শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা

‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ পেলেন মৌসুমি সরকার

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ২৬৪ দেখা হয়েছে
নাট্যকর্মী মৌসুমি সরকারের হাতে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ তুলে দেন কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর
পুরস্কার একধরণের মূল্যায়ন।পুরস্কার একদিকে শিল্পীর জন্য প্রেরণা হিসেবে কাজ করে।আরেকদিকে শিল্পীর সৃষ্টিশীলতাকে সামনের দিকে এগিয়ে নেয়।কুমিল্লার শিল্প সংস্কৃতি অঙ্গণে এমনি একটি প্রণোদনা পুরস্কার প্রচলন হয়েছে, যা এ অঙ্গণের সঙ্গে জড়িতদের দারুণভাবে উৎসাহিত ও আকর্ষিত করছে।পুরস্কারটির নাম ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’।

কুমিল্লার প্রথিতযশা অভিনেতা শাহজাহান চৌধুরী।যার অস্থিমজ্জায় শিল্প-সংস্কৃতি তথা নাটক ও ফটোগ্রাফী নিবিড়ভাবে লেগে আছে।বিশেষ করে তিনি নাট্যচর্চাকে তার জীবনের একটি অংশ বলে মনে করেন।২০১৯ সালের ১৯ জুন কুমিল্লা নাট্যজোটের কর্মীরা শাহজাহান চৌধুরীকে নাট্যগুরু উপাধি দেয়।  ওইদিন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূইয়া প্রধান অতিথি হিসেবে শাহজাহান চৌধুরীর হাতে নাট্যগুরু উপাধির সম্মাননা ক্রেষ্ট তুলে দেন।

শাহজাহান চৌধুরী তার ব্যক্তিগত অর্থে একটি ফান্ড গঠন করে ওই বছরের ২৫ নভেম্বর থেকে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ প্রচলন করে সংলাপ- কুমিল্লা।ওইদিন কুমিল্লা টাউনহলে প্রতিবিম্ব থিয়েটারের উম্মে হাবিবা নিহা ও চৌকষ নাট্য সম্প্রদায়ের আবদুল্লাহ আল মামুনকে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ প্রদান করা হয়।

দেশে করোনা পরিস্থিতি সৃষ্টির পর থেকেও তিনি স্বাস্থ্যবিধি মেনে নাট্যচর্চা, নাটক মঞ্চায়ন করে আসছেন।কুমিল্লার বাইরেও তার টিম নিয়ে নাটক প্রদর্শন করেছে। এমন পরিস্থিতিতে এবারও মনে রেখেছেন নাট্যগুরু প্রণোদনা পুরস্কার প্রদানের বিষয়টি।

শুক্রবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সংলাপ-কুমিল্লার দুইটি আয়োজন ছিল মুগ্ধতায় ভরা। একটি ছিল জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে চাঁদপুর ড্রামা’র পরিবেশনায় নাটক বৌমা মঞ্চায়ন এবং আরেকটি আয়োজন ছিল ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’।এবছর নাট্যগুরু প্রণোদনা পুরস্কার দেয়া হয় ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাট্যকর্মী মৌসুমি সরকারকে।

সংলাপ কুমিল্লার উপদেষ্টা ও নজরুল গবেষক প্রফেসর ড. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ শওকত ওসমান, কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডাঃ মোসলেহ উদ্দিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, কুমিল্লায় নাট্যচর্চা এগিয়ে নিতে এবং নাটক মঞ্চায়নের বিষয়টি এগিয়ে নিতে সহসা কুমিল্লা শিল্পকলায় ও শচীন দেব বর্মনের বাড়ীতে মোট দুটি মুক্তমঞ্চ তৈরি করে দেয়ার ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

জেলা প্রশাসক বলেন, সংলাপ-কুমিল্লা কেবল নাটকই নয়, এ সংগঠন নানা সৃজনশীল কাজের সঙ্গেও যুক্ত রয়েছে।  নাট্যগুরু প্রণোদনা পুরস্কার প্রদান একটি সৃজনশীল উদ্যোগ।  এবারে যিনি এ পুরস্কার পেয়েছেন তার সামনে এগিয়ে চলার ক্ষেত্রে শক্তি সাহস যুগাবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সংলাপের পরিচালক নাট্যগুরু শাহজাহান চৌধুরী, কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ এবং সম্মিলিত নাট্যজোট কুমিল্লার সভাপতি মাফুজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের প্রথম পর্বে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ দেয়া হয় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাট্যকর্মী মৌসুমি সরকারকে। প্রণোদনা পুরস্কার হিসেবে মৌসুমি সরকারকে দেয়া হয় নগদ ৫ হাজার টাকা ও একটি সম্মাননা ক্রেষ্ট।প্রণোদনা পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় মৌসুমি সরকার তার সংগঠন ভিক্টোরিয়া কলেজ থিয়েটার পরিবার, নাট্যগুরু শাহজাহান চৌধুরী ও সম্মিলিত নাট্যজোটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই সম্মান আমার চলার পথে প্রেরণা হয়ে থাকবে।

এ প্রসঙ্গে সংলাপ কুমিল্লার পরিচালক শাহজাহান চৌধুরী বলেন,‘এবার একজন নারী নাট্যকর্মী হিসেবে দেশ ও দেশের বাহিরে মোট ২০টি নাটকে অনবদ্য ভূমিকার রাখার জন্য মৌসুমি সরকারকে এই পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভিক্টোরিয়া কলেজ থিয়েটার ছাড়াও প্রতিবিম্ব থিয়েটারের সাথেও মৌসুমি নাটকে অভিনয় করে দর্শক নন্দিত হয়েছেন।  আমি তার সাফল্য কামনা করি। প্রতিবছর যেনো নাট্যগুরু প্রণোদনা পুরস্কার চালু রাখতে পারি, এজন্য সকলের দোয়া, ভালোবাসা প্রত্যাশা করছি।’

নাটচ্যগুরু প্রণোদনা পুরস্কার পর্ব শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁদপুরের নাট্য দল চাঁদপুর ড্রামা’র পরিবেশনায় নাটক বৌমা মঞ্চাস্থ হয়।  মিলনায়তন ভর্তি দর্শক নাটকটি দারুণভাবে উপভোগ করেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম protisomoy.com –এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on January 16, 2021 7:50 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!