বুধবার, ০১ মে ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা মুরাদনগরে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজি অটোরিকশার নারী যাত্রী নিহত দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচন : ‘আমরা আপনাদের বলবো কে মাঠে থাকবেন, কে থাকবেন না’ কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায়

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ২৩ নভেম্বর, ২০২০
  • ৩০৫ দেখা হয়েছে

শীতের সময় আমাদের দেহ গরম থাকার জন্য অতিরিক্ত শক্তি ব্যয় করে। যা আমাদের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে দূর্বল করে তোলে। আর সে কারণেই শীতকালে আমাদের রোগ-প্রতিরোধ প্রক্রিয়াকে শক্তিশালী এবং সচল রাখাটা জরুরি। যাতে শীতকালে কোনো রোগের সংক্রমণ না হয়। অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগে শীতে রোগ-প্রতিরোধ প্রক্রিয়া শক্তিশালী করার কয়েকটি পদ্ধতি নিয়ে আজকের আয়োজন…

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

শীতে রোগব্যাধির প্রকোপ বাড়ে। সর্দি- ফ্লু, জ্বর, অ্যাজমা ইত্যাদি শীতের প্রচলিত সমস্যা। রোগ প্রতিরোধ প্রক্রিয়াকে শক্তিশালী করার অনেক প্রাকৃতিক পদ্ধতি আছে।এখানে এমন কিছু বিষয় দেওয়া হলো যা শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।  যেমন-

ভিটামিন সি : ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। সতেজ ফল ও সবজি ভিটামিন ‘সি’র চমৎকার উৎস। আমলকী, আমড়া, কমলা, সবুজ সবজির ইত্যাদির মধ্যে ভিটামিন সি রয়েছে।

ভেষজ ও মসলা : পেঁয়াজ, রসুন, আদা, হলুদ ইত্যাদি ভেষজ ও মসলা রান্নার সময় ব্যবহার করুন। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে কাজ করে।

পানি পান করুন : শীতে অনেকে পানি কম পান করে। তবে জানেন কি, শীতেও কিন্তু পানিশূন্যতার সমস্যা হয়? তাই শীতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে।

সাত থেকে আট ঘণ্টা ঘুম : দীর্ঘমেয়াদি অবসন্নতা রোগব্যাধির ঝুঁকি বাড়িয়ে তোলে। আর ভালোমতো ঘুম অবসন্নতা কাটাতে সাহায্য করে। তাই অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমান। আর যদি ঘুমানোর সময় না পান, তাহলে দুপুরের অন্তত আধা ঘণ্টা বিশ্রাম নিন। এতে ক্লান্তি অনেকটাই কাটবে।

ব্যায়াম : ব্যায়াম কেবল শরীরকে ফিট রাখতেই নয়, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিন আধা ঘণ্টা হাঁটাও শরীরকে ভালো রাখতে কাজ করে। তাই সুস্থ থাকতে নিয়মিত ব্যায়ামের অভ্যাস করুন।

(স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মাইন্ডবডিগ্রিন অবলম্বনে)

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on November 23, 2020 12:01 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!