বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা মুরাদনগরে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজি অটোরিকশার নারী যাত্রী নিহত দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচন : ‘আমরা আপনাদের বলবো কে মাঠে থাকবেন, কে থাকবেন না’ কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা

কুমিল্লার কৃষক ও কৃষি বিভাগ প্রধানমন্ত্রীর আহবানের সফল বাস্তবায়ন ঘটিয়েছে : এমপি হাজী বাহার

এম এইচ মনির,স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ২২৬ দেখা হয়েছে

#বিনামূল্যে বীজ ও সার বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন এমপি হাজী বাহার।

কুমিল্লার কৃষকরা জেলার ৫৮ লাখ মানুষের খাদ্য চাহিদা মেটানোর পরও দেড় লক্ষ টন খাদ্য বেশি উৎপাদন করেছে উল্লেখ করে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি বলেছেন, করোনা সংকটে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কৃষি উৎপাদন অব্যাহত রাখার আহবান জানিয়েছিলেন দেশরত্ন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর এ আহবানের সফল বাস্তবায়ন ঘটিয়েছেন কুমিল্লার কৃষক ও কৃষি বিভাগ।

মঙ্গলবার (২৪ নভেম্বর) সকালে নগরীর মুন্সেফ বাড়িতে এমপি হাজী বাহারের কার্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত করোনা সংকট কাটিয়ে কৃষি উৎপাদন সচল রাখতে কৃষি পুনর্বাসন এবং কৃষি প্রনোদনা কর্মসূচির আওতায় কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৬ ইউনিয়নের ৩৮৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি প্রনোদনার বীজ ও সার বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে এমপি বাহার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা দূর্যোগের শুরুতে ঘোষনা দিয়েছিলেন দেশের চাষযোগ্য জমির এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না।এসময় উৎপাদনমুখী পণ্যের সমবণ্টন, সঠিক বাজারজাতকরণ, এলাকাভিত্তিক খাদ্য প্রক্রিয়াজাত ক্ষুদ্র শিল্প গড়ে তোলার আহবান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। আমাদের কুমিল্লার কৃষক ও কৃষি বিভাগ প্রধানমন্ত্রীর এ আহবানের সফল বাস্তবায়ন ঘটিয়েছেন। সরকারি নানা প্রনোদনার সুফল পাচেছন আমাদের কৃষকরা।

যে কোন দূর্যোগে কৃষকের পাশে থাকে আওয়ামী লীগ সরকার উল্লেখ করে এমপি হাজী বাহার আরো বলেন, ১৯৯৮ সালে প্রলংকারী বন্যায় আমাদের দেশের অধিকাংশ জেলা আক্রান্ত হয়েছিল। সেই সময় নৌকায় করে সরকারি কর্মকর্তা-জনপ্রতিনিধিরা ত্রাণের পাশাপাশি বিনামূল্যে সার ও বীজ পৌছে দেওয়া হয়েছিল কৃষি উৎপাদন সচল রাখতে। আমি তৎকালীন সময় কৃষি ব্যাংকের পরিচালক ছিলাম। সেদিন কৃষকদের পূর্ণবাসন করতে বিনা জামানতে দেড় হাজার কোটি টাকা ঋণ দেওয়া হয়েছিল কৃষকদের।

# ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে তুলে দেয়া কৃষি উপকরণ।

২০২০-২১ অর্থ বছরে রবি মৌসুমে বিনামূল্য বীজ ও সার বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আমিনুল ইসলাম টুটুল। আদর্শ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়রম্যান তারিকুল রহমান জুয়েলের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা আদর্শ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা আদর্শ সদর উপজেলার ভারপ্রাপ্ত কৃষি অফিসার মোহাম্মদ মোরশেদ আলম।

এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর, কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট হোসনে আরা বকুল, আমড়াতলী ইউপি চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক, সরকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: আলমগীর, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রওশন সুলতানা, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল কাদের, পিন্টু সরকার, শরিফুল ইসলাম, খালেকুর রহমান প্রমুখ।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on November 24, 2020 7:49 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!