর কান্দিরপাড়ের শ্রমের হাটে কাজ করতে আসা দিনমজুরদের কদরও বেড়েছে। করোনার কঠিন সময়ের মলিন চেহারায় কাজ পাওয়ার আনন্দ ফুটে উঠেছে।সবমিলে গত এক মাসে কুমিল্লার শ্রমের হাটে দিনমজুরদের ভালোই চলছে দিনকাল।

কুমিল্লা নগরীর কান্দিরপাড় টাউন হলের সামনে প্রতিদিন ভোরের সকালে জমে ওঠে দিনমজুরদের শ্রমবিক্রির হাট। রংপুর, কুড়িগ্রাম, বগুরা, রাজশাহী, নওগাঁসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা-উপজেলা থেকে দিনমজুরদের বহর এসে নগরীর শাসনগাছা, ঢুলিপাড়া, মফিজাবাদ কলোনি ও টমছমব্রীজের আশেপাশের এলাকায় ঘর ভাড়া নিয়ে কেউবা মেসে থাকে। প্রতিদিন খুব সকালে জড়ো হয় নগরীর কান্দিরপাড়ে। এছাড়াও কুমিল্লার মুরাদনগর, দাউদকান্দি, চান্দিনা, দেবিদ্বার থেকেও অনেকে কাজের আশায় কান্দিরপাড়ের শ্রমের হাটে যোগ দেয়। এসব দিনমজুরদের কেউ মাটি কাটে, রাজমিস্ত্রির কাজ করে, যোগানি দেয়, নানা রকমের নির্মাণ কাজও করে থাকে তারা। কোদাল ঝুড়ি হাতে টাউন হল গেইট, চৌরঙ্গী মার্কেটের সামনে, টাউনহল সুপার মার্কেটের সামনে দাঁড়িয়ে দিনমজুররা অপেক্ষা করে কাজের জন্য গন্তব্যে যেতে।
এখন বিভিন্ন জায়গায় কাজের চাপ বেড়ে যাওয়ায় এসব শ্রমিকদের চাহিদা, মজুরি বেড়ে গেছে।এখন আর ঘন্টার পর ঘন্টা কাজের আশায় দিনমজুরদের অপেক্ষা করতে হয় না।
কুড়িগ্রামের দিনমজুর আবু জাফর, যশোহরের মুসলিম আলী, বগুরার গিয়াস মোল্লা, কুমিল্লার মুরাদনগরের ছালাম, ব্রাক্ষণপাড়ার সিরাজুলসহ আরো অনেকের সাথে শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সকালে কথা হলে তারা জানান, করোনার কারনে মার্চ মাসের মাঝামাঝি থেকে জুলাই পর্যন্ত বেশ কষ্টে কেটেছে দিনকাল। গেলো মাস থেকে ভালই কাজ মিলছে।শহর গ্রাম সব জায়গাতে রাস্তা-ঘাট, পুল, বাড়ি ঘর নির্মান কাজ শুরু হয়েছে।কাজের আকাল কেটে গেছে। এখন বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয় না।কাজ জুটে যাচ্ছে।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 18, 2020 8:56 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!