বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা

বাল্যবিবাহ সামাজিক ও আইনগত অপরাধ : মনপুরায় নেটওয়াকিং ও শিশু বিবাহ নিরোধ কমিটির সভায় বক্তারা

আরিফ হোসেন, তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি
  • আপডেট টাইম বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ৩২০ দেখা হয়েছে

বাল্যবিবাহ একটি সামাজিক ও আইনগত অপরাধ উল্লেখ করে বক্তারা বলেছেন, বাল্যবিয়ের ফলে মেয়ে শিশুর অধিকার লঙ্ঘন হয়। প্রত্যেক কিশোর-কিশোরীর শারীরিক ও মানসিক পরিপূর্নতা লাভের জন্য একটি নির্দিষ্ট সময় প্রয়োজন। কিন্তু অভিভাবকরা বাল্য বিয়ের কুফল সম্পর্কে সচেতন না থাকায় কন্যা শিশুদের অল্প বয়সে বিয়ে দিচ্ছে। ফলে মেয়েরা অল্প বয়সে বিয়ে হয়ে স্কুল থেকে ঝড়ে পরে। তাই শিশুদের সুরক্ষার জন্য মেয়েদের ১৮ বছর ও ছেলেদের ২১ বছরের আগে বিয়ে নয়।

ভোলার মনপুরা উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়ন পর্যায়ে অনুষ্ঠিত শিশু ও কিশোর-কিশোরীদের সুরক্ষা ত্বরান্বিতকরনের লক্ষ্যে নেটওয়াকিং ও শিশু বিবাহ নিরোধ কমিটির সভায় বক্তারা এসব কথা বলেন। বুধবার (১৪ অক্টোবর) সকাল ১০ টায় ৩নং উত্তর সাকুচিয়া ইউনিয়ন পরিষদ হল রুমে এই সভা অনুষ্ঠিত হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ইউনিসেফ সহযোগীতায়, বে-সরকারী উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট এর আয়োজনে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৩নং উত্তর সাকুচিয়া ইউনিয়ন পরিষদ সচিব রুমন চন্দ্র দে।

কোস্ট ট্রাস্ট এপিসি প্রকল্পের প্রজেক্ট অফিসার মোঃ আরিফ হোসেন এর সঞ্চালনে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ইউনিয়নের ইউপি সদস্য গন, নারী ইউপি সদস্য, সাংবাদিক মোঃ রাকিবুল হাসান, স্থানীয় স্বাস্থ্য কর্মী, ইউনিয়নের কাজী, ইমাম, শিক্ষক, সিবিসিপিসি কমিটির সদস্য, কিশোর-কিশোরী ক্লাবের লিডার, চকিদার ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, শিশু বিবাহ বন্ধ করতে অভিভাবক, কিশোর-কিশোরী, শিক্ষক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে কিশোর-কিশোরী ক্লাবের সদস্যরা মিলে বাল্যবিয়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। আর এতে করেই বাল্যবিবাহের হার কমিয়ে আনা সম্ভব।

বক্তারা বলেন,কিশোরীদের ভালোর জন্য তাদের বাল্যবিবাহ বন্ধ করতে কিশোরীদের গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে হবে বলে জানান। প্রয়োজনে শিশু হেল্পলাইন নম্বর এর সাহায্য নিতে বলেন।

সভায় ক্লাবের সদস্যরা তাদের বিভিন্ন সমস্যা, সফলতা ও প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

উল্লেখ্য যে, কোস্ট ট্রাস্ট মনপুরাসহ ভোলা জেলার ভোলা সদর, লালমোহন এবং চরফ্যাশনে এপিসি প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ক্লাবের কার্যক্রম পরিচালনা করে আসছে। যার সহযোগিতায় আছে বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ইউনিসেফ।

#দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 14, 2020 1:12 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!