মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা মুরাদনগরে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজি অটোরিকশার নারী যাত্রী নিহত দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচন : ‘আমরা আপনাদের বলবো কে মাঠে থাকবেন, কে থাকবেন না’ কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা বৃষ্টির প্রার্থনায় টাউন হল মাঠে ইসতিসকার নামাজ আদায় সাবেক মেম্বারের ছেলের ছুরিকাঘাতে যুবক আহত আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে : এমপি প্রাণ গোপাল দত্ত জাবিরের কবিতা ‘কখনো আসবে না’ এমপি প্রাণ গোপাল দত্তের উদ্যোগে প্রাণ ফিরে পাচ্ছে ঐতিহ্যবাহী কার্জন খাল পুকুর জলাশয়ের কচুরিপানা ময়লা-আর্বজনা অপসারণের আহ্বান জানালেন কুসিক মেয়র

দাউদকান্দিতে ফসলি জমির মাটি কাটার দায়ে ড্রেজার মালিকের কারাদণ্ড

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
  • ৩৫৭ দেখা হয়েছে

ড্রেজার বসিয়ে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কাটার অভিযোগে ড্রেজার মালিককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

রবিবার (১৩ ডিসেম্বর) বেলা তিনটার দিকে কুমিল্লার দাউদকান্দি উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের গাংকান্দা গ্রামে এবংবিটেশ্বর ইউনিয়নের  নৈয়ার গ্রামে উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে গাংকান্দা গ্রামের ড্রেজার মালিক জিসানকে ওই দণ্ড দেয়া হয়।

পরে বিটেশ্বর ইউনিয়নের চন্দ্রশেখরদী এলাকায় অভিযান চালালে নৈয়ার গ্রামের মোস্তাক নামে এক ড্রেজার মালিক পালিয়ে গেলেও তার ড্রেজার মেশিন আটক করে ধ্বংস করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, মাটিকাটার অভিযোগ পেয়ে দাউদকান্দি উপজেলার গাংকান্দা এবং নৈয়ার গ্রামে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে।  দুই গ্রামেই তখন ফসলি জমি থেকে ড্রেজার দিয়ে মাটি কেটে পুকুর ভরাট করছিল।

পাঁচগাছিয়া ইউনিয়নের গাংকান্দা গ্রামে ড্রেজার চালানোর সময় হাতেনাতে ধরা পড়ে জিসান নামের ড্রেজার মালিক। এসময় সে অবৈধভাবে ফসলি জমি নষ্ট করে মাটি কাটার অপরাধ স্বীকার করেন এবং ভ্রাম্যমাণ আদালতের কাছে তার কৃত অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ ড্রেজার মারিক জিসানের অপরাধ বিবেচনা করে তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫ (১) ধারায় দোষী সাব্যস্ত করে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। একই সাথে জিসানের ড্রেজার মেশিন নষ্ট করে দেয়া হয়।

# নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখের উপস্থিতিতে ড্রেজার মেশিন ধ্বংস করা হয়।

এদিকে বিটেশ্বর ইউনিয়নের চন্দ্রশেখরদী এলাকায় মাটি কাটা অবস্থায় অভিযান চালিয়ে একটি ড্রেজার ধ্বংস করা হয়। এসময় ড্রেজার মালিক মোস্তাক আহমেদ পালিয়ে যায়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানা গেছে।

অভিযানের বিষয়ে দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ বলেন, ‘ফসলি জমি থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে মাটি কেটে সাবাড় করছে এমন অভিযোগ থেকেই অভিযান পরিচালনা করা হয়।  ফসলি কৃষি জমি বিনষ্ট করে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি কাটার ফলে একদিকে যেমন পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে অন্যদিকে কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে। সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে যারাই এ ধরনের অবৈধ কাজে লিপ্ত হবে তাদেরকেই আইনের আওতায় আনা হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না। এলাকার সচেতন জনসাধারণকে এসব ব্যাপারে তথ্য দিয়ে সহযোতিার আহ্বান জানাচ্ছি।’

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 13, 2020 9:20 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!