শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা

ধর্ষণ ও সহিংসতার শিকার হওয়া ব্যক্তির মানবাধিকার রক্ষা করতে হবে : মিডিয়া মোবিলাইজেশন সভায় বক্তারা

সাদিক মামুন
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০
  • ২১২ দেখা হয়েছে

ছবি: মিডিয়া মোবিলাইজেশন আলোচনা সভায় বক্তব্য রাখেন মাহমুদা আক্তার #

জেন্ডারভিত্তিক সহিংসতা ও ধর্ষণ সমাজের প্রতিটি মানুষের জীবনের জন্য হুমকিস্বরূপ এবং মানবাধিকার লঙ্ঘনের চরম রূপ। তাই কোনভাবেই যাতে ধর্ষণ ও সহিংসতার শিকার হওয়া ব্যক্তির মানবাধিকার রক্ষার ব্যাপারে সাংবাদিক, পুলিশ, আইনজীবীসহ সংশ্লিষ্টদের নিবিড়ভাবে খেয়াল রাখার ওপর গুরুত্বারোপ করেছেন বক্তারা।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে কুমিল্লা নগরীর ইসলামপুর রোড়ে অবস্থিত প্রত্যয় কার্যালয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠিত নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে মিডিয়া মোবিলাইজেশন আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

সভায় বক্তব্য রাখেন-প্রত্যয় উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার, ব্লাষ্ট কুমিল্লা ইউনিটের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট শামীমা আক্তার জাহান,  সৃষ্টি উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সালমা আক্তার, এসিড-সারভাইভারস ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার তাহমিনা আক্তার, লিগ্যাল প্রোগ্রাম অফিসার শাহ মোঃ মহিবুল্লাহ, ব্রাক’র ডিভিশনাল ম্যানেজার মোঃ মহিউদ্দিন, জেলা সমন্বয়কারী জিয়া উদ্দিন আহম্মেদ। সভায় প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

বক্তারা, নারী ও শিশুর নির্যাতন প্রতিরোধে মিডিয়ার অবদানের কথা উল্লেখ করে বলেন,সাংবাদিকরা নির্যাতনের প্রকৃত তথ্য মিডিয়ায় প্রকাশ করায় নির্যাতনকারীরা শাস্তি পায়। অভিভাবক মহল নির্যাতন সম্পর্কে জানতে পেরে আরও বেশি সচেতন হয়। সাংবাদিকরা তাদের নারী শিশু নির্যাতন প্রতিরোধে সম্পাদকীয়, উপসম্পাদকীয়, বিভিন্ন ফিচার, সমকালিন মন্তব্য লেখনীর মাধ্যমেও কাজ করে যাচ্ছেন।

বক্তারা আরও বলেন-জেন্ডারভিত্তিক সহিংসতা ও ধর্ষণ প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থাকেও দায়িত্বসহকারে এবং দ্রুত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

সভায় নারী ও শিশু নির্যাতন বন্ধে সাংবাদিকদের সহযোগিতার ক্ষেত্র চিহ্নিতকরণ আলোচনায় স্থান পায় এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে সাংবাদিকদের ভূমিকা ও করণীয় সম্পর্কে মতামত গ্রহণ করা হয়। সভায় যৌন সহিংসতা বিষয়ক বর্তমান আইন ও নীতিমালা আরও শক্তিশালী করা সময়ের দাবী বলে মন্তব্য করেন সাংবাদিকরা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on October 8, 2020 5:37 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!