বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা মুরাদনগরে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজি অটোরিকশার নারী যাত্রী নিহত দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচন : ‘আমরা আপনাদের বলবো কে মাঠে থাকবেন, কে থাকবেন না’ কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা

দাউদকান্দি মুক্তদিবস আজ

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ৩০৮ দেখা হয়েছে

কুমিল্লার দাউদকান্দি মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের এই দিনে দাউদকান্দি (বর্তমান দাউদকান্দি-মেঘনা-তিতাস উপজেলা) পাক হানাদার মুক্ত হয়। বীর মুক্তিযোদ্ধাদের আক্রমনে ওইদিন সকালে লঞ্চযোগে পাক সেনারা ঢাকায় পালিয়ে যায়।

১৯৭১সালের ৮ডিসেম্বর ফজর নামাজের পর দাউদকান্দি (মেঘনা-তিতাস) উপজেলার মুক্তিযোদ্ধারা পালের বাজার নন্দীবাড়ী, গোয়ালমারী, পাঁচগাছিয়া, মোহাম্মদপুর, চরগোয়ালী, বাতাকান্দি, বড়কান্দা, রামপুর বাজার এসব ক্যাম্প থেকে মুক্তিযোদ্ধা কোম্পানী কমান্ডার মোঃ নজরুল ইসলামের নেতৃত্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে শহীদ নগর ওয়ারলেস ক্যাম্পে পাকহানাদার বাহিনীর উপর আক্রমন শুরু করে।এসময় পাকহানাদার বাহিনী পিছু হটে শেষ আশ্রয়স্থল প্রধান ঘাঁটি দাউদকান্দির সড়ক ও জনপথের ডাকবাংলোতে আশ্রয় নেয়।

৮ ডিসেম্বর গভীর রাতে মুক্তিযোদ্ধারা বুকে সাহস নিয়ে চারদিক থেকে আক্রমন শুরু করলে ৯ ডিসেম্বর সকালে পাকহানাদার বাহিনী, তাদের দোসররা তাদের প্রধান ঘাঁটি সড়ক ও জনপথের ডাকবাংলো থেকে গোমতী নদী পথে লঞ্চযোগে ঢাকা পালিয়ে যায়। এর মধ্য দিয়ে ১৯৭১ সালের ৯ ডিসেম্বর দাউদকান্দি (মেঘনা-তিতাস) পাকহানাদার বাহিনীর হাত থেকে মুক্ত হয়।এদিন বীর মুক্তিযোদ্ধারা, মিত্রবাহিনী ও জনতার উপস্থিতিতে বৃহত্তর দাউদকান্দির মাটিতে উড়িয়ে দেয় স্বাধীন বাংলাদেশের বিজয় পতাকা।

দিবসটি উপলক্ষে দাউদকান্দি উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে মুক্তিযোদ্বা কমান্ড অফিসে জাতীয় পতাকা উত্তোলন, বিজয় র‌্যালী, আলোচনা সভা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 9, 2020 10:44 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!